রবিবার, ২৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

মীর নাছিরের গাড়ি বহরে হামলা

সরিষাবাড়ীতে বিএনপি অফিসে আগুন

নিজস্ব প্রতিবেদক

আসন্ন পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে গতকালও সারা দেশে ঘটেছে হামলা, সংঘর্ষ, আগুন ও গুলির ঘটনা। চট্টগ্রামে হামলা চালানো হয়েছে বিএনপি নেতা মীর নাছিরের গাড়িবহরে। লক্ষ্মীপুরে সংঘর্ষ হয়েছে আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে এবং হামলা চালানো হয়েছে রামগঞ্জের মেয়র প্রার্থীর বাড়িতে। ময়মনসিংহের ত্রিশালে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীকে লক্ষ্য করে চালানো হয়েছে গুলি। ভোলায় কাউন্সিলর প্রার্থীকে অপহরণ করে হত্যাচেষ্টার অভিযোগ উঠেছে। শরীয়তপুরের নড়িয়ায় আওয়ামী লীগ প্রার্থীর বাড়িতে ককটেল নিক্ষেপ ও জামালপুরে সরিষাবাড়ীতে বিএনপি অফিসে ভাঙচুর ও আগুনের ঘটনা ঘটেছে। এ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে হামলার শিকার হয়েছেন প্রার্থীদের কর্মীরা। চট্টগ্রাম থেকে নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, দলীয় প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণা চালানোর সময় গতকাল দুপুর সোয়া ১টার দিকে রাঙ্গুনিয়ার গুছরা বাজারে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মীর মোহাম্মদ নাছির উদ্দিনের গাড়িবহরে হামলা করা হয়েছে। বাজারে প্রচারণা শেষে সামনের দিকে যাওয়ার সময় পেছন থেকে ২০-২৫ জনের একটি দল হামলা চালায়। হামলায় ছাত্রদল নেতা ফারুক, রায়হান, মহিউদ্দিন, শওকতসহ ১১ নেতা কর্মী আহত হয়েছেন। এর মধ্যে ফারুক, রায়হান, মহিউদ্দিন ও জাহাঙ্গীরকে চট্টগ্রাম মেডিকেল কলেজে ভর্তি করা হয়েছে। শরীয়তপুর প্রতিনিধি জানান, শরীয়তপুরের নড়িয়ায় আওয়ামী লীগ প্রার্থী মো. হায়দার আলীর বাড়িতে ১০-১২টি ককটেল নিক্ষেপ ও মোটরসাইকেল ভাঙচুর করে প্রার্থীর বাড়ির পাশে দুটি ঘরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গত রাত আনুমানিক ৯টার দিকে এ ঘটনা ঘটে। এদিকে জামালপুর প্রতিনিধি জানান, জামালপুরের সরিষাবাড়ীতে নির্বাচনী প্রচারণাকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া, উপজেলা বিএনপি অফিসে হামলা, ভাঙচুর অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১০ জন। গত রাত ৯টার দিকে সরিষাবাড়ী পৌরসভায় আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থীর একটি নির্বাচনী মিছিল উপজেলা বিএনপি অফিসের সামনে দিয়ে যাওয়ার সময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষের সূত্রপাত হয়। লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, মিছিল বের করাকে কেন্দ্র করে শুক্রবার বিকালে শহরের শাঁখারীপাড়াসংলগ্ন এলাকায় যুবলীগ ও সৈনিক লীগের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে জেলা সৈনিক লীগের সভাপতি আবদুর রহিম সওদাগর ও লক্ষ্মীপুর পৌরসভার মেয়র প্রার্থী বদরুল আলম শাম্মীসহ উভয় পক্ষের কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। পরে সদর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

 আহতদের স্থানীয় বিভিন্ন ক্লিনিকে চিকিত্সা দেওয়া হয়েছে। ময়মনসিংহ প্রতিনিধি জানান, ত্রিশাল পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এ বি এম আনিসুজ্জামানকে (জগ) লক্ষ্য করে গুলি ও দফায় দফায় তার কর্মী-সমর্থক ও পরিবারের ওপর আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর সন্ত্রাসীদের হামলা হয়েছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়েছে। গতকাল দুপুরে স্থানীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করেন, ‘শুক্রবার রাতে ৯ নম্বর ওয়ার্ডে একটি উঠান বৈঠক শেষে ফেরার পথে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া জুয়েল সরকারের বাবা মতিন সরকারের পালিত সন্ত্রাসী অস্ত্র ব্যবসায়ী চ্যাপা সুমনের নেতৃত্বে আমাকে লক্ষ্য করে পেছন থেকে গুলিবর্ষণ করা হয়। আমি অল্পের জন্য প্রাণে বেঁচে যাই।’ ভোলা প্রতিনিধি জানান, বোরহানউদ্দিন পৌর নির্বাচনে ৪ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী মো. সালাউদ্দিনকে অপহরণ করে হত্যাচেষ্টার অভিযোগ উঠেছে। সালাউদ্দিনের অভিযোগ, বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে তাকে চেতনানাশক দিয়ে অজ্ঞান করে তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। পরে একটি বাগানে নিয়ে মারধর করে ছুরি দিয়ে কুপিয়ে জখম করে। যশোর থেকে নিজস্ব প্রতিবেদক জানান, গতকাল সকাল সাড়ে ১০টার দিকে যশোর পৌরসভার রেলগেট এলাকার শাহরিয়ার হোটেলের পাশে নির্বাচনী প্রচারণাকালে স্বতন্ত্র মেয়র প্রার্থী (আওয়ামী লীগের বিদ্রোহী) এস এম কামরুজ্জামান চুন্নুর উপস্থিতিতে তার কর্মীদের ওপর সন্ত্রাসীরা হামলা চালায়। এতে তিনজন আহত হয়েছেন।

 শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি জানান, শ্রীপুরের ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী ও শ্রীপুর উপজেলা জামায়াতের রোকন মোবারক হোসেন শ্যামলকে গতকাল সকাল সাড়ে ৯টার দিকে গ্রেফতার করেছে শ্রীপুর থানা পুলিশ। বরিশাল থেকে নিজস্ব প্রতিবেদক জানান, মেহেন্দিগঞ্জ পৌরসভা নির্বাচনে ৭ নম্বর ওয়ার্ডের দুই কাউন্সিলর প্রার্থীর প্রচারণায় ছাত্রলীগের দুই গ্রুপের ধাওয়া-পাল্টা ধাওয়া এবং সংঘর্ষে পাঁচজন আহত হয়েছেন। কুমিল্লা প্রতিনিধি জানান, চান্দিনা-রামমোহন সড়কে চান্দিনা পৌরসভার হারং সরকারবাড়ি এলাকায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. মফিজুল ইসলামের প্রচারণার সময় একটি অটোরিকশায় পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। বগুড়া থেকে নিজস্ব প্রতিবেদক জানান, বগুড়ার শিবগঞ্জ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী তৌহিদুর রহমান মানিকের নির্বাচনী কার্যালয়ে শুক্রবার রাতে ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। তবে কেউ হতাহত হননি। শরীয়তপুর প্রতিনিধি জানান, গতকাল দুপুরে নড়িয়ায় আওয়ামী লীগ সমর্থিত ও ব্রিদোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ২৫ জন আহত হয়েছেন। তাদের বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে চিকিত্সা দেওয়া হচ্ছে।  বান্দরবান প্রতিনিধি জানান, লামা পৌরসভা নির্বাচনে নিরাপত্তা ও সুষ্ঠু ভোট গ্রহণের আশঙ্কা নিয়ে বিএনপির মেয়র প্রার্থী আমির হোসেন গতকাল দুপুরে রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ করেছেন।

পটুয়াখালী প্রতিনিধি জানান, কুয়াকাটায় আওয়ামী লীগ প্রার্থী কর্তৃক বিএনপি প্রার্থীর পৌর নির্বাচনী প্রচারণায় বাধা ও বহিরাগত ক্যাডার দিয়ে কর্মী-সমর্থকদের ওপর হামলা, বিভিন্নভাবে হুমকির অভিযোগে কুয়াকাটা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন বিএনপির মেয়র প্রার্থী আবদুল আজিজ মুসুল্লী ও জাপা প্রার্থী আনোয়ার হাওলাদার।

হুইপের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ : জাতীয় সংসদের হুইপ শেরপুর সদর আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি আতিউর রহমান আতিকের বিরুদ্ধে শেরপুর পৌরসভা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন বিএনপির মেয়র প্রার্থী আবদুর রাজ্জাক আশীষ। গতকাল সংবাদ সম্মেলন করে আশীষ বলেন, বেশ কয়েক দিন ধরে অবস্থান করে হুইপ আতিউর রহমান আতিক প্রকাশ্যে নৌকা প্রতীক নিয়ে শোডাউন করেছেন।

সর্বশেষ খবর