বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা
পৌরসভা নির্বাচন

উৎসবমুখর প্রচার শুরু সারা দেশে

প্রতিদিন ডেস্ক

উৎসবমুখর প্রচার শুরু সারা দেশে

আগামী ৩০ ডিসেম্বর সারা দেশে ২৩৫ পৌরসভায় একযোগে নির্বাচন। প্রতীক না পেলেও এরই মধ্যে সারা দেশে শুরু হয়ে গেছে জমজমাট প্রচারণা। দিন-রাত ঘাম জড়াচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। নির্বাচন কমিশন জানিয়েছে, ১৪ ডিসেম্বরের আগে প্রতীক নিয়ে প্রচারণা চালানো যাবে না। ইসির বাধ্যবাধকতা থাকায় প্রার্থীরা গতকাল প্রতীক ছাড়াই প্রচারণায় নির্বাচনী মাঠে নেমেছে। প্রার্থীদের সঙ্গে দলীয় নেতা-কর্মী ছাড়াও নিকটাত্নীয়রা যাচ্ছেন ভোটারদের দ্বারে দ্বারে। প্রতিশ্রুতির ফুলঝুরিও দিচ্ছেন প্রার্থীরা। এ নিয়ে কেউ কেউ নির্বাচনী ইশতেহারও তৈরি করেছেন। উন্নয়নের জোয়ারে ভাসানোর কথা বলছেন প্রার্থীরা। ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, দেশের উত্তরের জেলা ঠাকুরগাঁও সদরে শীতের মধ্যেও আনুষ্ঠানিকভাবে শুরু হয়ে গেছে প্রার্থীদের জমজমাট প্রচারণা। আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী তাহমিনা আক্তার মোল্লা সদরের বিভিন্ন পয়েন্টে প্রচারণা চালিয়েছেন। একইভাবে বিএনপির প্রার্থী মির্জা ফয়সাল আমিনও বাসস্ট্যান্ডসহ আশপাশের এলাকায় নেতা-কর্মীদের নিয়ে প্রচারণা চালিয়েছেন। প্রচারকালে দুই প্রার্থীর হাতে দলীয় প্রতীক না থাকলেও স্লোগানে মুখরিত করে তোলা হয় আশপাশের এলাকা। অন্যান্য স্বতন্ত্র প্রার্থী এবং কাউন্সিলর প্রার্থীরা ও দিনভর গণসংযোগ চালিয়েছেন নিজ নিজ এলাকায়। এ সময় সব প্রার্থীই পৌরসভা উন্নয়নের প্রতিশ্রুতি দেন ভোটারদের।

লক্ষীপুর প্রতিনিধি জানান, জেলার তিনটি পৌরসভায় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীরা প্রচারণায় নেমেছেন। নিজ নিজ পৌরসভায় প্রার্থীদের পক্ষে চলছে গোলটেবিল বৈঠক, উন্নয়নের প্রতিশ্রুতি ও বিগত দিনের কর্মকাণ্ড নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরে ভোটারদের শরণাপন্ন হচ্ছেন প্রার্থীরা। রায়পুর পৌরসভায় মেয়র পদে ছয়জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে সাতজন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে আওয়ামী লীগের ইসমাইল খোকন, বিএনপির এ বি এম জিলানী (বর্তমান মেয়র), জাতীয় পার্টির আবদুল ওয়াদুদ মৃধা, ইসলামী আন্দোলন বাংলাদেশ এর জাকির হোসেন, স্বতন্ত্র মাইনুল ইসলাম ও মো. নজরুল ইসলামসহ ছয়জন প্রার্থী গণসংযোগে নেমেছেন। রামগঞ্জ পৌরসভায় মেয়র পদে ছয়জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে পাঁচজন ও সাধারণ কাউন্সিলর পদে ৭৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে আওয়ামী লীগের আবুল খায়ের পাটোয়ারী, বিএনপির রোমান হোসেন পাটোয়ারী, জাতীয় পার্টির হাজী মো. মহসীন, ইসলামী আন্দোলন বাংলাদেশের জাকির দেওয়ান, স্বতন্ত্র বেলাল আহমদসহ ছয় প্রার্থী প্রচারণা শুরু করেছেন।

রামগতি পৌরসভায় মেয়র পদে তিনজন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে নয়জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে আওয়ামী লীগের মেজবাহ উদ্দিন মেজু, বিএনপির শাহেদ আলী পটু ও জাতীয় পার্টির আজাদ উদ্দিন চৌধুরী এরই মধ্যে নির্বাচনী গণসংযোগে নেমে পড়েছেন। নিজস্ব প্রতিবেদক, বগুড়া জানান, বগুড়া সদরে আনুষ্ঠানিক প্রচারনা শুরু হয়েছে। বিএনপি বর্তমান মেয়র অ্যাডভোকেট এ কে এম মাহবুবর রহমান, আওয়ামী লীগের অ্যাডভোকেট রেজাউল করিম মন্টু ও ইসলামী ঐক্যজোটের মেয়র প্রার্থী প্রকৌশলী এস এম শামছুল হক ভোটারদের মধ্যে গণসংযোগ করেন। এ সময় তাদের সঙ্গে দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এ ছাড়া কাউন্সিলর প্রার্থীরাও সর্বসাধারণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন। খাগড়াছড়ি প্রতিনিধি জানান, আওয়ামী লীগ প্রার্থী মো. শানে আলম দলীয় নেতা-কর্মীদের নিয়ে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করেছেন। প্রচারণার প্রথম দিনে বিএনপির প্রার্থী অ্যাডভোকেট আবদুল মালেক মিন্টু সকালে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন। এলাকার উন্নয়নে নানা প্রতিশ্রুতিও দেন তিনি। এ সময় বিএনপির সহসভাপতি প্রবীণ চন্দ্র চাকমা ও যুবদলের দাউদুল ইসলাম ভ‚ইয়াসহ অন্যান্য নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। ধামরাই প্রতিনিধি জানান, ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে গতকাল ধামরাইয়ে সকাল থেকে মেয়র, সংরক্ষিত নারী ও কাউন্সিলর প্রার্থীরা নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। তারা ভোটারদের মন জয় করতে বাড়িতে বাড়িতে যাচ্ছেন। নানা উন্নয়ন প্রতিশ্রুতিও দিচ্ছেন। মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী গোলাম কবির, বিএনপির প্রার্থী দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু ও স্বতন্ত্র প্রার্থী আবদুল সাত্তার বিভিন্ন স্থানে গণসংযোগ করেছেন। মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি জানান, আসন্ন পৌরসভা নির্বাচনে মোরেলগঞ্জে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন। আওয়ামী লীগের প্রার্থী মনিরুল হক তালুকদার এলাকায় না থাকলেও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বুধবার তার পক্ষে গতকাল দিনভর প্রচারণা চালান। বিএনপির প্রার্থী আবদুল মজিদ জব্বারও প্রচারণা চালিয়েছেন দিনভর। বরগুনা প্রতিনিধি জানান, বরগুনা পৌরসভা নির্বাচনে কারচুপির আশঙ্কায় আসন্ন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন বর্তমান মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র প্রার্থী মো. শাহাদাত হোসেন।

সর্বশেষ খবর