শিরোনাম
মঙ্গলবার, ২৯ মার্চ, ২০১৬ ০০:০০ টা

কবর থেকে তোলা হচ্ছে তনুর লাশ, ডিএনএ নমুনা সংগ্রহ

ক্ষোভে উত্তাল কুমিল্লা বিক্ষোভ অব্যাহত

প্রতিদিন ডেস্ক

কবর থেকে তোলা হচ্ছে তনুর লাশ, ডিএনএ নমুনা সংগ্রহ

সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে গতকাল মানববন্ধন করেন শিক্ষার্থীরা —বাংলাদেশ প্রতিদিন

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের ৮ দিন পর মামলার সুষ্ঠু তদন্ত, ডিএনএ নমুনা সংগ্রহ, সুরতহাল তৈরি ও পুনঃময়নাতদন্ত করতে কবর থেকে লাশ উত্তোলনের আদেশ দিয়েছেন কুমিল্লার একটি আদালত। মামলার তদন্তকারী কর্মকর্তা জেলা গোয়েন্দা শাখার (ডিবি) ওসি একেএম মনজুর আলমের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বিকালে কুমিল্লার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম জয়নাব বেগম তনুর লাশ কবর থেকে উত্তোলনের জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কুমিল্লার জেলা ম্যাজিস্ট্রেটকে এ আদেশ দেন। এদিকে তনু হত্যাকাণ্ডের ৮ দিন অতিবাহিত হলেও হত্যাকারীরা শনাক্ত কিংবা গ্রেফতার না হওয়ায় প্রতিদিনের মতো গতকালও কুমিল্লা মহানগরসহ জেলার বিভিন্ন স্থানে ছাত্র-জনতার প্রতিবাদ-বিক্ষোভ ও মানববন্ধনসহ নানা কর্মসূচি অব্যাহত ছিল।

সোহাগী জাহান তনু হত্যার ঘটনায় তার পিতা ইয়ার হোসেনের কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় দায়ের করা হত্যা মামলাটি শুরুতে তদন্ত করেন কোতোয়ালি মডেল থানাধীন ক্যান্টনমেন্ট পুলিশ ফাঁড়ির এসআই সাইফুল ইসলাম। পরে মামলাটি অধিকতর তদন্তের জন্য গত ২৫ মার্চ রাতে জেলা গোয়েন্দা শাখায় (ডিবি) হস্তান্তর করা হয়। কিন্তু প্রাথমিক সুরতহাল ও লাশের ময়নাতদন্তে কিছু অসঙ্গতি থাকায় গতকাল মামলার তদন্তকারী কর্মকর্তা ওসি একেএম মনজুর আলম কুমিল্লার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে ভিকটিম সোহাগী জাহান তনুর মৃতদেহে আসামি কর্তৃক সৃষ্ট জখম শনাক্ত, মৃতদেহ থেকে ডিএনএ নমুনা-আলামত সংগ্রহ করে বিশেষজ্ঞ দ্বারা পরীক্ষা ও সুরতহাল রিপোর্ট প্রস্তুতসহ মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে কবর থেকে লাশ উত্তোলনের জন্য আদালতে আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত কবর থেকে তনুর লাশ উত্তোলনের অনুমতি দেন।

তদন্তকারী কর্মকর্তা ওসি একেএম মনজুর আলম জানান, দুই দিনের মধ্যে লাশ উত্তোলন করা হতে পারে। এছাড়াও হত্যাকাণ্ডের সময় তনুর পরিধেয় বস্ত্র ছাড়াও অন্যান্য সামগ্রী ডিএনএ পরীক্ষা করা হবে বলে জানা গেছে।

জড়িত গ্রেফতারে ৪৮ ঘণ্টার আলটিমেটাম, মানববন্ধন : তনু হত্যার প্রতিবাদে গতকালও সারা দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিলের ঝড় বয়ে গেছে। মিছিলে তনুর হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান দেওয়া হয়। ২০ মার্চ সন্ধ্যায় টিউশনি করে বাসায় ফেরার পথে কুমিল্লা সেনানিবাস এলাকায় পাশবিক নির্যাতনের পর হত্যা করা হয় সোহাগী জাহান তনুকে। পরদিন ২১ মার্চ নিহতের বাবা ইয়ার হোসেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় অজ্ঞাতদের নামে হত্যা মামলা করেন। কিন্তু হত্যার আট দিন পার হলেও কাউকে গ্রেফতার বা হত্যার রহস্য উদ্ঘাটন করতে পারেনি পুলিশ। এরই পরিপ্রেক্ষিতে গতকাল এক সংবাদ সম্মেলনের মাধ্যমে হত্যায় জড়িতদের গ্রেফতারে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে ছাত্র ইউনিয়ন। এ ছাড়া প্রতিবাদে উত্তাল ছিল কুমিল্লার ভিক্টোরিয়া কলেজ, সিলেট, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, দিনাজপুর। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

