শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

অস্ত্র ছেড়ে স্বাভাবিক জীবনে ওরা

বান্দরবানে এমএনডিপির ৭৯ সদস্যের আত্মসমর্পণ

বান্দরবান প্রতিনিধি

অস্ত্র ছেড়ে স্বাভাবিক জীবনে ওরা

অস্ত্র জমা দেওয়ার পর ম্রো ন্যাশনাল ডিফেন্স পার্টির সদস্যদের ফুলের মালা দিয়ে বরণ করে নেওয়া হয় -বাংলাদেশ প্রতিদিন

বান্দরবানের মুরং সম্প্রদায়ের সশস্ত্র দল ম্রো ন্যাশনাল ডিফেন্স পার্টি- এমএনডিপির ৭৯ জন সদস্য গতকাল সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছেন। দুপুরে বান্দরবানের আলীকদম উপজেলায় কুবুকপাতা বাজারে আয়োজিত এক অনুষ্ঠানে তারা আত্মসমর্পণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর। এ ছাড়া অনুষ্ঠানে ২৪ পদাতিক ডিভিশন জিওসি মেজর জেনারেল সফিকুর রহমান, বান্দরবান রিজিয়নের ব্রিগেডিয়ার জেনারেল নকিব উদ্দিন আহমেদ ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লাসহ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে মঙ্গল ও বুধবার এমএনডিপির ৭৯ জন সদস্য বান্দরবান সেনা ক্যাম্পে ৫৫টি দেশীয় অস্ত্র জমা দেন। গতকাল তারা আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেন। দলের কর্মীদের পুনর্বাসনে সেনাবাহিনীর পক্ষ থেকে প্রত্যেককে ১০ হাজার করে টাকা দেওয়া হয়।

সেনাবাহিনী ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল সফিকুর রহমান বলেন, পার্বত্য চট্টগ্রামে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রয়েছে। এখানে সব ধরনের হানাহানি-সংঘাত বন্ধ করে পার্বত্য অঞ্চলকে শান্তির জনপদে পরিণত করতে কাজ করে যাচ্ছে সেনাবাহিনী। এমএনডিপি এখন শান্তির পথে এসেছে। স্বাভাবিক জীবনে ফিরে যেতে তাদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন, তারা স্বাভাবিক জীবনে ফিরে আসায় সবাই খুশি। তাদের পুনর্বাসনে মন্ত্রণালয়ের পক্ষ থেকে যা করা দরকার, সবই সরকার করবে। সংগঠনের নেতাদের সঙ্গে বসে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা হবে।

এমএনডিপির কমান্ডার মেনরুম বলেন, ‘আমরা সবাই আত্মসমর্পণ করেছি। স্বাভাবিক জীবনে ফিরে আসতে পেরে আমরা খুশি। মুরংদের অধিকার ও সংস্কৃতি রক্ষায় এ দল গঠন করা হয়েছিল।’

উল্লেখ্য, ২০০৯ সালে মুরং সম্প্রদায়ের সশস্ত্র এ দলটি গঠিত হয়। তাদের বিরুদ্ধে চাঁদাবাজি, অপহরণসহ নানা ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ ছিল।

সর্বশেষ খবর