শনিবার, ২১ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

আইএসের বিরুদ্ধে লড়াইয়ে জাতিসংঘে ফ্রান্সের প্রস্তাব

প্রতিদিন ডেস্ক

মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বশক্তিগুলোর সমর্থন পেতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব পেশ করেছে ফ্রান্স। আন্তর্জাতিকভাবে জনসমর্থন আদায়ে এটি ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের কৌশলেরই অংশ বলে মনে করা হচ্ছে। এদিকে ফরাসি প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভলস জানিয়েছেন, ইউরোপে শরণার্থীদের প্রবেশের সুযোগ নিয়ে প্যারিস হামলায় জড়িতদের কয়েকজন ফ্রান্সে প্রবেশ করেছিলেন।

ফরাসি কর্তৃপক্ষ দাবি করছে, প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর জানা গেছে, এ হামলার সন্দেহভাজন মূল পরিকল্পনাকারী আবাউদ ফ্রান্সে প্রবেশ করেছিলেন গ্রিস হয়ে। তবে তিনি শরণার্থী ছিলেন কিনা, তা জানা সম্ভব হয়নি। বুধবার এ আবাউদকে ধরতেই প্যারিসের শহরতলিতে অভিযান চালায় ফরাসি নিরাপত্তা বাহিনী। অভিযানে তিনি মারা যান বলে নিশ্চিত করেছে ফরাসি কর্তৃপক্ষ। অভিযানে নিহত দুই ব্যক্তির একজন ছিলেন আবাউদ। এদিকে জাতিসংঘে পেশ করা প্রস্তাব সম্পর্কে জাতিসংঘে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ফ্রান্সিস দেলাত্রি বলেন, ‘খসড়া এ প্রস্তাব খুবই সংক্ষিপ্ত কিন্তু শক্তিশালী। এতে আমাদের প্রাথমিক লক্ষ্য বর্ণিত হয়েছে আর তা হচ্ছে আমাদের সবার কমন শত্র“ আইএসের বিরুদ্ধে যুদ্ধ করা।’

তিনি আরও বলেন, ‘আমাদের লক্ষ্য নিরাপত্তা পরিষদের সব অংশীদারকে সঙ্গে নিয়ে এ পরিকল্পনা অনুযায়ী কাজ করা যাতে আন্তর্জাতিক সম্প্রদায় একাÍ হবে বলে আশা করছি।’

এদিকে ফরাসি প্রেসিডেন্ট ওলাঁদ আসছে সপ্তায় ওয়াশিংটন সফর করার পর মস্কোও সফরে যাবেন। আইএসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বশক্তিগুলোর একটি যৌথ জোট গঠনের লক্ষ্যেই তার এ সফর। আর এ কারণেই ফ্রান্সের এ খসড়া যুদ্ধকৌশলগত প্রস্তাবে রাশিয়া বা চীন ভেটো দেবে না বলে ধারণা করা হচ্ছে।

জঙ্গি ধরতে অভিযান অব্যাহত : এদিকে জঙ্গিদের ধরতে ফ্রান্সে পুলিশের অভিযান এখনো অব্যাহত রয়েছে। গতকাল ধাওয়া করে চার সশস্ত্র যুবককে বহন করা একটি গাড়ি আটক করতে পেরেছে পুলিশ। পরে গাড়িটি থেকে বের করে আনা হয় এক সন্দেহভাজন আইএস জঙ্গিকে।

সেন্ট ডেনিসে অভিযান চালানো ফ্ল্যাট থেকে আরেকটি লাশ উদ্ধার : প্যারিস হামলার সন্দেহভাজন মূল পরিকল্পনাকারী আবদেল হামিদ আবাউদের সন্ধানে পুলিশের হানা দেওয়া ফ্ল্যাটটি থেকে তৃতীয় আরেকটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বুধবার সকালে প্যারিসের উপকণ্ঠে ওই ফ্ল্যাটটিতে অভিযান চালায় পুলিশ। অভিযানে আবাউদ ও একজন নারীর মৃত্যু হয়। গতকাল প্যারিসের কৌঁসুলি অফিসের পক্ষ থেকে বলা হয়, বুধবার রাতভর ফ্ল্যাটটিতে তল্লাশি চালানোর পর সেখান থেকে আরও একজন নারীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মৃতদেহের পরিচয় সম্পর্কে বিস্তারিত আর কিছু জানানো হয়নি। এএফপি, বিবিসি।

সর্বশেষ খবর