বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

‘অভিযোগ নেই মামলা করব না’

নীরবের মৃত্যু ১০-৩০ মিনিটে, গ্রামে দাফন

নিজস্ব প্রতিবেদক

‘অভিযোগ নেই মামলা করব না’

রাজধানীর কদমতলী থানার শ্যামপুরে স্যুয়ারেজ লাইনের ভিতরে পড়ে নিহত শিশু ইসমাইল হোসেন নীরবের মরদেহ ময়নাতদন্ত শেষে গতকাল ঢাকা মেডিকেলের মর্গ থেকে তার বাবার কাছে হস্তান্তর করা হয় - বাংলাদেশ প্রতিদিন

 

স্যুয়ারেজ লাইনে পড়ার ১০ থেকে ৩০ মিনিটের মধ্যেই পাঁচ বছরের শিশু ইসমাইল হোসেন নীরবের মৃত্যু হয়েছে। তার শরীরের পাকস্থলী ও ব্রেনে পানি ছিল। অর্থাৎ পানিতে ডুবেই শিশুটির মৃত্যু হয়। তার শরীরের আঘাতের কোনো জখম পাওয়া যায়নি। গতকাল সকালে ময়নাতদন্ত শেষে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) ফরেনসিক বিভাগের প্রধান ডা. কাজী মোহাম্মদ আবু শামা। এর আগে কদমতলী থানার এসআই মফিজুর রহমান শিশুটির সুরতহাল রিপোর্টে উলে­খ করেন, শিশুটির সারা শরীরে জখমের চিহ্ন ছিল। এ ঘটনায় নিহতের পরিবার মামলা করবে না বলে জানিয়েছেন। এদিকে, গতকাল বিকালে মাদারীপুরের  কালকিনি থানার পশ্চিম বনগ্রামে পারিবারিক কবরস্থানে নীরবের দাফন সম্পন্ন হয়েছে। তার অকাল মৃত্যুতে ওই এলাকায় শোকের মাতম চলছে। অসহায় এই পরিবারের কান্নায় ভারি হয়ে ওঠে ওই এলাকার পরিবেশ। এর আগে সকালে ঢামেক মর্গে শিশুটির ময়নাতদন্ত সম্পন্ন হয়। পরে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এ সময় হৃদয়বিদারক এক পরিস্থিতির সৃষ্টি হয়। ঢামেক হাসপাতালে নীরবের বাবা রেজাউল করিম বলেন, আমার কোনো অভিযোগ নেই। আমরা মামলা করব না।

নিহতের পারিবারিক সূত্রে জানা গেছে, পশ্চিম বনগ্রামের রেজাউল ইসলামের একমাত্র সন্তান নীরব বন্ধুদের সঙ্গে খেলতে গিয়ে রাজধানীর কদমতলী এলাকার স্যুয়ারেজ লাইনে পড়ে মারা যায়। তার এ মৃত্যুতে স্থানীয়দের মধ্যে শোকের ছায়া নেমে আসে। ভোর না হতেই নীরবের বাড়িতে উৎসুক জনতা ভিড় করতে থাকে। নীরবের বাবা রেজাউল আরএফএল কোম্পানির একজন মেকানিক।

এ ব্যাপারে নীরবের চাচা ইউপি সদস্য আবদুস ছত্তার হোসেন অশ্রুসজল চোখে বলেন, আমার ভাইজা নীরবের মৃত্যু দুঃখজনক। আমরা ওর মৃত্যু কিছুতেই মেনে নিতে পারছি না। আমাদের দাবি নীরবের মােত যেন আর একটা শিশুর এভাবে করুণ মৃত্যু না হয় সে জন্য সংশ্লিষ্টদের আরও সচেতন হতে হবে।

তবে এ ঘটনায় পুলিশ কারও বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। জানা গেছে, ওই স্যুয়ারেজ লাইনটি দেখাশোনার দায়িত্ব শিল্প মালিক সমিতির। কিন্তু তাদের গাফলতির কারণে নীরবকে পরপারে পাড়ি জমাতে হয়েছে। এ ব্যাপারে কদমতলী থানার ওসি কাজী ওয়াজেদ আলী জানান, শিশুটির লাশ নিয়ে তার বাবা-মা গ্রামের বাড়িতে আছেন। তারা এলে মামলা করা হবে। তবে নিহতের পরিবার মামলা না করলে পুলিশ বাদী হয়ে মামলা করবে। পরবর্তীতে তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে। গত মঙ্গলবার বিকালে পুরান ঢাকার শ্যামপুর বাজারের পালপাড়া জাগরণী ক্লাবের সামনের খোলা ম্যানহোল দিয়ে স্যুয়ারেজ লাইনে পড়ে যায় পাঁচ বছরের শিশু ইসমাইল হোসেন নীরব। প্রায় সোয়া চার ঘণ্টা পর তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের ডুবুরি দল।

সর্বশেষ খবর