বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
কাশিমপুরে মির্জা ফখরুল

কারাগারে গয়েশ্বর

নিজস্ব ও আদালত প্রতিবেদক

কারাগারে গয়েশ্বর

নাশকতার মামলায় কারাবন্দী বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ঢাকা থেকে গাজীপুরের কাশিমপুর কারাগারে পাঠানো  হয়েছে। সকাল সাড়ে ৯টার দিকে মির্জা ফখরুলকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এ পাঠানো হয়। এদিকে নাশকতার আরেক মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. কামরুল হোসেন মোল্লা এ আদেশ দেন। মির্জা ফখরুলকে কাশিমপুরে স্থানান্তর প্রসঙ্গে কাশিমপুর কারাগার-২-এর জেলার মো. নাশির আহমেদ জানান, ১২টা ২০ মিনিটে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবকে নিয়ে একটি প্রিজন ভ্যান কাশিমপুরে পৌঁছায়।

কারাগারে গয়েশ্বর : রাজধানীর রামপুরা থানার নাশকতার মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে কারাগারে পাঠিয়েছেন আদালত। এর আগে গয়েশ্বর চন্দ্র রায় আদালতে আত্মসমর্পণ করলে তার আইনজীবী খোরশেদ মিয়া আলম জামিনের আবেদন করেন। এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবী আবদুল্লাহ আবু জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিন আবেদন নাকচ করে গয়েশ্বরকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এর আগে মঙ্গলবার এ মামলায় গয়েশ্বর চন্দ্র রায়, সাদেক হোসেন খোকাসহ ৩৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। একই সঙ্গে আসামিদের গ্রেফতার করা গেল কি না সে বিষয়ে আগামী ২৭ জানুয়ারি তামিল-সংক্রান্ত প্রতিবেদনের জন্য দিন ধার্য করেন।

কার কাছে বিচার চাইব : গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্ত্রী রাহাত আরা বেগম বলেন, ‘একটা অসুস্থ মানুষকে বারবার জেলে পাঠানো হচ্ছে। তার মতো সহজ-সরল একজন মানুষকে এভাবে হয়রানি করা হচ্ছে। শুধু বিরোধী দল করার অপরাধে তাকে বারবার কারাগারে নেওয়া হচ্ছে। সঠিক বিচার না পাওয়াটা আমাদের দুর্ভাগ্য। আমরা এখন কার কাছে বিচার চাইব! বলার কোনো ভাষা নেই। রাহাত আরা বেগম অভিযোগ করে বলেন, ‘মির্জা ফখরুলের একমাত্র অপরাধ, তিনি বিরোধী দলের রাজনীতি করেন। শুধু এ কারণে তার নামে একের পর এক মামলা দিয়ে জেল-জুলুম ও হয়রানি করা হচ্ছে। অথচ এসব মামলার কোনো ভিত্তি বা গ্রহণযোগ্যতা নেই। তার মতো সহজ-সরল শারীরিকভাবে গুরুতর অসুস্থ একজন মানুষকে এভাবে হয়রানি করা হচ্ছে। সঠিক বিচার হলে তো তাকে এতবার জেলে যেতে হতো না। সরকারের এ ধরনের আচরণ আশা করিনি। তাকে শারীরিক ও মানবিক দিক বিবেচনায় অবিলম্বে মুক্তি দেওয়া হোক।’

যুবদল ও ছাত্রদলের নিন্দা : মির্জা ফখরুল ও গয়েশ্বর চন্দ্র রায়ের জামিন বাতিল করে কারাগারে পাঠানোর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে যুবদল ও ছাত্রদল। যুবদল সভাপতি ও সাধারণ সম্পাদক এক বিবৃতিতে গতকাল নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও গয়েশ্বর চন্দ্র রায়ের মুক্তি দাবি করেছেন। অপর এক বিবৃতিতে ছাত্রদলের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ মামুন ও সাধারণ সম্পাদক মো. আকরামুল হাসানও শীর্ষ পর্যায়ের দুই নেতার মুক্তি দাবি করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর