বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

থামছেই না হামলা-সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

থামছেই না হামলা-সংঘর্ষ

কুষ্টিয়ার খোকসায় গতকাল আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থীর সমর্থকরা থানা ঘেরাও করেন —বাংলাদেশ প্রতিদিন

ভোটের মাত্র ৬ দিন বাকি। উত্সবের ভোটে হামলা-পাল্টা হামলা, সংঘাত-সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনা ঘটছেই। ভোটারদের মধ্যে উদ্বেগ-উত্কণ্ঠা বিরাজ করছে। আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটলেও কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। ক্রমান্বয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হচ্ছে। খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভায় দলীয় প্রার্থীর প্রচারণা শেষে বাড়ি ফেরার পথে খুন হয়েছেন উপজেলা কৃষক দল সহ-সভাপতি নজরুল ইসলাম। অভিযোগের তীর ছাত্রলীগ-যুবলীগের বিরুদ্ধে। অজ্ঞাত সন্ত্রাসীরা ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে দিনাজপুরের বিরামপুরে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ও বর্তমান মেয়র মো. আজাদুল ইসলাম আজাদকে গুরুতর আহত করেছে। এ ঘটনায় কাউকে শনাক্ত করতে পারেনি পুলিশ। গতকালও কুষ্টিয়ার খোকসায় আওয়ামী লীগের দুপক্ষের মধ্যে হামলার ঘটনা ঘটে। ধামরাইয়ে নির্বাচনী প্রচারণাকে কেন্দ্র করে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে, ভোট নিয়ে সর্বমহলে শঙ্কা বাড়ছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে এসব চিত্র উঠে এসেছে :

কুষ্টিয়ায় হামলা, আহত ২০ : মামলা দায়েরের প্রতিবাদে কুষ্টিয়ার খোকসা পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থীর সমর্থকরা থানা ঘেরাও করলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর সমর্থকরা তাতে হামলা চালিয়েছে। এতে কমপক্ষে ২০ জন আহত হয়। ময়না নামে এক মহিলাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে থানা চত্বরে এ হামলার ঘটনা ঘটে। স্থানীয়রা জানান, মঙ্গলবার রাতে নির্বাচনী প্রচারণা চালানোর সময় আওয়ামী লীগ প্রার্থী তারিকুল হক তারিকের কর্মী মোক্তার হোসেনকে কুপিয়ে গুরুতর জখম করে দুর্বৃত্তরা। আশঙ্কাজনক অবস্থায় মোক্তারকে উদ্ধার করে প্রথমে খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় আওয়ামী লীগ প্রার্থী তারিকুল হক বিদ্রোহী প্রার্থী আল মাসুম মোর্শেদ শান্তকে দায়ী করেন। পরে গতকাল সকালে এ ঘটনায় মোক্তার হোসেনের স্ত্রী মালেকা খাতুন বাদী হয়ে খোকসা থানায় মামলা করেন। মামলায় আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী আল মাসুম মোর্শেদ শান্ত ও তার পিতা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অশীতিপর বৃদ্ধ আবদুল মজিদ মাস্টারসহ আরও কয়েকজনকে আসামি করা হয়েছে।

