বুধবার, ১৭ জুন, ২০১৫ ০০:০০ টা

রেড অ্যালার্ট, আটক অভিযান

রেড অ্যালার্ট, আটক অভিযান

সুপ্রিমকোর্টের আপিল বিভাগে জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখায় আজ ভোর থেকে টানা ২৪ ঘণ্টা সারা দেশে হরতাল কর্মসূচি ঘোষণা করেছে জামায়াত। এই কর্মসূচিকে কেন্দ্র করে জামায়াত-শিবির দেশের কোথাও যাতে সহিংস ঘটনা ঘটাতে না পারে সে জন্য সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। র‌্যাব পুলিশের পাশাপাশি বিভিন্ন স্থানে ইতিমধ্যে টহল দিতে শুরু করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এলাকার চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেফতার করছে স্থানীয় থানা পুলিশ।
আমাদের কুমিল্লা প্রতিনিধি জানিয়েছে, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় জেলায় গুরুত্বপূর্ণ পয়েন্টে বিজিবি মোতায়েন করা হয়ছে। রাজশাহী থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, রাজশাহীর পূর্ব জেলা জামায়াতের আমির মোস্তফা জালালকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল দুপুরে উপজেলার বানেশ্বর এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।
পুঠিয়া থানার পরিদর্শক (তদন্ত) হাফিজুর রহমান জানান, আলী আহসান মুজাহিদের রায়কে ঘিরে নাশকতার জন্য বানেশ্বর এলাকায় দলীয় কর্মীদের জড়ো করার সময় পুলিশ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। মোস্তফা জালালের নামে নাশকতার একাধিক মামলা আছে। দীর্ঘদিন থেকে তিনি পলাতক ছিলেন।
বগুড়া থেকে নিজস্ব প্রতিবেদক জানান, জেলা পুলিশ অভিযান চালিয়ে নাশকতার অভিযোগে জামায়াত-শিবিরের পাঁচ নেতা-কর্মীকে আটক করেছে। গতকাল মঙ্গলবার ভোরে জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পুলিশ তাদের আটক করে। এদিকে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির আদেশ বহাল রাখার পর জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা শহরের বাইরে নিশিন্দারা কারবালা রোডে বিক্ষোভ মিছিল বের করে। খবর পেয়ে পুলিশ সেখানে পৌঁছার আগেই মিছিলকারীরা চলে যায়। বগুড়ার সিনিয়র সহকারী পুলিশ সুপার (বি-সার্কেল) গাজিউর রহমান জানান, গ্রেফতারকৃত পাঁচ জামায়াত-শিবির নেতা-কর্মীদের বিরুদ্ধে নাশকতার অভিযোগ রয়েছে।
গাইবান্ধা প্রতিনিধি জানান, গাইবান্ধা জেলায় সোমবার রাত থেকে গতকাল পর্যন্ত পুলিশের চলমান বিশেষ অভিযানে বিএনপি-জামায়াতের ৩০ নেতা-কর্মীসহ ৪৬ জনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছে পুলিশ।
গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন জানান, জেলার সাত উপজেলা থেকে গ্রেফতারকৃতরা নাশকতাসহ বিভিন্ন মামলার আসামি।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, দুটি আগ্নেয়াস্ত্রসহ জেলা শ্রমিক দলের যুগ্ম সম্পাদক সাইদুর রহমান বল সাইদ ও জসিম উদ্দিন নামে দুজন, কোটচাঁদপুর উপজেলা জামায়াত সেক্রেটারি ও উপজেলা ভাইস চেয়ারম্যান মোয়াবিয়া হুসাইনকে (৪২) চারটি বোমা আটক করা হয়েছে বলে পুলিশ দাবি করেছে। এ ছাড়া জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ১৭ কর্মীকে আটক করা হয়।
পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, নাশকতার অভিযোগে ঝিনাইদহ শহরের পাগলাকানাই সড়কে সাইদুর রহমান ওরফে বল সাইদের বাসায় গতকাল ভোরে পুলিশ অভিযান চালিয়ে নাইন এমএম পিস্তলসহ তাকে আটক করে। সকালে সদর উপজেলার বিষয়খালী গ্রামে অভিযান চালিয়ে জসিম উদ্দিনকে দেশি পাইপগান, এক রাউন্ড গুলি ও একটি চাকুসহ আটক করা হয়। এ ছাড়া নাশকতা সৃষ্টির অভিযোগে কোটচাঁদপুর উপজেলা জামায়াতের সেক্রেটারি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোয়াবিয়া হুসাইনসহ তিন জামায়াত কর্মীকে আটক করে। এ ছাড়া সদর উপজেলা থেকে বিএনপির একজন ও জামায়াতের দুজন, হরিণাকুণ্ডুতে জামায়াতের ৯ কর্মী এবং কালীগঞ্জে শিবিরের দুই কর্মীকে আটক করেছে পুলিশ।
সাতক্ষীর প্রতিনিধি জানান, জেলা জামায়াতের আমির, সাবেক সংসদ সদস্য মাওলানা আবদুল খালেক মণ্ডল বিদেশি পিস্তলসহ গ্রেফতার হয়েছে। গতকাল ভোর সাড়ে ৫টার দিকে সাতক্ষীরা সদর উপজেলার সীমান্তবর্তী খলিলনগর মাদ্রাসায় গোপন বৈঠক করার সময় সদর থানা পুলিশ তাকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে হত্যা, নাশকতাসহ ১৫টি মামলা রয়েছে। জেলা পুলিশের তথ্য কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) কামাল হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, মঙ্গলবার ভোর ৫টার দিকে আবদুল খালেক মণ্ডল তার সহযোগীদের নিয়ে সাতক্ষীরা সদর থানাধীন খলিলনগর মহিলা মাদ্রাসায় নাশকতার পরিকল্পনা গোপন বৈঠক করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সাতক্ষীরা থানার অফিসার ইনচার্জ মো. এমদাদ হোসেন শেখের নেতৃত্বে সাতক্ষীরা থানা পুলিশ ওই স্থানে অভিযান পরিচালনা করেন। পুলিশের উপস্থিতি টের পেয়ে গ্রেফতার এড়াতে আবদুল খালেক মণ্ডলের সহযোগীরা পুলিশকে লক্ষ্য করে কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যেতে সক্ষম হলেও পুলিশ ঘটনাস্থল হতে আবদুল খালেক মণ্ডলকে গ্রেফতার করেন। এ সময় পুলিশ তার কাছ থেকে একটি বিদেশি পিস্তল ও দুই রাউন্ড গুলি উদ্ধার করে। আবদুল খালেক মণ্ডল ২০১৩ সালের ২৮ ফেব্র“য়ারি জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মানবতাবিরোধী অপরাধের মামলার রায়ের পর হতে সাতক্ষীরা জেলার বিভিন্ন স্থানে সংঘটিত নাশকতা, মুক্তিযুদ্ধের স্বপক্ষের নেতা-কর্মীদের হত্যা, আওয়ামী লীগ ও সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়ি-ঘর, দোকান-পাটে লুটপাট ও অগ্নিসংযোগের মূলহোতা।
প্রেস বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, আবদুল খালেক মণ্ডলের বিরুদ্ধে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগ রয়েছে।
ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, নাশকতার আশঙ্কায় ঠাকুরগাঁও জেলা জামায়াতের প্রচার সম্পাদক ময়নুল হকসহ চার নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত  জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটক অপর তিনজন হলেন- জেলা সদরের গড়েয়া ইউনিয়ন জামায়াতের সাংগঠনিক সম্পাদক সফিউল্লাহ খান, শিবির কর্মী ফেরদৌস ও বালিয়াডাঙ্গী উপজেলা জামায়াতের কর্মী তারেক।
ঠাকুরগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম মেহেদী হাসান জানান, মানবতাবিরোধী অপরাধে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। জামায়াত এর প্রতিবাদে বুধবার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে। হরতালে নাশকতার আশঙ্কায় তাদের আটক করা হয়েছে।
চাঁদপুর প্রতিনিধি জানান, জেলার ফরিদগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পুলিশ চারজন জামায়াত-শিবিরের নেতা-কর্মীকে আটক করেছে। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলায় অভিযান পরিচালনা করে পুলিশ ফরিদগঞ্জ থেকেই চারজনকে আটক করে। আটককৃতরা হলো হাফেজ ফজলুল করিম (৫৫), আবদুর রহমান (৩০), শাকিল হাসান (২৩) ও হাবিব মিজি (২৫)। এদের বিরুদ্ধে নাশকতার অভিযোগ রয়েছে। পরে আদালতের মাধ্যমে তাদের জেলহাজতে পাঠানো হয়।
গোপালগঞ্জ প্রতিনিধি জানান, টুঙ্গিপাড়া থানা পুলিশ বিএনপি ও জামায়াতের দুই নেতাকে গ্রেফতার করেছে। গতকাল বিকালে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো- কুশলী ইউনিয়ন বিএনপির সভাপতি জাকির হোসেন (৫০) ও পাকুরতিয়া গ্রামের বাসিন্দা জামায়াত কর্মী আজিজুল হক (৬০)।
টুঙ্গিপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, বুধবার জামায়াতের ডাকা হরতালে এরা নাশকতা সৃষ্টি করতে পারে এ আশঙ্কায় তাদের গ্রেফতার করা হয়েছে।
নড়াইল প্রতিনিধি জানান, লোহাগড়া উপজেলা ছাত্রশিবিরের তিন নেতাকে তিনটি মোটরসাইকেলসহ আটক করেছে পুলিশ। গত সোমবার দিবাগত রাত ৩টার দিকে লক্ষ্মীপাশার চানমিয়া মেম্বরের ভাড়া দেওয়া বাসা থেকে তাদের আটক করা হয়।
পুলিশ সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ লুৎফর রহমানের নেতৃত্বে একদল পুলিশ তাদের আটক করে। আটককৃতরা হলো নড়াইল বাগডাঙ্গা গ্রামের রফিকুল ইসলামের ছেলে লোহাগড়া উপজেলা ছাত্রশিবিরের সভাপতি জাহিদুল ইসলাম (২২), কালিয়া বিলদুড়িয়া গ্রামের আবদুল মালেক শিকদারের ছেলে সাবেক লোহাগড়া উপজেলা দফতর সম্পাদক রফিকুল ইসলাম (২৪) ও নড়াইল হোসেনপুরের সামসুর রহমানের ছেলে লোহাগড়া উপজেলা ছাত্র কল্যাণ সম্পাদক মারুফ হোসেন (২৬)। লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ লুৎফর রহমান জানান, গত ২৪ ফেব্র“য়ারি (২০১৫) উপজেলার কাশীপুর ইউনিয়ন ভূমি অফিস পোড়ানোর মামলায় তাদের গ্রেফতার দেখিয়ে কারাগারে প্রেরণ করা হয়েছে। এসময় শিবিরের সাংগঠনিক কাজে ব্যবহƒত দাওয়াতপত্র ও ৩টি মোটরসাইকেল জব্দ করা হয়েছে বলে তিনি নিশ্চিত করেন।
নোয়াখালী প্রতিনিধি জানান, বেগমগঞ্জ উপজেলার আলাইয়ারপুর ইউনিয়নের ভবভদ্রি গ্রাম থেকে সাবেক যুবদল নেতা আলী আকবর সুজনকে গ্রেফতার করেছে পুলিশ।
নাশকতা চালানোর অবস্থা জামায়াতের নেই -স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী :
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, জামায়াত হরতাল ডাকলেও নাশকতা চালানোর মতো তাদের অবস্থান নেই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের কঠোর নজরদারিতে রেখেছে। নাশকতার চেষ্টা করা হলে ব্যবস্থা নেওয়া হবে। রাজশাহীর নওহাটায় নবগঠিত ৩৭ আনসার ব্যাটালিয়নের আনুষ্ঠানিক উদ্বোধন ও সমাবেশ শেষে গতকাল সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সর্বশেষ খবর