বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০১৬ ০০:০০ টা

আওয়ামী লীগ-বিদ্রোহী মুখোমুখি, নিহত ১

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ-বিদ্রোহী মুখোমুখি, নিহত ১

ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও দলটির বিদ্রোহী প্রার্থীরা মুখোমুখি অবস্থানে রয়েছেন। এ ক্ষেত্রে অনেক এলাকায় প্রতিনিয়তই আওয়ামী লীগ ও দলটির বিদ্রোহী গ্রুপের মধ্যে সংঘর্ষ হচ্ছে। গতকালও প্রতিপক্ষের হামলায় বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার ভাষানচর ইউনিয়নের স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নিহত হয়েছেন। উজিরপুরে আওয়ামী লীগের সঙ্গে সংঘর্ষ হয়েছে ওয়ার্কার্স পার্টির সমর্থকদের। কুষ্টিয়ার দৌলতপুরে বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের ওপর হামলা ও গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এ ছাড়া পিরোজপুরের স্বরূপকাঠীর আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে পেট্রল বোমা হামলার অভিযোগ উঠেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো সংবাদ—

বরিশাল: মেহেন্দিগঞ্জ উপজেলার কাজীরহাট থানার ভাষানচর ইউনিয়নের বড়াইয়া গ্রামে আওয়ামী লীগের সমর্থক এক ইউপি সদস্য ও তার বাহিনীর হামলায় একই দলের আরেক প্রতিদ্বন্দ্বীর এক কর্মী নিহত এবং অন্তত ১৬ জন আহত হয়েছেন। গতকাল ভোর রাত থেকে টানা ২ ঘণ্টা ঘরে এ হামলার ঘটনা ঘটলেও পুলিশসহ কারও সহযোগিতা চেয়ে পাননি বলে অভিযোগ করেছেন নিহতের ছোট ভাইয়ের স্ত্রী রিনা বেগম। নিহত সমীর চারু ওই গ্রামের রাজ্জাক চারুর ছেলে এবং মাদার বুনিয়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ছিলেন। তিনি আওয়ামী লীগ সমর্থক ইউপি সদস্য প্রার্থী সবুজ মাঝির পক্ষে কাজ করছিলেন। আরেক ইউপি সদস্য প্রার্থী আওয়ামী লীগ নেতা মো. ফরিদের পক্ষে কাজ না করায় ওই পরিবারের ওপর ক্ষুব্ধ ছিলেন তিনি। আহত শাহিন চারুর স্ত্রী রিনা বেগম জানান, মেম্বর প্রার্থী ফরিদ সবুজ মাঝির পক্ষে কাজ না করতে হুঁশিয়ারি দিচ্ছিল। তার পক্ষে কাজ না করায় গত শুক্রবার তার শ্বশুর রাজ্জাক চারুকে একটি মিথ্যা মামলায় চর থেকে গ্রেফতার করে পুলিশ। গতকাল ফজরের আজানের পরই ফরিদের নেতৃত্বে অর্ধ শতাধিক লোক ঢাল-লেজা, রামদা, লাঠিসোটা, ইটের সুরকি নিয়ে বড়ইয়া বাজার সংলগ্ন তাদের বাড়ি ঘেরাও করে। ভোর রাত থেকে থানা পুলিশ এবং স্থানীয় অনেককে ফোন করেও কারও সহযোগিতা পাওয়া যায়নি। সকাল ৭টার দিকে দুর্বৃত্তরা এলোপাতাড়িভাবে তাদের বাড়ির দিকে ইটপাটকেল মারতে থাকে। এ সময় তারা ঘর থেকে বের হলে তাদের বাড়ির সবার ওপর অতর্কিতে হামলা চালায় তারা। হামলাকারীরা কুপিয়ে-পিটিয়ে ঘটনাস্থলেই সমীর চারুকে হত্যা করে।

ওয়ার্কার্স পার্টির ৫ কর্মী-সমর্থক আহত : উজিরপুর উপজেলার হারতায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী হরেন রায় ও তার কর্মীদের হামলায় প্রতিদ্বন্দ্বী ওয়ার্কার্স পার্টির চেয়ারম্যান প্রার্থী বিমল করাতির পাঁচ কর্মী-সমর্থক আহত হয়েছেন। গতকাল বেলা ১টার দিকে হারতা এলাকার কুচিয়ার পাড়ে এই হামলার পর হামলাকারী চেয়ারম্যান প্রার্থী হরেন রায়ের বিচারের দাবিতে হারতা বাজারে বিক্ষোভ করে ওয়ার্কার্স পার্টির নেতা-কর্মীরা। পরে লাঠিচার্জ করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

পিরোজপুর : স্বরূপকাঠী উপজেলার বলদিয়া ইউপি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মো. সাইদুর রহমান সাইদের নির্বাচনী ক্যাম্পে পেট্রল বোমা হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে। বলদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম জানান, মঙ্গলবার রাত ১০টার দিকে ইউনিয়নের বিন্না বাজারে থাকা আওয়ামী লীগ প্রার্থীর কার্যালয়ের সামনে বসে কর্মীদের সঙ্গে নির্বাচন বিষয়ে আলাপ করছিলেন। এ সময় পেছন থেকে তিনজন লোক পেট্রল বোমা হামলা চালিয়ে পালিয়ে যায়।

শেরপুর : নালিতাবাড়ী উপজেলার বাঘবেড় ইউনিয়নে মঙ্গলবার রাতে আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী মো. হাসানুজ্জামান রিয়াদ ও আওয়ামী লীগ দলীয় প্রার্থী আবদুস সবুরের কর্মী-সমর্থকদের হামলায় দুই পক্ষের ১০ কর্মী-সমর্থক আহত হয়েছেন। সংঘর্ষের পর রাতে বিদ্রোহী প্রার্থীর ছয়টি নির্বাচনী কার্যালয় ভাঙচুর করার অভিযোগ উঠেছে।

পিরোজপুর : মঠবাড়িয়া উপজেলায় আওয়ামী লীগ প্রার্থী ও কর্মী সমর্থকদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে উপজেলার ১০ ইউনিয়নের বিএনপির চেয়ারম্যান প্রার্থীরা সংবাদ সম্মেলন করেছে। বিএনপির প্রার্থী ও তাদের সম্ভাব্য এজেন্টদের দেশ ত্যাগের হুমকি, মহড়া, মাইক ভাঙচুর, মারধর ও নির্বাচনী প্রচারে বাধা প্রদানের অভিযোগ করে গতকাল সকালে উপজেলা কার্যালয়ে একত্রে সব প্রার্থী সংবাদ সম্মেলন করেন।

কুষ্টিয়া : দৌলতপুর উপজেলায় দ্বিতীয় দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের ওপর হামলা ও গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। স্থানীয়রা জানান, চিলমারী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও সাবেক চেয়ারম্যান দেওয়ান সাইফুল ইসলাম শেলির কর্মী-সমর্থরা গতকাল বেলা সাড়ে ১২টার দিকে ভবন্দদিয়ার বাজারে গণসংযোগ ও পোস্টার টাঙানোর সময় নৌকা প্রতীকের প্রার্থী সৈয়দ আহমেদের লোকজন তাদের বাধা দেয়। এ সময় নৌকা প্রতীকের কর্মী-সমর্থকরা পাঁচ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে এলাকায় আতঙ্ক সৃষ্টি করে।

পটুয়াখালী : বাউফল উপজেলার কাছিপাড়া ইউনিয়নের গোপালিয়া বাজারে মঙ্গলবার রাতে আওয়ামী লীগের বিদ্রোহী ও বিএনপি প্রার্থীর সমর্থকরা একজোট হয়ে নৌকা মার্কা প্রার্থীর নির্বাচনী ক্যাম্প ভাঙচুর করে। এ সময় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

বাগেরহাট : শরণখোলায় দুই মেম্বর প্রার্থীর সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছেন। পুলিশ জানায়, মঙ্গলবার সন্ধ্যা থেকে সাউখখালী ইউনিয়নের ১ নং ওয়ার্ডের মডেল বাজার এলাকায় মেম্বর প্রার্থী জাহাঙ্গীর হাওলাদার ও শফিকুল ইসলাম ডালিমের প্রচারণা চলাকালে উভয় পক্ষের মাঝে উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে উভয় প্রার্থীর সমর্থকদের মধ্যে হামলা, পাল্টা হামলা ও সংঘর্ষ বাধে।

বগুড়া : শিবগঞ্জে নির্বাচন-পূর্ব সহিংসতায় আওয়ামী লীগ কর্মী নিহতের ঘটনায় থানায় মামলা হয়েছে। নিহত মাহাতাব আলীর স্ত্রী আমিরুন নেছা বাদী হয়ে মঙ্গলবার রাতে ২৯ জনের নাম উল্লেখ করে দেড়শ’ জনের বিরুদ্ধে হত্যা মামলাটি দায়ের করেন। মামলায় বুড়িগঞ্জ ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ওবায়দুর রহমানকে প্রধান আসামি করা হয়েছে।

বরগুনা : বরগুনার বামনা উপজেলার বুকাবুনিয়া ইউনিয়নে আওয়ামী লীগ ও বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের মধ্যে মঙ্গলবার সন্ধ্যায় সংঘর্ষে ৪ জন আহত হয়েছে। এ ঘটনায় আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী অফিস ও স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিস ভাঙচুর করে উভয় পক্ষের সমর্থকরা। অন্যদিকে ক্ষমতাসীন দলের প্রার্থীর কর্মীদের দ্বারা বরগুনার ৩৪টি ইউনিয়নের বিভিন্ন স্থানে নির্বাচনের প্রচারণায় স্বতন্ত্র ও অন্যান্য দলের প্রার্থীদের প্রকাশ্যে বাধা ও হুমকি দেওয়া হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

সর্বশেষ খবর