মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
মন্ত্রিসভায় আইন অনুমোদন

পৌরসভার সব পদে দলীয়ভাবে নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

পৌরসভা নির্বাচনকে সামনে রেখে এক সপ্তাহ আগে জারি করা স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ আইনে পরিণত হচ্ছে। এ সংক্রান্ত আইনের প্রস্তাব মন্ত্রিসভা গতকাল অনুমোদন করেছে। সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন-২০১৫’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া মালয়েশিয়া সরকারের সঙ্গে সমঝোতার  বিষয়টি চূড়ান্ত না হওয়ায় এ সংক্রান্ত সমঝোতা স্মারকের খসড়া প্রত্যাহার করে নিয়ে এটি নতুনভাবে উপস্থাপন করতে নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

এদিকে মন্ত্রিসভা বৈঠকে একাধিক সিনিয়র মন্ত্রী স্থানীয় সরকার নির্বাচনে কাউন্সিলর প্রার্থীদের দলীয় প্রতীক দেওয়ার ক্ষেত্রে আপত্তি জানালেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব পদের প্রার্থীদের ক্ষেত্রে দলীয় প্রতীক ব্যবহারের বিষয়ে নিজের দৃঢ় অবস্থানের কথা জানিয়েছেন বলে বৈঠক সূত্রে জানা গেছে। মন্ত্রিপরিষদ সচিব জানান, কোনো পৌরসভার মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রার্থীকে কোনো রাজনৈতিক দল থেকে মনোনীত বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে। তিনি জানান, ডিসেম্বরে পৌরসভা নির্বাচন করার বাধ্যবাধকতা থাকায় এ সংক্রান্ত আইন সংশোধন করে গত ২ নভেম্বর অধ্যাদেশ আকারে জারি করা হয়। গত রবিবার সংসদ অধিবেশন শুরু হওয়ায় সেই অধ্যাদেশকেই এখন আইনে পরিণত করার উদ্যোগ নেওয়া হলো। 

মালয়েশিয়ায় কর্মী পাঠানো পিছিয়ে গেছে : এ ছাড়া বাংলাদেশ ও মালয়েশিয়া সরকারে মধ্যে সমঝোতা না হওয়ায় বেসরকারি রপ্তানিকারকদের যুক্ত (জিটুজি প্লাস) করে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়টি পিছিয়ে গেছে। মন্ত্রিপরিষদ সচিব জানান, দুই দেশের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারকের খসড়া মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হলেও তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এটি নতুন করে উপস্থাপন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বীমা করপোরেশন আইনের খসড়া অনুমোদন : এ ছাড়াও বীমা করপোরেশন আইন-২০১৫ এর খসড়াও নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব জানান, এ আইনের খসড়া নিয়ে বৈঠকে অনেক আলোচনা হয়েছে, কিছুটা পরিবর্তন সাপেক্ষে এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। আইনের উদ্দেশ্যে বলা ছিল এ করপোরেশন বাণিজ্যিকভাবে পরিচালিত হবে। সংশোধনের পর ‘বাণিজ্যিক’ শব্দের সঙ্গে ‘জনস্বার্থ’ শব্দটিও যোগ করা হয়েছে। এদিকে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, বাংলাদেশের আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট ইউনেস্কোর দ্বিতীয় ক্যাটাগরির প্রতিষ্ঠানে উন্নীত হওয়ায় মন্ত্রিসভা শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছে।

কাউন্সিলর পদেও দলীয় প্রতীকেই নির্বাচন : এদিকে বৈঠক সূত্রে জানা গেছে, মন্ত্রিসভা বৈঠকে অনির্ধারিত আলোচনায় পৌরসভা নির্বাচনে কাউন্সিলর পদে দলীয় প্রতীক নিয়ে নির্বাচনের বিষয়ে আপত্তি জানিয়েছেন একাধিক সিনিয়র মন্ত্রী। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মেয়র থেকে শুরু করে কাউন্সিলর সব পদেই দলীয় প্রতীকে নির্বাচন হবে। এতে করে ছোট-বড় সব রাজনৈতিক দলের তৃণমূলের অবস্থান জানা যাবে। যেসব ছোট ছোট দল নানামুখী কথা বলে তাদেরও সুযোগ হবে নিজেদের দলীয় অবস্থান যাচাই করার। বৈঠক সূত্র আরও জানায়, প্রধানমন্ত্রী এ কথাও বলেছেন যে, বিশ্বের সব গণতান্ত্রিক দেশেই স্থানীয় সরকারের সব পদে দলীয় প্রতীকেই নির্বাচন হয়। আমরাও এই গণতান্ত্রিক পদ্ধতি চর্চা করতে চাই।

সর্বশেষ খবর