বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

কূটনীতিকদের কাছে বিএনপির নালিশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে কর্মরত বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠকে আসন্ন পৌর নির্বাচনের সার্বিক পরিস্থিতি তুলে ধরে সরকারের বিরুদ্ধে বিএনপির নেতা-কর্মী-সমর্থকদের গ্রেফতার-হয়রানি এবং সরকারি দলের আচরণবিধি লঙ্ঘনসহ প্রচারণায় বাধা প্রদানের নালিশ করেছে বিএনপি। বিএনপি নেতারা বলেছেন, পৌর নির্বাচনের আয়োজন করলেও সরকার এতে বিরোধী দলের প্রার্থীদের অংশ নিতে দিচ্ছে না। বেশির ভাগ পৌর এলাকায় বিএনপির প্রার্থীরা তাদের নির্বাচনী প্রচার-প্রচারণায় অংশ নিতে পারছেন না। বিরোধীদলীয় নেতা-কর্মীদের গ্রেফতার-হয়রানি করা হচ্ছে। যৌথবাহিনী দিয়ে বিএনপির প্রার্থীসহ নেতা-কর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি চালানো হচ্ছে। এ সময় তারা এ নির্বাচনে সরকারের পক্ষ থেকে ব্যাপক কারচুপি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন। 

গতকাল বুধবার বেলা ১১টায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠকে দলটির পক্ষ থেকে এসব অভিযোগ করা হয়। যুক্তরাষ্ট্র, জার্মানি, সুইডেন, ভারত, কানাডা, সিঙ্গাপুর, তুরস্কসহ বৈঠকে ১৪টি দেশের কূটনীতিকরা অংশ নেন। বিএনপির প্রতিনিধি দলে স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের নেতৃত্বে চেয়ারপারসনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী, আমির খসরু মাহমদু চৌধুরী, রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ড. আবদুল মঈন খান উপস্থিত সাংবাদিকদের বলেন, আমরা পৌর নির্বাচনের সার্বিক পরিস্থিতি তুলে ধরেছি। আমরা বলেছি, সরকার একদিকে পৌর নির্বাচন দিয়েছে, অন্যদিকে যৌথবাহিনী দিয়ে বিরোধী দলের হাজার হাজার নেতা-কর্মীকে গ্রেফতার করেছে। অর্থাৎ ‘আমি নির্বাচন দিলাম, কিন্তু বিরোধী দলকে সেই নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে দিলাম না।’ এমন পরিস্থিতির সৃষ্টি করেছে সরকার।

স্থায়ী কমিটির এই সদস্য আরও বলেন, নির্বাচন কমিশন সরকারি দলের আচরণবিধি লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে অসহায়ত্ব প্রকাশ করছে। প্রধানমন্ত্রীর সাহায্য চাইছে। এতেই বোঝা যায়, কতটা অসহায় এই কমিশন। দেশে যে গণতন্ত্র নেই, তা আমরা কূটনীতিকদের বলেছি। শুধু বাংলাদেশে নয়, দেশের বাইরেও বাংলাদেশকে গণতান্ত্রিক দেশ হিসেবে তুলে ধরতে না পারলে ১৬ কোটি মানুষের ভাবমূর্তি নিয়ে প্রশ্ন ওঠে। সংশ্লিষ্ট একটি সূত্রে জানা যায়, বৈঠকে আসন্ন পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থীদের প্রচারণার কাজে বাধা, হামলা, বাড়ি-ঘর ও ব্যবসা-প্রতিষ্ঠানে ভাঙচুর, গ্রেফতার, যৌথবাহিনীর বাড়ি বাড়ি তল্লাশি, ক্ষমতাসীনদের আচরণবিধি লঙ্ঘনসহ পৌর নির্বাচনের সর্বশেষ অবস্থা এবং দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি কূটনীতিকদের সামনে তুলে ধরা হয়েছে।

সর্বশেষ খবর