শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থায় যুক্তরাষ্ট্র সন্তুষ্ট

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে নেওয়া বাংলাদেশের নিরাপত্তাব্যবস্থায় যুক্তরাষ্ট্র সন্তুষ্ট। তিনি জানান, ঢাকা সফররত মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ-মধ্য এশিয়াবিষয়ক মুখ্য উপসহকারী মন্ত্রী উইলিয়াম ই টড এ সন্তুষ্টির কথা জানিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, উইলিয়াম ই টড ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাটসহ একটি প্রতিনিধিদল গতকাল দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সচিবালয়ে তার দফতরে দেখা করে এ মন্তব্য করেন। প্রসঙ্গত, মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মুখ্য উপসহকারী মন্ত্রী উইলিয়াম ই টড বুধবার তিন দিনের সফরে ঢাকা এসেছেন। তিনি গতকাল দুপুরে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে বিভিন্ন মহলের সঙ্গে আলোচনার অংশ হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। আসাদুজ্জামান খান কামাল বলেন, তারা আমাদের ধন্যবাদ জানাতে এসেছেন। বলেছেন, বাংলাদেশের গ্রহণ করা নিরাপত্তাব্যবস্থা সন্তোষজনক। একই সঙ্গে সম্প্রতি ঘটা বিভিন্ন হত্যাকাণ্ডের বিষয়ে দুঃখ প্রকাশ করে সেগুলোর বিষয়ে সম্ভব হলে তথ্য দিয়ে সহযোগিতা করার কথাও জানিয়েছেন প্রতিনিধিদল। যুক্তরাষ্ট্রের তরফ থেকে বাংলাদেশে তাদের নিরাপত্তা সতর্কতা না ওঠানোর বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা তাদের এক্সট্রা কিছু না। সারা বিশ্বে তাদের নাগরিকদের নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্র সতর্ক থাকে। এদিকে দুপুরে উইলিয়াম ই টডের সম্মানে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহীদুল হক প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে নেদারল্যান্ডসে থাকায় মধ্যাহ্নভোজ আয়োজন করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আমেরিকা) আবিদা ইসলাম।

নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, আজ শুক্রবার উইলিয়াম টড শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ত্যাগ করতে পারেন। শ্রীলঙ্কায় দুই দিন কাটিয়ে তিনি আবার ঢাকায় আসবেন। আগামী রবিবার পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের সঙ্গে তার বৈঠকের সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, উইলিয়াম টড এর আগে ব্রুনাই ও কম্বোডিয়ায় মার্কিন রাষ্ট্রদূত ছিলেন।

সর্বশেষ খবর