মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সিরিয়ায় পাল্টা হামলা ফ্রান্সের

মূল হোতা শনাক্ত ,ব্যাপক গ্রেফতার অভিযান , ওয়াশিংটনেও হত্যাযজ্ঞের হুমকি

প্রতিদিন ডেস্ক

সিরিয়ায় পাল্টা হামলা ফ্রান্সের

প্যারিস হামলার সন্দেহভাজন মূল হোতা আবদেল হামিদ আবাউদ (বাঁয়ে); ওয়াশিংটনে হামলার হুমকি দিয়ে গতকাল প্রচারিত হয় নতুন ভিডিও বার্তা -এএফপি ও রয়টার্স

প্যারিসে হামলায় জড়িতদের ধরতে অন্তত গতকাল ১৫০টিরও বেশি অভিযান চালিয়েছে ফরাসি পুলিশ। দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস বলেছেন, ওই হামলার সঙ্গে জড়িত একজন প্রধান সন্দেহভাজনের খোঁজে  জোর অনুসন্ধান চলছে। তিনি বলেন, ওই ব্যক্তি আÍঘাতী হামলায় নিহত একজনের ভাই। তার নাম সালাহ আবদেসলাম। বয়স ২৬। এদিকে ফ্রান্সের জরুরি অবস্থা আরও বাড়ানো হয়েছে। দেশটির ১৯৫৫ সালের এক আইনে এই সময় বাড়ানো হয়। ওই আইন অনুযায়ী দেশটিতে কমপক্ষে ১২ দিন জরুরি অবস্থা থাকছে। এর মধ্যে গতবার থেকে তিন দিনের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছিল ফ্রান্স সরকার। গতকাল মন্ত্রিসভার বৈঠকে নতুন ওই ডিক্রি জারি করা হয়েছে। ফ্রান্সের উত্তরে বেলজিয়াম সীমান্ত থেকে শুরু করে প্যারিসের উপশহরগুলো এবং দক্ষিণের তুলুস পর্যন্ত বিস্তীর্ণ এলাকা জুড়ে গতকাল ওই তল­াশি অভিযান চালায় পুলিশ। অভিযানে বেশ কিছু লোককে গ্রেফতার করা হয়েছে এবং কিছু অস্ত্রও উদ্ধার করা হয়েছে। অভিযান আজও চলবে। এদিকে হামলায় যে সাতজন অংশ নিয়েছিল তাদের সবার পরিচয় প্রকাশ করেছে ফ্রান্স সরকার। এর মধ্যে পাঁচজনের নাম আগেই প্রকাশ করা হয়েছে। অন্য দুজনের নাম গতকাল প্রকাশ করা হয়েছে। এরা হলেনÑ আহমেদ আল-মোহামেদ এবং সামি আমিনুর। হামলাকারীদের একজন অভিবাসী হিসেবে এ বছরের শুরুর দিকে গ্রিস হয়ে ইউরোপে ঢুকেছিল। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্ড কাজেন্যুভ বলেছেন গতকালের অভিযানে ২৩ জন লোককে গ্রেফতার করা হয়েছে এবং একে-৪৭ রাইফেল ও রকেট লাঞ্চারসহ বেশ কিছু অস্ত্র উদ্ধার করা হয়েছে। ১১ জন লোককে গৃহবন্দী করা হয়েছে। এদিকে তদন্তকারীরা বলছেন, শুক্রবার রাতের আক্রমণটির পরিকল্পনা করেছিল বেলজিয়ামের একটি গ্র“প এবং তারা ফ্রান্সের কিছু লোকের সহযোগিতা পেয়েছিল।

মূল হোতা শনাক্ত : প্যারিসে বর্বরোচিত সন্ত্রাসী হামলার সন্দেহভাজন মূল হোতাকে শনাক্ত করেছে ফ্রান্সের পুলিশ। হামলার তদন্তকারী পুলিশ কর্মকর্তাদের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, তার নাম আবেদলহামিদ আবাউদ (২৭)। তিনি মরোক্কান বংশোদ্ভ‚ত বেলজিয়ামের নাগরিক। কর্মকর্তারা বলেন, আবাউদ সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ জল­াদ ছিলেন। তার বাড়ি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের উপকণ্ঠ মোলেনবিকে। এই এলাকারই বাসিন্দা আরেক হামলাকারী সালাহ আবদেসলাম। কর্মকর্তারা আরও বলেন, মোলেনবিকের একজন মুদি ব্যবসায়ীর ছেলে আবাউদ প্যারিস হামলার অর্থায়ন ও সংগঠিত করার কাজ করেছেন। এদিকে ফরাসি পুলিশ বলছে, ভয়ঙ্কর ওই হামলাকে সংগঠিত করে তিন ভাই। তাদের মধ্যে এক ভাই পুলিশের কাছে ধরা দেবে না বলে কোমরে বাঁধা বিস্ফোরক বোঝাই বেল্টে বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দিয়েছে। তার নাম ওমর ইসমাইল মোস্তেফাই (২৯)। তার অন্য দুই ভাই হলেনÑ ইব্রাহিম আবদেল সালাহ ও সালাহ আবদেল সালাহ। এদের মধ্যে ইব্রাহিম আবদেল সালাহ গ্রেফতার করেছে বেলজিয়াম পুলিশ। তৃতীয় ভাই সালাহ আবদেল সালাহকে খুঁজেই হন্য গোয়েন্দারা।

সিরিয়ায় আইএস ঘাঁটিতে ফ্রান্সের তীব্র আঘাত : সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একাধিক ঘাঁটিতে তীব্র আঘাত হেনেছে ফ্রান্স। প্যারিসে আÍঘাতী হামলার পরই ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ঘোষণা করেছিলেন, বর্বরদের প্রতি কোনো রকম দয়ামায়া দেখাবে না ফ্রান্স। এই ঘোষণার দুই দিন পরই অর্থাৎ রবিবার ভোরের আলো ফুটতে না ফুটতেই বোমারু বিমান দিয়ে একের পর এক হামলায় সিরিয়ার রাকায় আইএস ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে ফরাসি বিমানবাহিনী। এক বিবৃতিতে ফরাসি সেনা জানিয়েছে, রবিবার সন্ধ্যায় জর্ডান এবং সংযুক্ত আরব আমিরশাহি থেকে ১০টি বোমারু বিমান নিয়ে এই হামলা চালায় ফ্রান্স। গুঁড়িয়ে দেওয়া হয় জঙ্গিদের কম্যান্ড সেন্টার, রিক্রুটমেন্ট সেন্টার, অস্ত্র ভাণ্ডার এবং ট্রেনিং সেন্টার। হামলায় আইএস-এর দুটি শিবির সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। তবে ওই হামলায় কী ধরনের হতাহতের ঘটনা ঘটেছে সে সম্পর্কে কোনো ধারণা দেওয়া হয়নি।

ওয়াশিংটনে হামলার হুমকি : এবার মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে হামলার হুমকি দিয়েছে। এক ভিডিওবার্তায় সংগঠনটি এ হুমকি দেয়। দুএকদিনের মধ্যে ভিডিওটি ছাড়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এএফপি, বিবিসি।

সর্বশেষ খবর