বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

ভোটের আগেই উড়ছে টাকা

আওয়ামী লীগে প্রার্থীবাণিজ্য

নিজস্ব প্রতিবেদক

ঘটনা এক. ময়মনসিংহের গৌরীপুরের ভাংনামারী ইউনিয়নে তৃণমূলের মতামত ছাড়াই ‘বিএনপি নেতাকে’ আওয়ামী লীগের একক প্রার্থী ঘোষণা করেছেন স্থানীয় এমপি ডা. ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির। শুক্রবার রাতে গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির সমর্থন নিয়ে জয়লাভকারী চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সদস্য ফজলুল হক সরকারকে নৌকার প্রার্থী ঘোষণা করেন তিনি। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সার্জেন্ট (অব.) নুরুল ইসলাম এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বলেন, এমপি তৃণমূলের মতামত ছাড়াই ফজলু চেয়ারম্যানকে নৌকার প্রার্থী ঘোষণা করেছেন। লোকজন বলছে, তিনি নাকি ১০ লাখ টাকার বিনিময়ে মনোনয়ন কিনেছেন। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিন সরকার বলেন, তৃণমূল থেকে চেয়ারম্যানের তালিকা জেলার মাধ্যমে কেন্দ্রে পাঠানো হবে। পরে দলীয় প্রধান যাচাই-বাছাই করে দলীয় মনোনয়ন দেবেন। এক্ষেত্রে কাউকে একক প্রার্থী ঘোষণা করতে পারে না। ঘটনা দুই. কেন্দ্রীয় নির্দেশ না মেনে এবং ইউনিয়ন কমিটির সভাপতি-সাধারণ সম্পাদককে পাশ কাটিয়ে অনৈতিক সুবিধা নিয়ে মনোনয়নপত্র চূড়ান্ত করার অভিযোগ উঠেছে ফরিদপুরের আলফাডাংগা উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকের বিরুদ্ধে। উপজেলার পাচুড়িয়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মনজুরুল ইসলামকে বাদ দিয়ে অনৈতিক সুবিধা নিয়ে মিজানুর রহমান নামের একজনকে প্রার্থী ঘোষণা করা হয়েছে। যিনি উপজেলা নির্বাচনে দলীয় প্রার্থীর বিরোধিতা করে নির্বাচনে অংশ নেন। উপজেলা আওয়ামী লীগের সদস্য খালিদ মোশাররফ রনজু অভিযোগ করে বলেন, আমি একজন মুক্তিযোদ্ধার সন্তান। যাকে মনোনয়ন দেওয়া হয়েছে তার বাবা-চাচাদের ভূমিকা একাত্তরে ছিল চরম বিতর্কিত। টাকার বিনিময়ে তাকে মনোনয়ন দেওয়া হয়েছে। ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মনজুরুল ইসলাম অভিযোগ করে বলেন, আমি বর্তমানে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছি। আমাকে মনোনয়ন না দিয়ে বিতর্কিত একজনকে মনোনয়ন দেওয়া হয়েছে। শুনেছি টাকার বিনিময়ে তাকে মনোনয়ন দেওয়া হয়েছে। এ ছাড়াও বুড়াইচ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী করা হয়েছে সাবেক উপজেলা বিএনপির সভাপতি মকিবুল হাসান পটুকে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল বাশার বলেন, মনোনয়ন নিয়ে কোনো অনিয়ম হয়নি। একেকটি ইউনিয়নে প্রার্থী ছিলেন ১৮-২০ জন। ভোটের মাধ্যমে যিনি প্রথম হয়েছেন তাকেই আমরা মনোনয়ন দিয়েছি। যারা মনোনয়ন বঞ্চিত হয়েছেন তারাই নানা গল্প ছড়িয়ে বেড়াচ্ছেন।

