বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

জিএসপি নিয়ে আশাবাদী বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জিএসপি নিয়ে আশাবাদী বাণিজ্যমন্ত্রী

যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি (অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা) ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, জিএসপি সুবিধা না পেলে দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম টিকফা হবে অর্থহীন। গতকাল সচিবালয়ে তার কার্যালয়ে স্পেনের রাষ্ট্রদূত এদোয়ার্দো দঁ লেগলেতিয়ার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তোফায়েল আহমেদ। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের দেওয়া ১৬টি শর্তের সবগুলোই পূরণ করেছি আমরা। ওয়াশিংটন ডিসিতে ইউএসটিআর অফিসে টিকফার বৈঠকে এ বিষয়ে তারা সন্তোষ প্রকাশ করেছে। তাই জিএসপি ফিরে পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।

রানা প্লাজা ধসে ব্যাপক হতাহতের পর ২০১৩ সালে বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত করে যুক্তরাষ্ট্র। এরপর শ্রম পরিবেশ উন্নয়নে ১৬ দফা শর্ত দেয় দেশটির বাণিজ্য দফতর ইউএসটিআর। ওইসময় মার্কিন প্রেসিডেন্ট আশ্বাস দিয়েছিলেন শর্তপূরণ হলে আবারও জিএসপি ফিরে পাবে বাংলাদেশ। গত ২৯ জুলাই থেকে বিশ্বের ১২২টি দেশ ও অঞ্চলের জন্য যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি পুনর্বহাল করা হলেও এতে স্থান পায়নি বাংলাদেশ।

অবকাঠামো খাতে বিনিয়োগে আগ্রহী স্পেন : গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার স্পেন বাংলাদেশের অবকাঠামো ও পর্যটন খাতে বিনিয়োগ এবং বাণিজ্য বৃদ্ধিতে আগ্রহ প্রকাশ করেছে। বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে স্পেনের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের অবকাঠামো খাতে বিনিয়োগের সুযোগ কাজে লাগাতে আগ্রহী স্পেন। তিনি আরও বলেন, দুই দেশের পর্যটন খাতেও বিনিয়োগের সুযোগ রয়েছে। পর্যটকরা একে অন্যের দেশ ভ্রমণের মাধ্যমে উভয় দেশের পর্যটন খাত সমৃদ্ধ করতে ভূমিকা রাখতে পারে। বাংলাদেশকে পর্যটন খাতের উন্নয়নে ‘আতিথেয়তা’ বিষয়ক প্রশিক্ষণ প্রদানে স্পেনের আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত। বাণিজ্যমন্ত্রী বলেন, রপ্তানি বাড়াতে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। ইতিমধ্যে ৩০টির স্থান নির্বাচন করা হয়েছে। বিনিয়োগের জন্য স্পেন এর যে কোনো একটি বেছে নিতে পারে।

সর্বশেষ খবর