শিরোনাম
মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

মর্মাহত তুরস্ক পাঞ্জাব সংসদে নিন্দা প্রস্তাব

কূটনৈতিক প্রতিবেদক

যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসিতে তুরস্ক মর্মাহত হয়েছে বলে সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিবৃতির পর তুরস্কের পক্ষ থেকে এ বিবৃতি দেওয়া হলো। অন্যদিকে, পাকিস্তানের পাঞ্জাব রাজ্যের অ্যাসেম্বলিতে বাংলাদেশে ফাঁসি কার্যকরের ঘটনায় নিন্দা প্রস্তাব উত্থাপন করেছেন সে অ্যাসেম্বলির বিরোধীদলীয় নেতা মিয়া মাহমুদুর রশীদ।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানতে পেয়েছি জামায়াতে ইসলামী বাংলাদেশের সাধারণ সম্পাদক আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপির সাবেক মন্ত্রী সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির আদেশ বাস্তবায়ন করা হয়েছে। তারা মানবাধিকারের অংশ হিসেবে রাষ্ট্রপতির কাছে ক্ষমাপ্রার্থনা করলেও তা প্রত্যাখ্যান করেই ফাঁসি বাস্তবায়ন করা হয়েছে। ফাঁসির প্রথা রহিত তুরস্ক ফাঁসির প্রথা চালু থাকায় উদ্বিগ্ন। বিবৃতিতে বলা হয়, তুরস্ক মনে করে, অতীতের ক্ষত এভাবে দূর করা সম্ভব নয়। বন্ধুপ্রতীম বাংলাদেশ সর্বোচ্চ এই শাস্তির প্রথা পরিবর্তন করে অন্য কোনো শাস্তি চালু করে সামাজিক সংহতি প্রতিষ্ঠা করবে বলে আশা করে তুরস্ক।

অন্যদিকে, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের অ্যাসেম্বলিতে তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা মিয়া মাহমুদুর রশীদ বাংলাদেশে দুই ফাঁসির বিপক্ষে একটি প্রস্তাব উত্থাপন করেছেন। পাকিস্তানের ইংরেজি দৈনিক ডেইলি টাইমসের খবরে এ তথ্য জানানো হয়েছে। উত্থাপিত প্রস্তাবে বলা হয়, ‘পাকিস্তানের আদর্শে বিশ্বাসীদের ফাঁসি দিয়ে বাংলাদেশ ক্রমাগতভাবে মানবাধিকার লঙ্ঘন করছে। পাকিস্তান সরকারের উচিত এর বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাওয়া।’ প্রস্তাব উত্থাপনকারী মিয়া মাহমুদুর রহমান বর্তমানে পাকিস্তানের রাজনীতিবিদ ও সাবেক ক্রিকেটার ইমরান খানের দলে নেতা।

সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকরের পর মর্মাহত জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির পর ঢাকায় যখন পাকিস্তান হাইকমিশনারকে তলব করে কড়া প্রতিবাদ জানানো হলো, সে দিনই এ ধরনের প্রস্তাব উত্থাপিত হলো পাঞ্জাবের সংসদে। এর আগে যুদ্ধাপরাধী আবদুল কাদের মোল্লার ফাঁসির পর পাকিস্তানের পার্লামেন্ট শোক ও নিন্দা প্রস্তাব পাস করেছিল। একইভাবে অপর যুদ্ধাপরাধী গোলাম আযমের মৃত্যুর পর শোক জানায় পাকিস্তান পার্লামেন্ট।

সর্বশেষ খবর