শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

দীপন হত্যায় ৬ জনকে খুঁজছে গোয়েন্দারা

রাজনৈতিক সংস্কৃতির বদল চান বাবা

নিজস্ব প্রতিবেদক

জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সাল আরেফিন দীপনের হামলাকারী ঘাতকদের শনাক্ত করতে পারেনি পুলিশ। আজিজ সুপার মার্কেটের প্রকাশকদের কাছ থেকে পাওয়া সিসি টিভির কয়েকটি ফুটেজ পরীক্ষা-নিরীক্ষা করছে গোয়েন্দারা। গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানায়, ফুটেজে ছয়জনের ছবি পাওয়া গেছে। তাদের খোঁজে গোয়েন্দারা বিভিন্ন স্থানে অভিযান শুরু করেছে। কিন্তু এখনো তাদের খুঁজে পাওয়া যায়নি। এদিকে দীপনের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক  শিক্ষক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক গতকালও তার নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন।  গোয়েন্দা পুলিশের সংশ্লিষ্ট সূত্র জানায়, ব্লগার অভিজিৎ রায়, ওয়াসিকুর রহমান বাবু, অনন্ত বিজয় দাশ ও নীলাদ্রী নিলয় হত্যাকাণ্ডের সঙ্গে দীপন হত্যাকাণ্ডের যথেষ্ট মিল রয়েছে। একই মতাদর্শের দুর্বৃত্তরাই দীপনকে হত্যা করেছে। শুধু তাই নয়, তাদেরই অপর একটি দল প্রায় একই সময়ে লালমাটিয়ায় প্রকাশনা সংস্থা শুদ্ধস্বরের মালিক টুটুলসহ তিনজনকে হত্যার চেষ্টা চালায়। যদিও ভাগ্যক্রমে বেঁচে যান তারা।  ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মুনতাসিরুল ইসলাম গতকাল সাংবাদিকদের বলেন, মামলাটির তদন্ত করছেন গোয়েন্দারা। অভিজিতের বই প্রকাশ, ব্যক্তিগত শত্রুতাসহ বেশকিছু বিষয় মাথায় রেখেই তদন্ত চলছে। তবে এখনো কাউকে আটক বা গ্রেফতার করা হয়নি। এদিকে, শুদ্ধস্বর প্রকাশনীর কার্যালয়ে দুর্বৃত্তদের হামলায় আহত তারেক রহিমের হাতে দ্বিতীয় দফা অস্ত্রোপচার করা হয়েছে। প্রায় সাড়ে ৬ ঘণ্টা অপারেশন শেষে সফল অস্ত্রোপচারের দাবি করেছে মেডিকেল বোর্ড।

ঢাকা মেডিকেল সূত্রে জানা গেছে, গতকাল সকালে আহত তারেক রহিমের হাতে দ্বিতীয় দফা অস্ত্রোপচার করা হয়। ঢাকা মেডিকেল কলেজের অর্থোপেডিক বিভাগের প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ শামসুজ্জামানের নেতৃত্বে চিকিৎসকরা এই অস্ত্রোপচার করেন। এ সময় নয় সদস্যের মেডিকেল বোর্ডের সদস্যরাও উপস্থিত ছিলেন। সকাল সাড়ে ৯টা থেকে বিকাল পৌনে ৩টা পর্যন্ত তার অস্ত্রোপচার চলে। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত তারেক রহিম পোস্ট অপারেটিভ কক্ষে ছিলেন। তারেক রহিমের ছোটভাই আদেল জানান, তার ভাইয়ের হাতে সফল অস্ত্রোপচার হয়েছে। তাকে পর্যবেক্ষণ কক্ষে রাখা হয়েছে। এখনো কেবিনে নেওয়া হয়নি। তাই তারাও তারেকের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। অস্ত্রোপচার শেষে তারেকের চিকিৎসায় গঠিত নয় সদস্যের মেডিকেল বোর্ডের প্রধান নিউরো সার্জারি বিভাগের অধ্যাপক ডা. এহসান মাহমুদ সাংবাদিকদের বলেন, আমরা সফল অস্ত্রোপচার করতে পেরেছি। আশা করি, উনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন। তবে আপাতত তাকে অবজারবেশনে রাখা হয়েছে। তবে তার বাম হাত অক্ষত রাখা যাবে কিনা সে বিষয়ে কিছু জানাতে পারেননি এই চিকিৎসকরা।  চিকিৎসকরা জানিয়েছেন, শুদ্ধস্বরের মালিক আহমেদুর রশীদ চৌধুরী টুটুলের কানে এখনো রক্ত জমাট রয়েছে। কিন্তু তার মাথা ও গলার আঘাত পুরোপুরি সারার আগে তারা (চিকিৎসকরা) অন্য কিছু করতে পারছেন না। এ অবস্থায় কিছু করতে গেলে রোগীর ক্ষতি হওয়ার আশঙ্কা করছেন তারা। একই হামলায় আহত রণদীপম বসুর অবস্থা আগের চেয়ে তুলনামূলক ভালো বলে জানিয়েছেন চিকিৎসকরা। আগামী সপ্তাহে তাকে ছেড়ে দেওয়া হবে বলে নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক খাজা আবদুল গফুর।

গত ৩১ অক্টোবর বিকালে শাহবাগে আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সাল আরেফীন দীপনকে দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করে। লালমাটিয়ায় শুদ্ধস্বরের কার্যালয়ে ঢুকে শুদ্ধস্বরের মালিক আহমেদুর রশীদ চৌধুরী টুটুল ও ব্লগার তারেক রহিম, রণদীপম এ তিনজনকে কুপিয়ে গুরুতর জখম করে দুর্বৃত্তরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর