শিরোনাম
বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

প্যারিসে ফের গোলাগুলি বিস্ফোরণ, নিহত ২

আক্রান্ত প্যারিস

প্রতিদিন ডেস্ক

প্যারিসে ফের গোলাগুলি

বিস্ফোরণ, নিহত ২

প্যারিস হামলার মূল পরিকল্পনাকারীদের ধরতে সেন্ট ডেনিস এলাকায় বড় ধরনের অভিযান চালানো হয়েছে। প্রায় আট ঘণ্টার অভিযানের সময় অন্তত দুজন নিহত হন। গ্রেফতার করা হয়েছে সাতজনকে। এ অভিযানের মূল লক্ষ্য মরক্কো বংশোদ্ভূত বেলজিয়ামের নাগরিক আবদেল হামিদ আবাউদ। যিনি সিরিয়া পালিয়ে গেছেন বলে আগে ধারণা করা হয়েছিল। ২৭ বছর বয়সী আবদেল হামিদ আবাউদকে শুক্রবারের হামলার মূল পরিকল্পনাকারী বলে সন্দেহ করা হচ্ছে। তিনি ডেনিসের ওই ফ্ল্যাটবাড়ির ভিতরে ছিলেন বলে দাবি করেছে ফরাসি পুলিশ। অভিযানের সময় আত্নঘাতী বোমায় নিজেকে উড়িয়ে দিয়েছেন এক নারী। ধারণা করা হচ্ছে, তিনি আবাউদের স্ত্রী।

সোয়াত, পুলিশ ও সেনা সদস্যদের সমন্বয়ে গঠিত বিশেষ বাহিনী স্থানীয় সময় ভোর সাড়ে ৪টার দিকে (বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টা) এ অভিযান শুরু করে। সেন্ট ডেনিস এলাকায় জঙ্গি-পুলিশ লড়াই শুরু হতেই, ঘটনাস্থলে বিশাল বাহিনী পাঠিয়ে জঙ্গিদের পালাতে না পারা নিশ্চিত করে ফরাসি সরকার। সংঘর্ষ শুরু হতেই এদিন শহরজুড়ে আতঙ্ক ছড়ি পড়ে। প্রত্যক্ষদর্শীরা জানান, অন্তত সাতটি বড় ধরনের বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। দুজন পুলিশকর্মী সংঘর্ষে গুলিবিদ্ধ হন।

একজন ফরাসি কৌঁসুলি নিশ্চিত করেছেন, একজন মহিলা আত্নঘাতী বোমা হামলাকারী তার কোমরে বাঁধা বিস্ফোরক দিয়ে নিজেকে উড়িয়ে দেন। অন্যজন পুলিশের গুলিতে নিহত হন।

এলাকার একজন বাসিন্দা বেনসন হই। তিনি একজন প্রত্যক্ষদর্শী। তিনি বিবিসিকে বলেন, ‘আমি ক্রমাগত বন্দুকের গুলির শব্দ শুনছি যেন আতশবাজি ফুটছে। মাঝেমধ্যে তা থামছে। তবে অব্যাহত গুলিবর্ষণের আওয়াজ পাচ্ছি।’ আরেকজন প্রত্যক্ষদর্শী অ্যামিন গুইজানি বার্তা সংস্থা এপিকে বলেছেন, ‘ওরা ঘণ্টার পর ঘণ্টা অবিরাম গুলি চালিয়েছে। গ্রেনেড ছুড়েছে। কালাশনিকভ ব্যবহার করেছে। থামছে আবার পরমুহূর্তেই গুলি চলছে।’

এদিকে সাত ঘণ্টার বেশি চালানো অভিযানের পর তা সমাপ্ত ঘোষণা করা হয়। অভিযানে সাতজনকে আটক করা হয়েছে। তবে তাদের মধ্যে প্যারিস হামলার মূল হোতা আবদেল হামিদ আবাউদ রয়েছেন কিনা, সে ব্যাপারে এখনো কিছু জানানো হয়নি। প্যারিসের প্রসিকিউটর ফ্রাঁসোয়া মলিনস বলেছেন, ‘এখনই আবাউদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করতে পারছি না। আমরা নিশ্চিতকরণ প্রক্রিয়ার মধ্যে রয়েছি।’ এদিকে অভিযানের সময় পুলিশের ডগ স্কোয়াডের একটি কুকুর সন্ত্রাসীদের গুলিতে মারা গেছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ তিন মাসের জন্য জরুরি অবস্থা জারির বিষয়ে সিদ্ধান্ত নিতে গতকাল বৈঠকে বসেন। সিরিয়ায় আইএসের বিরুদ্ধে অভিযান জোরদার করতে গতকাল ফ্রেন্স বিমানবাহী রণতরী চার্লস-ডে-গেঁলে ভূমধ্যসাগরের দিকে রওনা দিয়েছে।

