শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

জরুরি পদক্ষেপের তাগিদ জাতিসংঘের

শোকাহত যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশে ব্লগার-প্রকাশকদের ওপর ধারাবাহিক হামলার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিশনার জেইদ রাদ আল হুসেইন। গতকাল এক বিবৃতিতে চরমপন্থিদের হুমকি পাওয়া সবার নিরাপত্তা নিশ্চিতে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

গত ফেব্রুয়ারিতে নিহত লেখক অভিজিৎ রায়ের বই প্রকাশকারী দুটি প্রকাশনা সংস্থায় সন্ত্রাসী হামলায় একজন নিহত ও তিনজন আহত হওয়ার পর এ বিবৃতি এলো।

শনিবার শাহবাগে আজিজ সুপার মার্কেটে নিজের কার্যালয়ে সন্ত্রাসীদের হাতে খুন হন জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সাল আরেফিন দীপন। একই দিন লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর অফিসে হামলায় প্রকাশক আহমেদুর রশিদ টুটুল এবং ব্লগার তারেক রহিম ও লেখক রনদীপম বসু আহত হন। এর আগে ২০১৩ সালের ফেব্রুয়ারি থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত ব্লগার আহমেদ রাজীব হায়দার, গণজাগরণ মঞ্চের কর্মী আরিফ রায়হান দীপ, লেখক অভিজিৎ রায়, ব্লগার ওয়াশিকুর রহমান বাবু, অনন্ত বিজয় দাশ ও নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয়কে একই কায়দায় হত্যা করা হয়। বাংলাদেশে নিরাপত্তা নিয়ে শঙ্কা ছাড়াই মানবাধিকার কর্মী, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকরা যাতে মত প্রকাশ করতে পারেন তা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন জেইদ। তিনি বলেন, যখন জনগণকে সহিংসতা বা হত্যাকাণ্ডের হুমকি দেওয়া হচ্ছে তখন তাদের কার্যকর সুরক্ষা দেওয়া সরকারের দায়িত্ব। অপরাধীদের বিচারের আওতায় আনা এবং লেখক, প্রকাশকসহ বাংলাদেশে অন্য যারা সহিংসতার হুমকি পাচ্ছেন তাদের রক্ষায় কার্যকর পদক্ষেপ নিয়ে আরও হত্যাকাণ্ড রোধে সমন্বিত পদক্ষেপ জরুরি। লেখক-প্রকাশকদের হত্যা ও হুমকির প্রতিবাদ জানাতে বাংলাদেশের রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

শোকাহত যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মুখ্য উপ-সহকারী মন্ত্রী উইলিয়াম ই টড বলেছেন, ‘বাংলাদেশে সম্প্রতি যে হত্যার ঘটনা ঘটছে, তাতে আমরা শোকাহত এবং দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে সরকার যে ভূমিকা নিয়েছে, তাতে আমরা সন্তোষ প্রকাশ করছি।’ গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। উইলিয়াম ই টড বুধবার তিন দিনের সফরে ঢাকা এসে পৌঁছান। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে বিভিন্ন মহলের সঙ্গে আলোচনার অংশ হিসেবে গতকাল দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। পরে বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ও রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সঙ্গে সাক্ষাৎ করেন মার্কিন এই সিনিয়র কূটনীতিক। দুপুরে তার সম্মানে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজন করা হয় মধ্যাহ্ন ভোজ।

সর্বশেষ খবর