ঘটনা তিন. কক্সবাজারের মহেশখালীর কালারমারছড়া ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী হিসেবে  তৃণমূলের মতামত ও দলীয় সিদ্ধান্ত মোতাবেক সেলিম চৌধুরীকে নৌকা প্রতীক বরাদ্দ দিতে দলীয় মনোনয়ন বোর্ডের কাছে সুপারিশ পাঠায় জেলা আওয়ামী লীগ। সে হিসেবে সেলিম চৌধুরীকে নৌকা প্রতীক বরাদ্দ দিতে সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তাকে সুপারিশ করেন দলীয় সভাপতি শেখ হাসিনা। দলীয় মনোনয়ন হাতে পাওয়ার পর ২২ ফেব্রুয়ারি উপজেলা রিটার্নিং কর্মকর্তার কাছে দলীয় মনোনয়নপত্র জমা দেন তিনি। অন্যদিকে দলীয় মনোনয়নে ব্যর্থ হয়ে ২১ ফেব্রুয়ারি স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন সাবেক ছাত্রদল নেতা তারেক বিন ওসমান শরীফ। এরপরও নৌকা প্রতীক পেতে থেমে নেই তার প্রচেষ্টা-তদবির। ২২ ফেব্রুয়ারি রাতে ফ্যাক্স বার্তার মাধ্যমে কেন্দ্র থেকে জানানো হয়, তাকে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মনোনয়ন দেওয়া হয়েছে। এরপর থেকে দলের ভিতরে-বাইরে শুরু হয় চরম বিরূপ প্রতিক্রিয়া। দলীয় প্রার্থিতা নিয়ে এখন দুই পক্ষ মুখোমুখি অবস্থানে। অভিযোগ রয়েছে, অনৈতিক সুবিধা নিয়ে অদৃশ্য কারণে এখানে প্রার্থী পরিবর্তন হয়েছে।

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের প্রার্থী বাছাইয়ে তৃণমূলে ব্যাপক মনোনয়ন বাণিজ্যসহ বিভিন্ন অভিযোগ উঠেছে। তৃণমূলের নেতারা দলীয় কার্যালয়ে লিখিত অভিযোগ দাখিল করছেন। গতকালও দলীয় সভাপতির ধানমন্ডির কার্যালয়ে প্রায় ২৫টি অভিযোগ দাখিল করেন তৃণমূলের নেতারা। নাম প্রকাশে অনিচ্ছুক এক কেন্দ্রীয় নেতা গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রার্থী পরিবর্তন করাসহ জেলা নেতাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ আসছে উপজেলা ও ইউনিয়ন থেকে। অভিযোগগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। সত্যতা পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

অভিযোগ রয়েছে, পটুয়াখালীতে জেলা আওয়ামী লীগ যেসব প্রার্থীর নাম চূড়ান্ত করে কেন্দ্রে পাঠিয়েছে তার অধিকাংশই পরিবর্তন করা হয়েছে। আবার যাদের মনোনয়ন দেওয়া হয়েছে তাদের নাম কেন্দ্রে পাঠানোই হয়নি। জেলা নেতাদের অভিযোগের তীর এক কেন্দ্রীয় নেতার বিরুদ্ধে।

নাটোর সদর উপজেলায় প্রভাব বিস্তার করে সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নে মনোনয়ন দেওয়া হয়েছে স্থানীয় এমপি শফিকুল ইসলাম শিমুলের বোনের দেবর ওমর শরীফ চৌহানকে। আওয়ামী লীগের রাজনীতিতে নতুন মুখ চৌহানের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর উত্তরাঞ্চলীয় কার্যালয় বলে পরিচিত দিঘাপতিয়া রাজবাড়ী বা উত্তরা গণভবনের অর্ধকোটি টাকার জমি দখল করে দলীয় কার্যালয় নির্মাণের অভিযোগ রয়েছে। আরেক মনোনয়ন প্রত্যাশী শরীফুল ইসলাম বিদ্যুৎ অভিযোগ করেন, গত সোমবার দিঘাপতিয়া ইউনিয়নে দলীয় মনোনয়ন সভায় এমপি শিমুল প্রকাশ্যে তার বিয়াইকে ভোট দেওয়ার জন্য নির্দেশ দেন। একই ঘটনা ঘটেছে হালসা ইউনিয়নে। শিমুলের ভাতিজা সাবেক ছাত্রদল নেতা মইনুল ইসলাম মিশুর মামা শ্বশুর জহুরুল ইসলামকে মনোনয়ন দেওয়া হয়েছে।

(সংশ্লিষ্ট জেলা প্রতিনিধিদের সহায়তায় এ প্রতিবেদন তৈরি করা হয়েছে) 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর