মঙ্গলবার, ২৮ জুলাই, ২০১৫ ০০:০০ টা

আত্মসমর্পণের নির্দেশ তিন নেতাকে

নাশকতার চার মামলায় জামিন পেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম। তার জামিন স্থগিতে রাষ্ট্রপক্ষের করা আবেদনে গতকাল প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ ‘নো অর্ডার’ দেন। আইনজীবীরা জানিয়েছেন, এর ফলে তরিকুল ইসলামকে হাইকোর্টের দেওয়া জামিনের আদেশ বহাল রয়েছে। তবে আপিল বিভাগ অন্য ৫২ মামলায় বিএনপির তিন নেতার জামিন বাতিল করে এক সপ্তাহের মধ্যে তাদের বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। এই তিন নেতা হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু ও যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমান। এর মধ্যে এম কে আনোয়ার নয়টি, মিন্টুর একটি ও আমান ৪২ মামলায় ৯ জুলাই হাইকোর্ট থেকে চার সপ্তাহের আগাম জামিন পান। রাষ্ট্রপক্ষ ওই জামিনের আদেশ স্থগিতের আবেদন করলে চেম্বার আদালত ২৭ জুলাই শুনানির দিন ধার্য করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।
আপিল বিভাগে বিএনপি নেতাদের পক্ষে ছিলেন আইনজীবী জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকন ও সাজ্জাদ হায়দার। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।
মুরাদ রেজা সাংবাদিকদের বলেন, মামলা হওয়ার অনেক পর জামিন চাওয়ায় এসব মামলায় আগাম জামিনের কার্যকারিতা না থাকায় আপিল বিভাগ হাইকোর্টের দেওয়া জামিন বাতিল করেছেন। একই সঙ্গে এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত। তবে আদালত বলেছেন, আত্মসমর্পণের পর এসব নেতার জামিনের বিষয় বিচারিক আদালত স্বাধীনভাবে বিবেচনা করবেন। তিনি বলেন, চারটি মামলায় তরিকুল ইসলামের বিষয়ে আদালত ‘নো অর্ডার’ দিয়েছেন।
এ ক্ষেত্রে হাইকোর্টের আদেশ বহাল রয়েছে। বিএনপি নেতৃত্বাধীন জোটের ডাকা হরতাল-অবরোধে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার অভিযোগে রাজধানীর পল্টন, যাত্রাবাড়ী, খিলগাঁও, মতিঝিলসহ বিভিন্ন থানায় তাদের বিরুদ্ধে এসব মামলা করা হয়।

সর্বশেষ খবর