মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

আওয়ামী লীগ প্রার্থীর ওপর বোমা, প্রচারণার শেষ দিনেও সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

পৌরসভা নির্বাচনের শেষ দিনও ঘাম ঝরানো প্রচারণা চালিয়েছেন প্রার্থীরা। প্রচারণার শেষ দিনেও মধ্যরাত পর্যন্ত হামলা, ভাঙচুর-সংঘর্ষ ও আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। হাত বোমায় আহত হয়েছেন রাজশাহীর নওহাটা আওয়ামী লীগ প্রার্থী। ধানের শীষ প্রতীকসহ নৌকাবিরোধী প্রার্থীদের ওপর প্রশাসন ও স্থানীয় আওয়ামী লীগের পক্ষ থেকে হুমকি-ধমকির অভিযোগ উঠেছে। প্রতিপক্ষ প্রার্থীকে কাফনের কাপড় পাঠানো হয়েছে। গ্রেফতার, আচরণবিধি লঙ্ঘনসহ নানা অনিয়ম লক্ষ করা গেছে। নির্বাচনে থাকার ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই চট্টগ্রামের সাতকানিয়া পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থী রফিকুল আলমের প্রচারে হামলা হয়েছে। বিভাগীয় নিজস্ব প্রতিবেদকসহ প্রতিনিধিদের পাঠানো খবর :

আওয়ামী লীগ মেয়র প্রার্থীর ওপর ককটেল হামলা : রাজশাহীর পবা উপজেলার নওহাটা পৌর এলাকায় গণসংযোগ চালানোর সময় আওয়ামী লীগের মেয়র প্রার্থীর ওপর ককটেল হামলা চালানোর অভিযোগ করা হয়েছে। সন্ধ্যা সোয়া ৭টার দিকে এ ঘটনা ঘটে। এতে আওয়ামী লীগ প্রার্থী আবদুল বারীসহ কমপক্ষে ৬ জন আহত হন। আওয়ামী লীগ সমর্থকরা জানান, ৭টা থেকে আনসার ব্যাটালিয়ন এলাকায় গণসংযোগ করছিলেন আবদুল বারী ও তার সমর্থকরা। সোয়া ৭টার দিকে হঠাৎ করে তাদের লক্ষ্য করে ককটেল হামলাটি চালানো হয়। এতে আবদুল বারী গুরুতর আহত হয়েছেন। তাকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

ভোটে থাকার ঘোষণায় প্রার্থীর ওপর হামলা : নির্বাচনে থাকার ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই চট্টগ্রামের সাতকানিয়া পৌরসভায় দলীয় মেয়র প্রার্থী রফিকুল আলমের প্রচারে হামলা হয়েছে বলে দাবি করেছে বিএনপি। গতকাল বিকালে এই হামলায় কমপক্ষে পাঁচজন নেতা-কর্মী আহত হন বলে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়। সাতকানিয়ায় ধানের শীষ প্রতীকের প্রার্থী রফিকুল রবিবার চট্টগ্রাম নগরীতে এক সংবাদ সম্মেলনে নানা চাপ ও মামলার কারণে ভোটের লড়াই থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন।  এ প্রসঙ্গে গতকাল চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রফিকুল আলম ও তার ছেলেকে প্রাণনাশের হুমকি দিয়ে চাপের মুখে তাকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিতে বাধ্য করা হয়েছিল। কিন্তু আজ (সোমবার) তিনি নির্বাচনে থাকার ঘোষণা দেন। এরপর আমি ও দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মাহবুবুর রহমান শামীম সাতকানিয়ায় রফিকুলকে নিয়ে শেষদিনের প্রচারণায় যাই। বিকাল ৩টার দিকে সাতকানিয়া উচ্চ বিদ্যালয়ের কাছে কানুপুকুর পাড়ে হামলা হয়। এ প্রসঙ্গে মাহবুবুর রহমান শামীম বলেন, বিদ্যালয়ের সামনে পথসভার পর আমরা সহস্রাধিক নেতা-কর্মী নিয়ে প্রচারপত্র বিলি করছিলাম। মেয়র প্রার্থী রফিকুল হেঁটে গণসংযোগ করতে করতে সামনের দিকে এগিয়ে যান। পেছনে তার ব্যক্তিগত গাড়িও ছিল। মেয়র প্রার্থী কিছুদূর যাওয়ার পরই দেশীয় অস্ত্র ও লাঠিসোটা নিয়ে সরকারদলীয় সন্ত্রাসীরা হামলা চালায়। তারা মেয়র প্রার্থীর গাড়িও ভাঙচুর করে।

কাফনের কাপড় পাঠিয়ে ‘হুমকি’ : বরগুনার পাথরঘাটা পৌরসভা নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী মল্লিক মোহাম্মদ আইউবকে কাফনের কাপড় পাঠিয়ে হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। গতকাল ভোরে পাথরঘাটা কেন্দ্রীয় জামে মসজিদে ওই কাপড় পাঠিয়ে আইউবকে কথিত হুমকি দেওয়া হয়। তাকে নির্বাচন থেকে সরে যেতে বলা হয়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। একটি প্যাকেট উদ্ধার করেছে। পাথরঘাটা থানার ওসি জি এম শাহনেওয়াজ বলেন, সকাল ৭টার দিকে প্যাকেটটি উদ্ধার করা হয়েছে। পুলিশ সাধারণ ডায়েরি (জিডি) করে ঘটনাটি তদন্ত করছে। ওই মসজিদের মুয়াজ্জিন মো. মাইনুদ্দিন বলেন, ফজরের আজান দিতে মসজিদে প্রবেশ করে একটি প্যাকেট দেখতে পান তিনি। পরে বিষয়টি অন্যদের জানানো হয়।