ঢাকা : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনুর ধর্ষক ও হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও বিচারসহ তিন দফা দাবিতে সরকারকে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। এর মধ্যে কোনো দৃশ্যমান ব্যবস্থা নেওয়া না হলে ৪ এপ্রিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র ধর্মঘট পালনের ঘোষণা দিয়েছেন সংগঠনটির নেতারা।  গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা এ কর্মসূচি ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার, সাধারণ সম্পাদক জি এম জিলানী শুভসহ নেতা-কর্মীরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সাধারণ সম্পাদক জি এম জিলানী শুভ তিন দফা দাবির বিষয়ে বলেন, তনুসহ সারা দেশে সংঘটিত নারী ও শিশুর ওপর যৌনসন্ত্রাস ও হত্যার ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার এবং শাস্তির মাধ্যমে রাষ্ট্র এবং সমাজকে নারী-শিশুর জন্য নিরাপদ রাখতে হবে; অবিলম্বে হাইকোর্টের যৌন নিপীড়নবিরোধী নীতিমালা বাস্তবায়ন করতে হবে; এবং নারীদের নির্যাতন ও হত্যায় জড়িত প্রত্যেককে বিচারের আওতায় আনতে হবে। সংবাদ সম্মেলনে তনু হত্যায় জড়িতদের ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেফতারের দাবি জানিয়ে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়। এর মধ্যে রয়েছে, ২৯ মার্চ বিকাল ৪টা ও সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে সর্বজন প্রতিবাদ সমাবেশ ও মশাল মিছিল। এ ছাড়া ৩১ মার্চ বেলা ১১টায় সারা দেশে নারী ও শিশু হত্যার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ারও ঘোষণা দেওয়া হয়। আগামী দুই কার্যদিবসের মধ্যে দৃশ্যমান অগ্রগতি প্রদর্শনে সরকার ব্যর্থ হলে ৪ এপ্রিল সোমবার সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালনের ঘোষণা দেয় সংগঠনটি। লাকী আক্তার বলেন, ‘যৌন নিপীড়ন প্রতিরোধে সরকারের কাছে ছয় দফা দাবিতে ১০ লাখ গণস্বাক্ষর জমা দেওয়া হয়েছে। কিন্তু এ বিষয়ে তারা নির্লিপ্ত। কিন্তু কেন, আমরা এর কারণ জানতে চাই।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কোনো কারণে এ ঘটনার বিচার না হয়, তাহলে জনগণকে সঙ্গে নিয়ে দেশ অচল করে দেওয়া হবে।

সিলেট : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মেধাবী শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু ধর্ষণ ও হত্যার প্রতিবাদে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষক-শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘের উদ্যোগে গতকাল সকালে প্রধান ফটকের সামনের রাস্তায় এ কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা, অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান হাওলাদার, অধ্যাপক ড. মিটু চৌধুরী, অধ্যাপক ড. এ এস এম মাহবুব প্রমুখ।

কুমিল্লা : নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যার বিচার দাবিতে কুমিল্লায় বিভিন্ন সংগঠন ও শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। গতকাল বেলা ১১টার দিকে সদর উপজেলার নোয়াপাড়ায় এলাকাবাসী ও স্থানীয় শিক্ষার্থীরা শাসনগাছা-আলেখারচর সড়কের পাশে মানববন্ধন করেন। মানববন্ধন শেষে প্রতিবাদ মিছিল করার সময় ওই সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এদিকে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ডিগ্রি শাখার শহীদ মিনার প্রাঙ্গণকে ‘তনু মঞ্চ’ ঘোষণা দিয়ে সেখানে শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। অন্যদিকে ‘আমরা সবাই তনুর ভাই, তনু হত্যার বিচার চাই’ স্লোগানে গতকাল সকালে বিশাল বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে চৌদ্দগ্রাম উপজেলা সচেতন ছাত্রছাত্রী সমাজ। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী ছাড়াও রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা অংশ নেন। মানববন্ধনে নেতৃত্ব দেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা আখতার। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চৌদ্দগ্রাম উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোতাহার হোসেন জামাল, সাংবাদিক আবদুস সোবহান, আবদুল মান্নান, আবু বকর সুজন, আবুল বাশার রানা, আনিসুর রহমানসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা। মিছিল শেষে মানববন্ধনে অংশগ্রহণকারীরা তনুর ধর্ষক ও ঘাতকদের অবিলম্বে গ্রেফতার ও ফাঁসির দাবি জানান।

ময়মনসিংহ : তনু হত্যার প্রতিবাদে ময়মনসিংহে আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজে ছাত্র কল্যাণ পরিষদের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে কলেজ ফটকের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধনে সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন। মানববন্ধন থেকে অভিযুক্তদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। এতে অংশ নেওয়া শিক্ষার্থীরা ‘তনু হত্যার বিচার চাই/ ধর্ষণমুক্ত সমাজ চাই’, ‘১৯৭১ সালের ধর্ষণের বিচার হয় কিন্তু ২০১৬ সালের ধর্ষণের বিচার হয় না কেন’ প্রভৃতি স্লোগান-সংবলিত প্লাকার্ড প্রদর্শন করে প্রতিবাদ জানান।

বরিশাল : সোহাগী জাহান তনু হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের বিচারের দাবিতে বরিশালে চারটি সংগঠনের উদ্যোগে যৌথ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্ট, লাল সবুজ ফাউন্ডেশন, ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ ও বিএম কলেজ ফটোগ্রাফি ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন ডা. মনীষা চক্রবর্তী, দিপু হাফিজুর রহমান, নাজমুল মামুন সাকিব প্রমুখ। বক্তারা তনুর ধর্ষক ও হত্যাকারীদের চিহ্নিত করে সর্বোচ্চ শাস্তির দাবি জানান।

ব্রাহ্মণবাড়িয়া : নাট্যকর্মী সোহাগী জাহান তনুর হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন করেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। গতকাল দুপুরে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও ছাত্রনেতারা অংশ নেন। কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক হামজা মাহমুদের নেতৃত্বে অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষকদের মধ্যে অংশ নেন উপাধ্যক্ষ আবদুর রাজ্জাক মীর, বাংলা বিভাগের শিক্ষক এস এম মোজাম্মেল হোসেন, অর্থনীতি বিভাগের এ জেড এম আরিফ হোসেন প্রমুখ। ছাত্রনেতাদের মধ্যে উপস্থিত ছিলেন আশরাফুল আলম কমল, মিনহাজ মামুন, শামীম হোসেন ও সোহানুর রহমান শোভন। বক্তারা বলেন, ক্যান্টনমেন্ট এলাকার নিরাপত্তাবেষ্টনীর মধ্যেও যেভাবে তনু ধর্ষণের পর হত্যার শিকার হয়েছে, তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। অবিলম্বে হত্যায় জড়িতদের চিহ্নিত করে সর্বোচ্চ শাস্তি দিতে হবে।

নোয়াখালী : তনু হত্যার বিচারের দাবিতে নোয়াখালীতে সমাবেশ করেছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এর আগে গতকাল দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে নোয়াখালী জিলা স্কুল, নোয়াখালী সরকারি কলেজ ও সরকারি মহিলা কলেজসহ শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করেন। প্রতিবাদ সমাবেশে বক্তারা তনুর খুনিদের দ্রুত গ্রেফতার ও বিচারের আওতায় আনার দাবি জানান। এর আগে জেলা শহরে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

দিনাজপুর : সংস্কৃতিকর্মী সোহাগী জাহান তনুকে ধর্ষণ ও নৃশংসভাবে হত্যার প্রতিবাদ এবং দোষীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টামূলক শাস্তির দাবিতে দিনাজপুরে মানববন্ধন হয়েছে। গতকাল বিকালে পল্লী শ্রী ও আমরাই পারি জেলা জোটের আয়োজনে দিনাজপুর প্রেসক্লাবের সম্মুখ-সড়কে মানববন্ধনে অংশ নেন বিভিন্ন সংগঠনের কর্মীরা। মানববন্ধনে নৃশংস ওই ঘটনায় জড়িতদের গ্রেফতার ও শাস্তির দাবি জানিয়ে বক্তব্য দেন আমরাই পারি জেলা জোটের সভাপ্রধান শাহ মো. শাহজাহান, নাট্যকর্মী তারেকুজ্জামান তারেক, সমাজকর্মী লায়লা চৌধুরী, অ্যাডভোকেট আতাউর রহমান, শিক্ষক রাজিউর রহমান ডাবলু, পল্লী শ্রীর ব্যবস্থাপক মো. কামাল, সুরাইয়া আকতার ও সৈয়দ মোস্তফা কামাল।

ধামরাই (ঢাকা) : থিয়েটারকর্মী সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর হত্যায় জড়িতদের ফাঁসির দাবিতে গতকাল ঢাকার ধামরাইয়ের ইসলামপুরে মহাসড়ক অবরোধ করে মানববন্ধন করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এ সময় ঢাকা-আরিচা মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। মানববন্ধন শেষে বক্তব্য রাখেন মেহেদী হাসান মিজান, ফয়সাল আহমেদ রিপন, হাকিম ভূঁইয়া, শাকিল হোসেন, সাইদুল ইসলাম পিয়াস, সিফাত মাহবুব খান নিতুন প্রমুখ। এ সময় ‘আমরা সবাই তনুর ভাই/ তনুর খুনির ফাঁসি চাই’ স্লোগানে প্রকম্পিত হয় রাজপথ।

বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে : তনু হত্যার প্রকৃত রহস্য উদ্ঘাটনে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছে বিএনপি। এখনো হত্যা রহস্য উদ্ঘাটন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, সুপ্রিমকোর্টের অবসরপ্রাপ্ত একজন অথবা তিনজন বিচারপতি দিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হোক, যারা তদন্ত করে প্রকৃত রহস্য বের করবেন। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে তনু হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জাতীয়তাবাদী মহিলা দল আয়োজিত মানববন্ধনে এ কথা বলেন নোমান। মহিলা দলের সভাপতি নূরী আরা সাফার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শিরিন সুলতানার পরিচালনায় মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মহিলা দলের সিনিয়র সহসভাপতি রাবেয়া সিরাজ, সহসভাপতি নূরজাহান ইয়াসমিন ও মহানগর মহিলা দলের সভাপতি সুলতানা আহমেদ।

সর্বশেষ খবর