শুক্রবার (১৩ নভেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসে ও এর আশপাশের ছয়টি পৃথক স্থানে হামলা চালায় সন্ত্রাসীরা। এসব হামলায় নিহত হন শতাধিক মানুষ। এ ছাড়া আহত হন আরও তিন শতাধিক।

জার্মান চ্যান্সেলরকে হত্যার ছক আইএসের : জার্মানিতেও হামলার ছক কষেছে আইএস। জার্মানির হ্যানোভার স্টেডিয়ামে বিস্ফোরণ ঘটিয়ে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলকে ‘খতম’ করার পরিকল্পনা করেছে জঙ্গিরা। বিভিন্ন সূত্র থেকে এ খবর পেয়েছে জার্মান সরকার। ঝুঁকি না নিয়ে শুরু হওয়ার ৯১ মিনিট আগে হ্যানোভারে বাতিল করে দেওয়া হয়েছে জার্মানি-হল্যান্ড প্রীতি ম্যাচ।

প্যারিসে ফের হামলার পরিকল্পনা করছিল জঙ্গিরা : ফের প্যারিসে হামলার পরিকল্পনা করছিল জঙ্গিরা। এবার ব্যবসায়িক জেলা লা ডিফেন্সে হামলা চালানো হতো। আর এ কারণেই জঙ্গিরা সেন্ট ডেনিসে জমায়েত হচ্ছিল বলে প্যারিস হামলার তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় একটি সংবাদমাধ্যম। এরপরই গতকাল প্যারিসের শহরতলি সেন্ট ডেনিসে বিশেষ অভিযান চালায় ফরাসি নিরাপত্তা বাহিনী।

হুমকির মুখে এয়ার ফ্রান্সের দুটি বিমানের দিক পরিবর্তন : যুক্তরাষ্ট্র থেকে প্যারিসমুখী এয়ার ফ্রান্সের দুটি বিমান বোমা হামলার হুমকির মুখে কয়েক ঘণ্টার জন্য গতিপথ পরিবর্তন করে অবতরণে বাধ্য হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। মঙ্গলবার দুটি বিমানই নিরাপদে ভিন্ন ভিন্ন স্থানে অবতরণ করে। প্রথমে ফ্লাইট ৬৫, এয়ারবাস এ-৩৮০ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস থেকে প্যারিসে যাওয়ার সময় হুমকির মুখে দিক পরিবর্তন করে সল্ট লেক সিটিতে অবতরণ করে। এ বিমানটিতে ৪৯৭ জন যাত্রী ও ক্রু ছিলেন বলে জানিয়েছেন বিমান কর্মকর্তারা।

অন্য একটি ফ্লাইট ৫৫, বোয়িং ৭৭৭ ওয়াশিংটন ডিসির বাইরে ডালাস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্যারিসে যাওয়ার সময় একই কারণে কানাডায় নোভা স্কটিয়ার হালিফ্যাক্স বিমানবন্দরে অবতরণ করে। এ বিমানটিতে ছিলেন ২৬২ জন যাত্রী ও ক্রু। পরে বিমানে বিস্ফোরকের খোঁজে তল্লাশিও চালানো হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

তিনবার পুলিশকে ধোঁকা দিয়ে পালিয়েছেন সালাহ আবদেল সাম : প্যারিসে হামলাকারী হিসেবে শনাক্ত বেলজিয়ামের সালাহ আবদেল সামকে তিনবার ধরার সুযোগ পেয়েছিল ফরাসি পুলিশ। কিন্তু প্রতিবারই পুলিশ তাকে চলে যেতে দিয়েছে। সন্দেহভাজন হিসেবে আটক মুহাম্মদ আমরির আইনজীবী জাভিয়ে কারেত্তি মঙ্গলবার এসব কথা জানিয়েছেন। প্যারিস হামলার পরিকল্পনা ও বাস্তবায়নে আবদেল সাম (২৬) অন্যতম কেন্দ্রীয় ভূমিকা পালন করেছিলেন বলে বিশ্বাস করা হয়। এএফপি, বিবিসি।

সর্বশেষ খবর