বিএনপির মেয়র প্রার্থীর বাড়িতে হামলা : বাগেরহাটের মোরেলগঞ্জে বিএনপির মেয়র প্রার্থী আবদুল মজিদ জব্বারের বাড়িতে ঢুকে তাকেসহ তার স্ত্রী রিনা বেগমসহ ৬ জনকে পিটিয়ে আহত করেছে আওয়ামী লীগ প্রার্থীর কর্মীরা। গতকাল দুপুর ১টার দিকে দুর্বৃত্তরা উপজেলা সদরের কর্মকারপট্টি এলাকায় জি-টিভির বাগেরহাট জেলা প্রতিনিধি জামাল হোসেন বাপ্পাকে মারপিট করে দুটি মোবাইল ফোন কেড়ে নেয়। তার মোটরসাইকেলটি খালে ফেলে দেওয়া হয়। সাংবাদিকের ওপর হামলার পর নিরাপত্তার অভাবে বিকালে মোরেলগঞ্জ ছেড়ে স্থানীয় অনেক সাংবাদিক জেলা সদরে এসে আশ্রয় নেন। এর আগে সকালে পিটিয়ে আহত করা হয়েছে অপর এক দোকান মালিককে। মোরেলগঞ্জ পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থী আবদুল মজিদ জব্বার জানান, দুপুর ১টার দিকে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মনিরুল হক তালুকদারের কর্মীরা আকস্মিকভাবে তার বাড়িতে হামলা করে। ২০/২৫ জনের দুর্বৃত্ত দা, লাঠিসোটা নিয়ে মারপিট করে তাকেসহ তার স্ত্রী রিনা বেগম ও ছোটভাই অধ্যাপক আবদুল আহাদ টিপু, পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক শিকদার রফিকুল ইসলাম, বিএনপি নেতা আবজাল জোমাদ্দার ও পৌর ছাত্রদলের সহসভাপতি জাকির হোসেনকে আহত করে। প্রার্থীর ওপর হামলার বিষয়টি পুলিশকে জানানো হলেও তারা কোনো ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেছেন জেলা বিএনপি সহ-সভাপতি সাবেক এমপি শেখ মুজিবর রহমান।

ম্যাজিস্ট্রেটের ওপর হামলা : কুড়িগ্রামের নাগেশ্বরী পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পক্ষে মিছিল নিষেধ করায় নির্বাহী ম্যাজিস্ট্রেট (এসিল্যান্ড) আবু রায়হান দোলনের ওপর হামলা চালিয়েছে মিছিলকারীরা।

আওয়ামী লীগ অফিসে আগুন : কুড়িগ্রামের উলিপুর উপজেলা আওয়ামী লীগ অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রবিবার দিবাগত রাত পৌনে ১টার দিকে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে স্থানীয় ফায়ার সার্ভিস। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৪ বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ।

বোমা ও অস্ত্রসহ কাউন্সিলর প্রার্থী গ্রেফতার : ঝালকাঠির নলছিটি পৌরসভার ৪ নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ও উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি কাজী জাহাঙ্গীরসহ পাঁচজনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার হওয়া অন্যরা হলেন, নাজমুল শরীফ, কুদ্দুস খান, আলমগীর খান ও এনায়েতুর রহমান। রবিবার গভীর রাতে উপজেলা শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর মধ্যে সংঘর্ষ : শেরপুরের নালিতাবাড়ী পৌর নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ও দলের বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ৫ জন আহত হয়েছেন। গতকাল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে স্থানীয় শহীদ মিনার এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

১৪৪ ধারা জারি : নালিতাবাড়ী উপজেলার মুক্তিযোদ্ধা মঞ্চ ও এর আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী একই স্থানে একই সময় সমাবেশ আহ্বান করায় এ আদেশ জারি করা হয়েছে।

কাউন্সিলর প্রার্থী কারাগারে : কিশোরগঞ্জের ভৈরব পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী শরীফুজ্জামানকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। নির্বাচন আচরণবিধি ভঙ্গের অভিযোগে ভৈরবের সহকারী কমিশনার (ভূমি) চিত্রা শিকারী রবিবার রাতে এ সাজা দেন। গতকাল তাকে কারাগারে পাঠানো হয়।

বাগেরহাটে মাইক্রোবাসে আগুন : বাগেরহাট পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও সদ্য বহিষ্কৃত সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিবুর মিনা হাসান শিপনের নির্বাচনের গণসংযোগে ব্যবহৃত একটি মাইক্রোবাস পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল সন্ধায় শহরের উত্তর হাড়িখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এ ঘটনা ঘটেছে।

সমন্বয়কারীর বাড়িতে হামলা : লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা বিএনপির সভাপতি এবং রায়পুর পৌরসভা নির্বাচনে ধানের শীষ প্রতীকের প্রধান নির্বাচন সমন্বয়কারী অ্যাড. মনিরুল ইসলাম হাওলাদারের বাড়িতে হামলা করেছে দুর্বৃত্তরা।

সর্বশেষ খবর