মঙ্গলবার, ২৮ জুলাই, ২০১৫ ০০:০০ টা

এ পি জে আবদুল কালাম আর নেই

এ পি জে আবদুল কালাম আর নেই

ভারতের সাবেক রাষ্ট্রপতি ও মিসাইল ম্যান খ্যাত বিজ্ঞানী এ পি জে আবদুল কালাম আর নেই। গতকাল সন্ধ্যায় শিলংয়ে এক অনুষ্ঠানে বক্তৃতা করার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে তাকে বেতানি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তার মৃত্যুতে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ভারত সরকার। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার। বিখ্যাত এই বিজ্ঞানীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   

শিলংয়ের বেতানি হাসপাতালের পরিচালক জন সাইলো রাইয়ানতাতিয়ানাংয়ের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানায়, ‘স্নায়ুস্পন্দনবিহীন অবস্থায় তাকে (আবদুল কালাম) হাসপাতালে আনা হয়।’ শিলংয়ে অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার আগে কালাম একটি টুইটও করেন। লেখেন, শিলং যাচ্ছি... আইআইএম-এ ‘লিভেবল প্ল্যানেট আর্থ’ শীর্ষক আলোচনায় অংশ নিতে। সেই টুইটই শেষ টুইট। ফেরা হলো না আর। ‘যাচ্ছি’ বলে গেলেন, আর ফিরলেন না!  ১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর রামেশ্বরমে জন্মগ্রহণ করেন এ পি জে আবদুল কালাম। পুরো নাম অভুল পাকির জাইনুল আবদিন আবদুল কালাম। পড়াশোনা করেন পদার্থবিদ্যা ও এয়ারোস্পেস ইঞ্জিনিয়ারিং নিয়ে। ১৯৯২ সালের জুলাই থেকে ১৯৯৯ সালের ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর মুখ্য বৈজ্ঞানিক পরামর্শদাতা ছিলেন কালাম। এ ছাড়াও, এই সময়ই ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিওর সচিব ছিলেন তিনি। ১৯৯৮ সালে পোখরানে পরমাণু পরীক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন কালাম। আর চিদম্বরমের সঙ্গে যৌথভাবে চিফ প্রজেক্ট কো-অর্ডিনেটর ছিলেন তিনি। ভারতের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য এ পি জে আবদুল কালামকে ‘মিসাইল ম্যান’ বলে ডাকা হয়। ভারতের ১১তম রাষ্ট্রপতি হিসেবে ২০০২ থেকে ২০০৭ পর্যন্ত দায়িত্ব পালন করেন তিনি। সে দেশের অন্যতম সেরা বিজ্ঞানীদের মধ্যে বিবেচিত হতেন কালাম। পরমাণু গবেষণায় তার অবদান অনস্বীকার্য। রাষ্ট্রপতি হিসেবেও যথেষ্ট জনপ্রিয় ছিলেন কালাম। তার প্রয়াণে ভারতজুড়ে নেমে আসে শোকের ছায়া। ভারতরতœ, পদ্মবিভূষণ, পদ্মভূষণসহ পেয়েছেন অসংখ্য সম্মান। লিখেছেন অসংখ্য বই। যার মধ্যে উল্লেখযোগ্য- উইংস অফ ফায়ার, ইগনাইটেড মাইন্ড, টার্নিং পয়েন্ট প্রভৃতি। আবদুল কালামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইটে তিনি বলেন, বিশিষ্ট এ বিজ্ঞানীর মৃত্যুতে ভারতবাসী শোকাহত। তিনি ভারতের দারুণ একজন রাষ্ট্রপতি ছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং শোকবার্তায় বলেন, ড. কালাম নিষ্কলঙ্ক চরিত্র, অদম্য জীবনীশক্তি, গভীর জ্ঞানী ও বিশ্বাসে দৃঢ় মানুষ ছিলেন। তার মৃত্যু জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। তিনি এক বিশাল শূন্যতা তৈরি করে গেলেন। 

বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক : এ পি জে আবদুল কালামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেত্রী রওশন এরশাদ, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পৃথক শোক বার্তায় তারা বলেন, এ পি জে আবদুল কালামের মৃত্যুতে পৃথিবী এক মেধাবী নেতাকে হারাল।

সর্বশেষ খবর