শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

এমপিদের ফিতা কাটা বন্ধের নির্দেশ

দুই মন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি

গোলাম রাব্বানী

এমপিদের ফিতা কাটা বন্ধের নির্দেশ

পৌরসভা নির্বাচনে আরণবিধি ভঙ্গের দায়ে দুই মন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। এদিকে পৌরসভা নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করার আগেই শান্তিপূর্ণ ভোটগ্রহণ ও প্রার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও একটি চিঠি দেওয়া হয়েছে। এমপিদের মাধ্যমে ফিতা কেটে পৌরসভা নির্বাচনের অফিস উদ্বোধন বন্ধ করতেও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে। জানা গেছে, আচরণবিধি লঙ্ঘনের কারণে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের বিরুদ্ধে রিটার্নিং কর্মকর্তাকে ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে গৃহীত ব্যবস্থা সম্পর্কে ইসিকে অবগত করতেও বলা হয়েছে রিটার্নিং কর্মকর্তাকে। ইসির উপ-সচিব রকিব উদ্দীন মণ্ডল ইসির নির্দেশনাটি গতকাল সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে পাঠিয়েছেন। এ ছাড়া নির্দেশনার অনুলিপি ময়মনসিংহের পুলিশ সুপার এবং জেলা প্রশাসককেও দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে— ‘গত ৭ ডিসেম্বর ময়মনসিংহের ফুলপুর পৌরসভায় নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে একটি পত্রিকায় প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এমতাবস্থায় উল্লিখিত বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে নির্বাচন কমিশনকে লিখিতভাবে জানানোর জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হলো।’

এবারই প্রথম পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ব্যবস্থা নিতে একটি কমিটি গঠন করেছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি। ওই কমিটি দুই মন্ত্রীর বিরুদ্ধে প্রকাশিত খবরের প্রতিবেদন দাখিল করে নির্বাচন কমিশনে। এরপর কমিশন যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশনা দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। ইসির নির্দেশনার সঙ্গে প্রকাশিত সংবাদের কাটিংও জুড়ে দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে— গত শুক্রবার রাত ১০টার দিকে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু শেরপুর থেকে ঢাকা ফেরার পথে ময়মনসিংহের ফুলপুর পৌরশহরে এক পথসভায় বক্তব্য দেন। তারপরেই মঞ্চে ওঠেন ধর্মমন্ত্রী মতিউর রহমান। তিনিও পথসভায় বক্তব্য দিয়েছেন।

স্বরাষ্ট্র সচিবকে চিঠি : গতকাল নির্বাচন কমিশনের সচিব মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত একটি চিঠি স্বরাষ্ট্র সচিবের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, ‘পৌরসভা সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে পরিচালনার নিমিত্তে শান্তিপূর্ণ নির্বাচনী পরিবেশ বজায় রাখা এবং প্রার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নির্দেশনা জারি করার জন্য আপনার সদয় দৃষ্টি আকর্ষণ করছি।’ এ ছাড়া আগামী ১৯ ডিসেম্বর পৌরসভা নির্বাচনে আইনশৃঙ্খলা ও নিরাপত্তার বিষয়ে ইসির সঙ্গে সংশ্লিষ্টদের বৈঠক হওয়ার কথা রয়েছে। সংশ্লিষ্টদের সভা উপস্থিত থাকতে চিঠিও দেওয়া হয়েছে।

আগামীতে বাদ যাবে চুলা-চুড়ি : ইসি সচিব

সিটি ও পৌর নির্বাচনে প্রতিবাদের মুখে পরবর্তী ইউনিয়ন পরিষদে নারী প্রার্থীদের জন্য ‘আপত্তিকর’ প্রতীক রাখছে না ইসি। নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বলেছেন, আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে নারী প্রার্থীরা অপমানিত বোধ করেন— এমন প্রতীক রাখা হবে না। এ লক্ষ্যে বিধিমালা ও অন্যান্য প্রয়োজনীয় সংশোধন আনা হবে। গতকাল ইসি কার্যালয়ে ব্রিফিং করে এ তথ্য জানান সচিব।

মহিলা দলেরও আপত্তি : জাতীয়তাবাদী মহিলা দলের একটি প্রতিনিধি দল নারী প্রার্থীদের প্রতীক পরিবর্তনের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনের কাছে স্মারকলিপি দিয়েছে। গতকাল সকালে দলের সাধারণ সম্পাদক শিরীন সুলতানার নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দলটি ইসি সচিব মো. সিরাজুল ইসলামের সঙ্গে সাক্ষাত্ করেন। স্মারকলিপিতে বলা হয়, সংরক্ষিত কাউন্সিলরদের জন্য বরাদ্দ করা প্রতীকগুলো অত্যন্ত লজ্জাকর, দুঃখজনক ও অসম্মানের। এগুলো পরিবর্তনের যথাযথ উদ্যোগ নিয়ে নারী সমাজকে সম্মানিত করা হোক।

ভোট চাইছেন নাটোরের এমপি: নাটোর প্রতিনিধি জানিয়েছেন, আসন্ন গুরুদাসপুর ও বড়াইগ্রাম পৌরসভা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর পক্ষে বিভিন্ন স্থানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নির্বাচনী অফিস উদ্বোধন করে ভোট চাইছেন স্থানীয় সংসদ সদস্য সাবেক প্রতিমন্ত্রী ও নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আবদুল কুদ্দুস। প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, সোমবার রাত ৮টায় পৌরসভার চাঁচকৈড় মধ্যপাড়া মহল্লায় ছাত্রলীগের অফিস উদ্বোধন করে নৌকা প্রতীকে ভোট দেওয়ার আহ্বান জানান এই এমপি। এর আগে রবিবার সন্ধ্যা ৭টায় চাঁচকৈড় কাচারিপাড়ায় অনুষ্ঠিত এক নির্বাচনী সভায়ও নৌকা প্রতীকে ভোট চেয়ে বক্তব্য দেন তিনি। এলাকাবাসী জানান, প্রায় প্রতিরাতেই তিনি একটি করে নির্বাচনী অফিস উদ্বোধন করছেন এবং সেসব সমাবেশে তিনি তার বক্তব্যে ভোট প্রার্থনা করছেন। একইভাবে সোমবার সন্ধ্যায় শহরের বড়াইগ্রাম চৌরাস্তা মোড়ে (রাজাকার মোড়ে) আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে দলীয় মেয়র প্রার্থীর নির্বাচনী অফিসের উদ্বোধন করেন তিনি।

সর্বশেষ খবর