এ খবর ছড়িয়ে পড়লে নারী-পুরুষসহ প্রায় হাজার খানেক শান্ত সমর্থক খোকসা থানা ঘেরাও করে রাখে। এ সময় সেখানে পুলিশ মোতায়েন করা হয়। এ ছাড়া একটি চাঁদাবাজি মামলায় সকালে কাউন্সিলর প্রার্থী আবুল কালাম আজাদকে গ্রেফতার করায় ফুঁসে ওঠে তার সমর্থকরা। যৌথভাবে থানা ঘেরাও করে দুই প্রার্থীর সমর্থকরা। সকাল ১০টার সময় থানার সামনে অবস্থান নেয় শান্ত ও আজাদের সমর্থকরা। এ সময় তারা নানা স্লোগান দিতে থাকে। বেলা সাড়ে ১১টার দিকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তারিকুল হকের প্রায় ৫০ জন সমর্থক দেশীয় অস্ত্র ও লাঠিসোটা নিয়ে পুলিশের উপস্থিতিতে হামলা চালায়। এ সময় থানার ওসি কাজী দাউদ হোসেন প্রায় ১৫ জন ফোর্স নিয়ে পাশেই দাঁড়িয়ে ছিলেন। হামলায় নারীসহ কমপক্ষে ২০ জন আহত হয়েছে বলে দাবি করেছেন বিদ্রোহী প্রার্থী শান্ত। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আল মাসুম মোর্শেদ শান্ত বলেন, আমি ও আমার পিতার নামে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। এতে ক্ষুব্ধ হয়ে আমার কর্মীরা থানা ঘেরাও করে। এ সময় ওসির উপস্থিতিতে তারিকের ক্যাডাররা হামলা চালিয়েছে। আওয়ামী লীগ প্রার্থী তারিকুল হক বলেন, আমার কোনো কর্মী হামলা করেনি। রাতের অন্ধকারে আমার এক কর্মীকে কুপিয়ে গুরুতর আহত করা হয়েছে। এ ঘটনায় তার স্ত্রী বাদী হয়ে মামলা করেছে। আমরা মামলা দিয়ে মাঠে প্রচার কাজ চালাচ্ছি।

ধামরাইয়ে ধাওয়া-পাল্টা : ধামরাইয়ে নির্বাচনী প্রচারণাকে কেন্দ্র করে মঙ্গলবার রাতে দুুই কাউন্সিলর প্রার্থীর মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ঘের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের ৬ কর্মী-সমর্থক আহত হয়েছেন। আহতদের মধ্যে আবদুল আলীম ও মনির হোসেনের অবস্থা আশঙ্কাজনক। এ ঘটনায় গতকাল উপজেলা রিটার্নিং অফিসার ধামরাই ইউএনও সৈয়দ শরিফুল ইসলাম কাউন্সিলর প্রার্থী সাহেব আলী ও আবদুল ওহাবকে শোকজ করেছেন। জানা গেছে, ধামরাই পৌরসভার ৬ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী সাহেব আলী ও আবদুল ওহাবের সমর্থকরা মঙ্গলবার রাতে কাগজিপাড়া মহল্লায় প্রচারণা চালায়। এ সময় উভয়ের মধ্যে কথা-কাটাকাটি ও ধাওয়া-পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। একপর্যায়ে সংঘর্ষ বেধে যায়। এতে আবদুল আলীম, মানিকসহ ৬ জন আহত হন। আহতদের উদ্ধার করে ধামরাই থানা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে ধামরাই থানা পুলিশ, ধামরাই নির্বাহী ম্যাজিস্ট্রেট ডা. শামীম রহমান ঘটনাস্থলে উপস্থিত হন। এ ঘটনায় গতকাল বুধবার সকালে ধামরাই উপজেলা রিটার্নিং অফিসার সৈয়দ শরিফুল দুই কাউন্সিলর প্রার্থীর প্রার্থিতা কেন বাতিল করা হবে না মর্মে শোকজ করেন।

মেয়র প্রার্থীকে প্রাণনাশের হুমকি : নাটোর সদন পৌরসভায় বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থী শেখ এমদাদুল হক আল মামুনকে নির্বাচন থেকে সরে দাঁড়াতে সদরের সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুলের ছোটভাই সাগর ইসলামের বিরুদ্ধে হুমকির অভিযোগ উঠেছে। গতকাল জেলার অস্থায়ী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন বিএনপি প্রার্থী শেখ এমদাদুল হক আল মামুন। তিনি বলেন, ঘটনার সময় এমপির ভাই সাগর তাকে প্রাণনাশের হুমকি দিয়ে এলাকা ছাড়তে বলেছে। একইভাবে নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলে। তবে নাটোর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম শিমুল এ বিষয়টিকে সম্পূর্ণ মিথ্যাচার বলে অভিহিত করে বলেছেন, তার ভাই ঘটনাস্থলেই ছিল না।

খাগড়াছড়িতে উত্তেজনা : খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভায় নিহত উপজেলা কৃষকদল সহ-সভাপতি নজরুল ইসলামকে হত্যার পর উত্তেজনা বিরাজ করছে। গতকাল দুপুরে খাগড়াছড়ি প্রেসক্লাবে জেলা বিএনপি এক সাংবাদিক সম্মেলন করেছে। বিএনপি অভিযোগ করে ছাত্রলীগ, যুবলীগ ও নৌকা প্রতীকের প্রার্থী শামছুল আলমের কর্মীরা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। এ ঘটনায় নিহত নজরুল ইসলামের স্ত্রী শরীফা বেগম মাটিরাঙ্গা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে তিনজনকে আটক করেছে। ময়নাতদন্তের পর লাশ আদর্শপাড়া গ্রামে বাদ জোহর নামাজে জানাজা শেষে দাফন করা হয়। মাটিরাঙ্গা থানার ওসি শাহাদাত হোসেন জানান, নিহত নজরুলের লাশ দাফন করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে তিনজনকে আটক করা হয়। এরা হলেন— মো. সবুজ, মীর হোসেন, মো. হাশেম।

ধারালো অস্ত্র দিয়ে মেয়র প্রার্থীকে আঘাত : অজ্ঞাত দুর্বৃত্তরা ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে দিনাজপুরের বিরামপুরে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ও বর্তমান মেয়র মো. আজাদুল ইসলাম আজাদকে গুরুতর আহত করা হয়েছে। মঙ্গলবার রাত ১১টার দিকে বিরামপুর পৌরশহরের ইসলামপাড়া আনসার-ভিডিপি অফিস এলাকায় এ হামলার ঘটনা ঘটে। পুলিশ ও দলের কর্মীরা জানায়, বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতাকারী মেয়র প্রার্থী মো. আজাদুল ইসলাম আজাদ গণসংযোগ শেষ করে আনুমানিক রাত ১১টায় রিকশায় করে দলীয় কার্যালয়ে অথবা বাড়ি ফিরছিলেন তিনি। এ সময় বিরামপুর পৌরশহরের ইসলামপাড়া আনসার মাঠের সামনে দুর্বৃত্তরা তার পথরোধ করে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে পালিয়ে যায়। এ সময় রিকশাচালক জয়নাল আবেদীন প্রতিরোধ করলে তাকেও আঘাত করে দুর্বৃত্তরা। হামলায় আজাদুল ইসলাম আজাদের বাম হাতে এবং মাথায় আঘাতপ্রাপ্ত হন। এলাকাবাসী তাদের আহত অবস্থায় উদ্ধার করে বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। পরে উন্নত চিকিত্সার জন্য রংপুর মেডিকেলে স্থানান্তর করা হয়।

বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার মো. মশিউর রহমান জানান, আহতের মাথায় আঘাত খুবই গুরুতর। এ কারণে আমরা তাকে উন্নত চিকিত্সার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ প্রদান করেছি। বর্তমানে রংপুরে চিকিত্সাধীন রয়েছেন। এ নিয়ে দিনাজপুর জেলা বিএনপি নেতারা অভিযোগ করেন, দিনাজপুরের বিরামপুর পৌরসভা নির্বাচনের বিএনপিদলীয় মেয়র প্রার্থী ও বর্তমান মেয়র আজাদুল ইসলামের ওপর সরকারি দলের সন্ত্রাসীরা হামলা করেছে। তার জনপ্রিয়তায় ভীত হয়ে জয়বাংলা স্লোগান দিয়ে তাকে হত্যা চেষ্টা করা হয়েছে।

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলন : পটুয়াখালীর কলাপাড়া ও কুয়াকাটা পৌরসভার নির্বাচনে প্রচারণায় অংশ নিতে যাওয়ার সময় সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী। গতকাল পটুয়াখালী শহরের সার্কিট হাউস সংলগ্ন সুরাইয়া ভবন প্রাঙ্গণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, কলাপাড়া শহরে প্রবেশের সময় ছাত্রলীগ ও যুবলীগের ক্যাডাররা পরিকল্পিতভাবে তাদের গাড়িবহরে হামলা চালিয়ে ৬টি গাড়ি ভাঙচুর করে ও নেতা-কর্মীকে পিটিয়ে আহত করে। তার স্ত্রীসহ অন্তত ২০ নেতা-কর্মী আহত হন।

আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে মামলা : কুমিল্লার চৌদ্দগ্রাম পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মিজানুর রহমান ও তার স্বজনদের বিরুদ্ধে কুমিল্লার আদালতে পৃথক দুটি মামলা দায়ের করেছেন দলের বিদ্রোহী প্রার্থী ইমাম হোসেন পাটোয়ারী। গতকাল মামলা দুটি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তপূর্বক আগামী ২৯ ফেব্রুয়ারির মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের জন্য আদেশ দেন কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুনতাসির আহমেদ। এ তথ্য নিশ্চিত কমরছেন, বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সাব্বির এ মুকীম ও ফাহমিদা সুলতানা শিউলি।

সংসদ সদস্যের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ : নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে কুড়িগ্রামের উলিপুর পৌরসভার সংসদ সদস্য মাঈদুল ইসলাম মুকুলের বিরুদ্ধে। রিটার্নিং অফিসার দেলোয়ার হোসেনের কাছে এ বিষয়গুলো লিখিত আকারে এই অভিযোগ করেন বিএনপির প্রার্থী তারেক আবুল আলা চৌধুরী ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী প্রার্থী সাজাদুর রহমান সাজু। তারা অভিযোগে জানান, নির্বাচন কমিশনের নির্বাচনবিধি-১২ অনুযায়ী সংসদ সদস্য নির্বাচনী এলাকায় কোনোরকম প্রচারাভিযান করতে পারবেন না। কিন্তু সংসদ সদস্য মাঈদুল ইসলাম মুকুল সরকারি সব সুযোগ-সুবিধা ভোগ করে উলিপুরে নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন। এমনকি পৌর এলাকায় তিনি কি কি উন্নয়ন করেছেন তার ফিরিস্তি দিয়ে তার প্রার্থীর পক্ষে ভোট চাচ্ছেন। আর তার নির্বাচনী কার্যালয়ে বসে তিনি সব ওয়ার্ডের নেতা-কর্মীর সঙ্গে নির্বাচনের বিষয়ে দিক-নির্দেশনা দিচ্ছেন। এতে নির্বাচনে প্রভাব বিস্তারের মাধ্যমে সুষ্ঠু নির্বাচন করা অসম্ভব হয়ে পড়েছে বলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের আশঙ্কা। এ বিষয়ে কুড়িগ্রাম ৩ আসনের সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলাম মুকুল জানান, নির্বাচনী এলাকায় তিনি আসতেই পারেন তবে তিনি কোনোরকম প্রভাব বিস্তার করছেন না।

কলাপাড়ায় কাউন্সিল প্রার্থীর জরিমানা : নির্দিষ্ট সাইজের চেয়ে বড় ডিজিটাল পোস্টার টাঙানোর দায়ে কলাপাড়া পৌরসভার ১ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মো. মামুন তালুকদারকে ভ্রাম্যমাণ আদালত দেড় হাজার টাকা জরিমানা করেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দীপক কুমার রায়ের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এ অর্থদণ্ড দিয়েছেন। মঙ্গলবার রাতে এ দণ্ড কার্যকর করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর