মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

শুধু আইন করে জঙ্গিবাদ দমন করা যাবে না

গোপালগঞ্জ প্রতিনিধি

শুধু আইন করে জঙ্গিবাদ দমন করা যাবে না

আবদুল গাফ্ফার চৌধুরী

বিশিষ্ট কলামিস্ট ও সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরী বলেছেন, শুধু আইন করে জঙ্গিবাদ দমন করা যাবে না। দেশের মানুষকে সংঘবদ্ধ হয়ে সামাজিক সচেতনতা গড়ে এদের প্রতিরোধ করতে হবে।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গতকাল দুপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছিলেন। জানা গেছে, গাফ্ফার চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর একটি ডকুমেন্টারি তৈরি করতে টুঙ্গিপাড়ায় আসেন।

মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা বিষয়ে খালেদা জিয়ার প্রসঙ্গে গাফ্ফার চৌধুরী বলেন, উনি যে ভাড়াটে রাজনীতিক আর পাকিস্তানের প্রেরণায় ও উৎসাহে পরিচালিত হন দেশবাসীর সামনে এটাই প্রমাণ করলেন। এর বিরুদ্ধে অন্য কোনো দেশ হলে আইনি ব্যবস্থা নিত। এটা দেশদ্রোহিতা। কিন্তু শেখ হাসিনা তার মহত্ত্ব্বের জন্য হয়তো কিছুই করবেন না।

তিনি বলেন, খালেদা জিয়া মুক্তিযুদ্ধের শহীদদের অপমানমূলক যে বক্তব্য দিলেন তা তিনি প্রত্যাহার করবেন না, সে জন্য ক্ষমাও চাইবেন না। কারণ উনার পেছনে আন্তর্জাতিক শক্তি রয়েছে। পাকিস্তান, সৌদি আরব ও আমেরিকার একটি অংশ তাকে উৎসাহিত করছে।

দেশে সাম্প্রতিককালে জঙ্গি আস্তানার সন্ধান ও জঙ্গি তত্পরতার বিষয়ে তিনি বলেন, এটা আন্তর্জাতিক জঙ্গিবাদেরই অংশ। বাংলাদেশে এটা একটি বিশেষ চরিত্র নিয়েছে। বিএনপি-জামায়াত ও দেশের স্বাধীনতাবিরোধী শক্তি সংঘবদ্ধ হয়ে মদদ দিচ্ছে। বাঙালি জাতি চিরকালই ধর্মপ্রিয়, কিন্তু ধর্মান্ধ নয়, সে কারণে জঙ্গিবাদ মাথাচাড়া দিতে পারছে না।

তিনি যুবশক্তিকে সংঘবদ্ধ হয়ে সামাজিক সচেতনতা গড়ে তুলে এদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। তিনি আরও বলেন, এর সমাধান হবে শুধু আইন নয়, পুলিশ নয়, র‌্যাব নয়, তার সঙ্গে জনশক্তি যোগ করতে পারলে। জনগণ প্রতিরোধ গড়ে তুললে জঙ্গিবাদ নির্মূল হবে। এ সময় গোপালগঞ্জের জেলা প্রশাসক মো. খলিলুর রহমান, ঢাকা জেলার পুলিশ সুপার হাবিবুর রহমান, গোপালগঞ্জের পুলিশ সুপার এস এম এমরান হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী খান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী লিয়াকত আলী লেকু, টুঙ্গিপাড়া পৌর মেয়র ইলিয়াস হোসেন সরদার, আওয়ামী লীগ নেতা এস এম আক্কাস আলীসহ আওয়ামী লীগ নেতা-কর্মী ও স্থানীয় কবি-সাহিত্যিকরা উপস্থিত ছিলেন। এর আগে তিনি ঢাকা থেকে হেলিকপ্টারে টুঙ্গিপাড়ায় আসেন। তার সঙ্গে ছিলেন তার মেয়ে বিনীতা চৌধুরী ও ঢাকা জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান। গাফ্ফার চৌধুরী পরে গোপালগঞ্জের চন্দ্রদীঘলিয়া রাবেয়া আলী স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শন করেন।

সর্বশেষ খবর