শিরোনাম
শনিবার, ১৯ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

থামছেই না আচরণ বিধি লঙ্ঘন

মন্ত্রী হুইপ দুই এমপির বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

গোলাম রাব্বানী

থামছেই না আচরণ বিধি লঙ্ঘন

মন্ত্রী-এমপিরা নির্বাচনী আচরণবিধি মানছেন না। তারা আচরণবিধি লঙ্ঘন করে ভোটের মাঠে প্রচার-প্রচারণা চালাচ্ছেন ও নানা উন্নয়ন কাজের উদ্বোধন করেছেন। গতকাল নাটোরের সিংড়া পৌরসভা এলাকায় একাধিক উন্নয়ন কাজের উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ ছাড়া ভোটারের সঙ্গে কুশলবিনিময় ও ভোট চেয়ে মতবিনিময় করেছেন তিনি। এদিকে নাটোরের গোপালপুর পৌরসভার আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী রোকসানা মোর্ত্তজা লিলির বাসায় বৃহস্পতিবার রাতে ৪০ মিনিট রুদ্ধদ্বার বৈঠক করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। স্বাস্থ্যমন্ত্রী-হুইপ ও দুই এমপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পেয়েছে নির্বাচন কমিশন। গতকাল আচরণবিধি ভঙ্গের দায়ে মন্ত্রী-হুইপসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ১০ অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিতে ৮ রিটার্নিং অফিসারকে চিঠিও দিয়েছে ইসি। এরই মধ্যে অন্তত ৪০টি অভিযোগ (পত্রিকায় প্রকাশিত ও লিখিত) খতিয়ে দেখতে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারদের নির্দেশনা দিয়েছে ইসি। এর কোনোটিরই প্রতিবেদন এখনো ইসিকে জানাননি মাঠ কর্মকর্তারা। এর আগে ময়মনসিংহের ফুলপুরে দুই মন্ত্রীর বিষয়ে গণমাধ্যমের প্রতিবেদন পাঠিয়ে অভিযোগ খতিয়ে দেখতে বলেছিল ইসি।

মন্ত্রী-হুইপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসির চিঠি : বিজয় দিবসের অনুষ্ঠানে প্রার্থীর পক্ষে মন্ত্রী-হুইপ ও দুই এমপির প্রচারণা এবং প্রার্থীর অংশগ্রহণের বিষয় খতিয়ে দেখে ব্যবস্থা নিতে আরও ৮ রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। বিধি লঙ্ঘনের অভিযোগ তদন্তের মাধ্যমে সত্যতা ও যথার্থতা যাচাই করে বিধি মোতাবেক ব্যবস্থা নিতে বলা হয়েছে এবং রিটার্নিং কর্মকর্তা কী কার্যক্রম নিলেন-তা ইসিকে অবহিত করার নির্দেশনাও দেওয়া হয়েছে। গতকাল গণমাধ্যমের প্রতিবেদনসহ অভিযোগের বিষয়ে যথাযথ ব্যবস্থা নিয়ে ইসিকে জানাতে বলেছেন উপসচিব রকিব উদ্দিন মণ্ডল।  জানা গেছে, সিরাজগঞ্জ সদর ও উল্লাপাড়া, বরগুনা সদর, বাকেরগঞ্জ, লক্ষ্মীপুরের রামগতি, নোয়াখালীর হাতিয়া, রাজশাহীর তাহেরপুর, শেরপুর সদর ও ময়মনসিংহের নান্দাইল পৌরসভায় বিধি লঙ্ঘনের বিষয়ে গণমাধ্যমে সংবাদ এসেছে। ইসি সূত্র জানিয়েছে, দেশের নানা জায়গায় বিজয় দিবসের শোভাযাত্রা নির্বাচনী মিছিলে পরিণত হয়। এর মধ্যে সিরাজগঞ্জে বিজয় শোভাযাত্রা-পূর্ব সমাবেশে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী। ওই সময় দলীয় প্রার্থীও উপস্থিত ছিলেন। এ ছাড়া সিরাজগঞ্জ পৌরসভায় বিএনপির প্রার্থী বিজয় দিবসের অনুষ্ঠানে ভোট চেয়ে প্রচারপত্র বিলি করেন। শেরপুরে বিজয় শোভাযাত্রা-পরবর্তী সমাবেশে হুইপের উপস্থিতিতে ভোট চাওয়া হয়, রাজশাহীর তাহেরপুর ডিগ্রি কলেজে এক অনুষ্ঠান এবং নান্দাইল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভায় এমপিরা দলীয় প্রার্থীর পক্ষে ভোট চান। এমপিদের সঙ্গে এ সময় আওয়ামী লীগের মেয়র প্রার্থীরাও উপস্থিত ছিলেন।

আইনশৃঙ্খলা বৈঠক আজ : পৌরসভা উপলক্ষে ভোটগ্রহণের দিন এবং তার আগে ২ দিন ও পরে ১ দিন মোট ৪ দিন ভোটকেন্দ্র ও সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি পরিপত্র জারি করা হবে। এ বিষয়ে আজ ১৯ ডিসেম্বর আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করবে ইসি।

ভোটের মাঠে প্রতিমন্ত্রী : নাটোর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল সিংড়া পৌরসভা এলাকায় একাধিক উন্নয়ন কাজের উদ্বোধন করেছেন তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ ছাড়া নাটোরের গোপালপুর পৌরসভার আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী রোকসানা মোর্ত্তজা লিলির বাসায় বৃহস্পতিবার রাতে ৪০ মিনিট ধরে রুদ্ধদ্বার সভা করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তবে মেয়র প্রার্থী রোকসানা লিলির দাবি, তিনি শুধু টয়লেট ব্যবহার করার জন্য তার বাসায় গিয়েছিলেন। প্রত্যক্ষদর্শী ও কয়েকজন এলাকাবাসী জানান, প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গতকাল সকাল ৮টার দিকে পৌরসভার ১ নম্বর ওয়ার্ডে মন্তাজুর রহমানের ধানের চাতালে ও ১০টার দিকে ২ নম্বর ওয়ার্ডে রজবের ধানের চাতালে নেতা-কর্মীদের সঙ্গে কর্মী সমাবেশে মতবিনিময় করেন ও খিচুড়ি খাওয়ায় অংশ নেন। পরে প্রতিমন্ত্রী নিঙ্গইন ভাটোপাড়া জামে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বিকালে তিনি পৌরসভায় মহেষচন্দ্রপুরেও অনুরূপ সমাবেশে যোগ দেন। এ বিষয়ে এই পৌরসভার আচরণবিধি দেখভালের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদুল ইসলাম বলেন, মন্ত্রীকে আচরণবিধি ভঙ্গের বিষয়ে সতর্ক করা হয়েছে। অপরদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সরকারি গাড়ি ও প্রটোকল নিয়ে বৃহস্পতিবার রাত ৮টায় গোপালপুর পৌরসভার আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী রোকসানা মোর্ত্তজা লিলির কেশবপুরের গ্রামের বাসায় ঢোকেন। এর পর পরই ওই বাসা থেকে কর্মী সমর্থকদের বের করে প্রধান ফটক আটকে দেওয়া হয়। এ সময় সঙ্গে তার ব্যক্তিগত লোকজন ছাড়া স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা ছিলেন না। প্রটেকশনের দায়িত্বে থাকা পুলিশ সদস্যরা বাসার বাইরের ফটকের সামনে অবস্থান করছিলেন। একপর্যায়ে ফটকের সামনের বৈদ্যুতিক বাতি নিভে যায়। ৪০ মিনিট অবস্থান করার পর ৮টা ৪০ মিনিটে তিনি ঢাকার উদ্দেশ্যে রওনা হন। ওই বাড়ির আশপাশের লোকজন জানান, তারাও প্রতিমন্ত্রী আসার মুহূর্তে বাসার ভিতরে ছিলেন। পরিবারের সদস্যদের অনুরোধে তারা বাড়ি থেকে বের হয়ে আসেন। তবে পরিবারের সদস্যসহ উপজেলা আওয়ামী লীগের একজন স্থানীয় নেতা বাড়িতে অবস্থান করেছেন। এ বিষয়ে মেয়র প্রার্থী রোকসানা মোর্ত্তজা জানান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী টয়লেট ব্যবহারের জন্য আকস্মিকভাবে তার বাসায় এসেছিলেন। কিছুক্ষণ পর তিনি ঢাকার উদ্দেশ্যে চলে যান। গোপালপুর পৌরসভার রিটার্নিং কর্মকর্তা ও লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নজরুল ইসলাম এবং লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল হাই তালুকদার বলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কী কারণে এসেছিলেন তা তাদের জানা নেই। একইভাবে নাটোরের বড়াইগ্রাম পৌরসভা নির্বাচনের আগ মুহূর্তে আবারও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে কলেজের দ্বিতল ভবন ও রাস্তা পাকাকরণ কাজের উদ্বোধন করেছেন নাটোর-৪ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আবদুল কুদ্দুস এমপি। এ ব্যাপারে জানতে চাইলে রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার মো. রুহুল আমিন বলেন, এ ধরনের কোনো অভিযোগ পাইনি। একের অধিক ভোট ক্যাম্প করার জন্য আওয়ামী লীগ প্রার্থীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।   

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর