শুক্রবার, ২০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

হামলার আশঙ্কায় উৎকণ্ঠা পশ্চিমা দেশগুলোতে

প্রতিদিন ডেস্ক

গত পরশু ফ্রান্সের সেন্ট ডেনিসে ফরাসি বাহিনীর বিশেষ অভিযানে প্যারিস হামলার হোতা আবেদল হামিদ আবাউদ (২৭) নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ। ফ্রান্স কর্তৃপক্ষ বলছে, পুলিশের অভিযানে যে ব্যক্তি নিহত হয়েছেন তার ছিন্নভিন্ন লাশ উদ্ধার করা হয়। পরে তার আঙ্গুলের ছাপ দেখে এই ব্যক্তি যে আবাউদ তা নিশ্চিত হওয়া গেছে। এদিকে প্যারিস হামলার পর গোটা পশ্চিমা বিশ্বে সন্ত্রাসী হামলার আশঙ্কা করা হচ্ছে। এ জন্য গ্রিস থেকে শুরু করে যুক্তরাষ্ট্র পর্যন্ত নিরাপত্তা নিয়ে ক্ষণে ক্ষণে বৈঠকে বসছেন বিশেষজ্ঞরা। গত পরশু জার্মানির হ্যানোভার স্টেডিয়ামে বিস্ফোরণ ঘটিয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলকে ‘খতম’ করার পরিকল্পনা করে জঙ্গিরা। ওই স্টেডিয়ামে খেলা হওয়ার কথা ছিল জার্মানি-নেদারল্যান্ডসের মধ্যে প্রীতি ম্যাচ। অ্যাঙ্গেলা মেরকেল ওই ম্যাচ দেখার জন্য স্টেডিয়ামে উপস্থিত থাকতে চেয়েছিলেন। এ অবস্থায় খেলা শুরু হওয়ার ৯১ মিনিট আগে হ্যানোভারে বাতিল করে দেওয়া হয়েছে ওই ম্যাচ। আগামীকাল স্পেনে অনুষ্ঠিত হওয়ার কথা দেশটির সবচেয়ে আকর্ষণীয় এল ক্লাসিকো ম্যাচ। অর্থাৎ দেশটির দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার ফুটবল ম্যাচ। মাদ্রিদে অনুষ্ঠেয় এ খেলা দেখতে স্টেডিয়ামে জড়ো হবেন ৮০ হাজার দর্শক। সেই খেলা ঘিরে সন্ত্রাসী হামলার আশঙ্কা করা হচ্ছে। যদিও দেশটির কর্তৃপক্ষ বলছে খেলা যথাসময়ে হবে। এ জন্য সব ধরনের নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। দুই দিন আগে আইএস এক ভিডিওবার্তায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে হামলার ঘোষণা দেয়। এরপর সেখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। গতকাল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ও নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি) ধারণা করছে তিলোত্তমা এ শহরে হামলার ছক কষছে আইএস। একটি ভিডিও ফুটেজ থেকে তারা নতুন এ ষড়যন্ত্রের আভাস পেয়েছে। তারপরই নিরাপত্তা আরও নিঃিদ্র করা হয়েছে নিউইয়র্কে। আমেরিকাসহ যতগুলো দেশ সিরিয়ায় আইএসবিরোধী অভিযানে অংশ নিয়েছে, সেসব দেশেই নাশকতা চালানো হবে বলে হুমকি দিয়েছে আইএস। মূলত দেশটির বড় শহরগুলো যে আইএসের হিট লিস্টে থাকবে তা মার্কিন প্রশাসন আগে থেকেই জানে। কিন্তু, আইএস এবার ভিডিও ফুটেজ প্রকাশ করে নিউইয়র্কে হামলা চালানোর হুমকি দেওয়ায় মার্কিন প্রশাসনের রক্তচাপ বাড়তে শুরু করেছে। নিউইয়র্কের ডেপুটি কমিশনার স্টিফেন ডেভিস জানিয়েছেন, নিউইয়র্কজুড়ে নজরদারি বাড়িয়ে দেওয়া হয়েছে। এদিকে ফ্রান্স সরকার আবার বলছে, প্যারিসে আবারও হামলার আশঙ্কা করছে তারা। এ ছাড়া ভবিষ্যতে হামলায় সন্ত্রাসীরা রাসায়নিক ও জীবাণু অস্ত্র ব্যবহার করতে পারে।

আবাউদ নিহত, নিশ্চিত করল কর্তৃপক্ষ : সেন্ট ডেনিসে ফরাসি বাহিনীর বিশেষ অভিযানে প্যারিস হামলার হোতা আবেদল হামিদ আবাউদ (২৭) নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ। গতকাল প্যারিসের প্রসিকিউটর কার্যালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিতের কথা জানায়। এর আগে স্থানীয় সময় বুধবার ভোরে প্যারিসের শহরতলি সেন্ট ডেনিসে ফরাসি নিরাপত্তা বাহিনী বিশেষ অভিযান চালায়। ওই এলাকার একটি অ্যাপার্টমেন্টে আবেদল হামিদ আবাউদ আÍগোপন করে আছেন সন্দেহে সোয়াত, পুলিশ ও সেনা সদস্যদের সমন্বয়ে গঠিত বিশেষ নিরাপত্তা বাহিনী এ অভিযান চালায়। এ সময় নিজেকে উড়িয়ে দেন আবেদল হামিদ আবাউদের স্ত্রী। এ ছাড়া অভিযানে নিহত হয়েছেন আরও একজন জঙ্গি। সে জঙ্গিই আবাউদ। ওই অভিযানে আটক করা হয়েছে সাতজনকে। আবাউদ সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ জল্লাদ ছিলেন। তার বাড়ি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের উপকণ্ঠ মোলেনবিকে। এ এলাকারই বাসিন্দা আরেক হামলাকারী সালাহ আবদেস সালাম।

রাসায়নিক বা জীবাণু হামলার আশঙ্কা : ফ্রান্সে সন্ত্রাসীরা রাসায়নিক বা জীবাণু হামলা করতে পারে বলে সতর্ক করেছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভলস। পার্লামেন্টে আইনপ্রণেতাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘সন্ত্রাসীরা দিনে দিনে বেপরোয়া হয়ে উঠেছে। তারা শিরঃেদ, ছুরিকাঘাত, আগুনে পুড়ে মারা, গুলি করে নির্দয়ভাবে শত শত মানুষ মারছে; যা মানুষের কল্পনাকেও হার মানায়। তারা এসব কাজ একসঙ্গে করছে। ভবিষ্যতে এ জঙ্গিরা রাসায়নিক বা জীবাণু অস্ত্রও ব্যবহার করতে পারে। এ অবস্থায় তিনি ইউরোপের অন্য দেশগুলোর প্রতি সম্মিলিত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে বিমানযাত্রীদের তথ্য পরস্পর আদান-প্রদানের আহ্বান জানান যাতে ইউরোপের দেশগুলো একসঙ্গে নিরাপত্তা গ্রহণ করতে পারে।

বেলজিয়াম পুলিশের অভিযানে আটক ১ : প্যারিস হামলায় জড়িতদের ধরতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অভিযান চালিয়েছে দেশটির পুলিশ। গতকাল ব্রাসেলসজুড়ে ছয়টি বিশেষ অভিযান পরিচালিত হয় বলে দেশটির প্রসিকিউটর কার্যালয়ের বরাত দিয়ে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে। তিনি জানান, প্যারিসের স্তেদে দ্য ফ্রান্স স্টেডিয়ামসংলগ্ন এলাকায় আÍঘাতী হামলাকারীদের একজনের নাম বিলাল হাদফি। বয়স ২০ বছর। ব্রাসেলসের শহরতলি উক্কল, জেত্তে ও মলেনবিকে বিলালের পরিবার, বন্ধু ও পরিচিত অন্য ব্যক্তিদের বাড়িতে অভিযানগুলো পরিচালিত হয়। গোয়েন্দারা জানিয়েছেন, বিলাল জাতীয়তায় ফরাসি হলেও তিনি বেলজিয়ামে বাস করতেন এবং সিরিয়ায় বেশ কিছু দিন অবস্থান করেছেন। এদিকে বেলজিয়াম পুলিশ জানিয়েছে, ব্রাসেলসের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহরতলি লায়েকেন থেকে একজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে। প্যারিস হামলার সঙ্গে তার কোনো যোগসূত্র থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ফ্রান্সে তিন মাসের জরুরি অবস্থা : ফ্রান্সে জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে তিন মাস করা হয়েছে। এ ব্যাপারে একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট। গতকাল জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর ব্যাপারে প্রধানমন্ত্রীর প্রস্তাবের অনুমোদন দেন ফরাসি সংসদ সদস্যরা। এর আগে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদও পার্লামেন্টে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর কথা বলেন। দেশটির সংবিধান অনুযায়ী, সংকটময় অবস্থায় প্রেসিডেন্ট তাৎক্ষণিকভাবে ১২ দিনের জন্য জরুরি অবস্থা জারি করতে পারেন। তবে এর মেয়াদ ১২ দিনের বেশি করতে হলে ফরাসি পার্লামেন্টের অনুমোদনের প্রয়োজন রয়েছে।

শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিস ও এর আশপাশের ছয়টি পৃথক স্থানে হামলা চালায় সন্ত্রাসীরা। এসব হামলায় শতাধিক নিহত হওয়া ছাড়াও আহত হয়েছেন আরও তিন শতাধিক। এ ঘটনার পরপরই জরুরি অবস্থা জারি করেন ফ্রাঁসোয়া ওলাঁদ।

এবার টার্গেট নিউইয়র্ক? : মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই সূত্রের খবর, একটি ভিডিও ফুটেজের মাধ্যমে আইএস নিউইয়র্ককে তাদের পরবর্তী টার্গেট বলে ঘোষণা করেছে, সেই ফুটেজের কিছু কিছু অংশ পুরনো বা আগে হাতে আসা হুমকি ফুটেজের অংশবিশেষ। তবে এ ফুটেজে নতুন রেকর্ড করা বিষয়বস্তুও রয়েছে। প্যারিসে ভয়াবহ হামলার পর এমন হুমকি ফুটেজকে তাই কিছুতেই হালকাভাবে নেওয়া যাচ্ছে না। এএফপি, বিবিসি, আলজাজিরা।

সর্বশেষ খবর