বুধবার, ৩০ মার্চ, ২০১৬ ০০:০০ টা

থানা ডিবির পর এবার মামলা সিআইডিতে

তনুর লাশ তোলা হচ্ছে আজ, বিক্ষোভ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও কুমিল্লা প্রতিনিধি

বেঁধে দেওয়া সময়ের মধ্যে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুর হত্যাকারী চিহ্নিত না হওয়ার প্রতিবাদে ঢাকা, কুমিল্লাসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল দুপুরে রাজধানীর শাহবাগ চত্বরে বিক্ষুব্ধরা পুলিশের ওপর চড়াও হয় এবং ঢাকা সেনানিবাসের একটি গাড়ি আটকে রাখে। অন্যদিকে, তনু হত্যা মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছেন কুমিল্লা জেলা পুলিশ সুপার শাহ্ আবিদ হোসেন। এর বাইরে আদালতের নির্দেশে পুনঃ ময়নাতদন্তের জন্য তনুর লাশ আজ কবর থেকে উত্তোলন করা হবে। নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মাদ আলী শিকদার বলেন, সরকারের উচিত চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের সঙ্গে কোনো সেনা সদস্য জড়িত থাকলে কিংবা কারও দায়িত্বে গাফিলতি থাকলে কাউকেই ছাড় দেওয়া হবে না— এ বিষয়টি সাধারণ মানুষকে অবহিত করা। তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদেরও এ ঘটনায় এগিয়ে আসা উচিত এবং বিক্ষুব্ধ জনগণকে আশ্বস্ত করা উচিত যে আইনের ঊর্ধ্বে কেউ নন। এদিকে বেঁধে দেওয়া সময়ের মধ্যে তনুর হত্যাকারী গ্রেফতার না হওয়ায় গতকাল প্রায় তিন ঘণ্টা রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রাখেন আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল বেলা সাড়ে ১২টার দিকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভকারীরা শাহবাগের দিকে যান এবং সেখানে অবস্থান নেন। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয় এবং শিক্ষার্থীরা একটি গাড়িতে ভাঙচুর চালায়। অবরোধকারীরা রমনা জোনের সহকারী কমিশনার শিবলী নোমান, শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুবক্কর সিদ্দিককে মারধর করলেও পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করেনি। কিল-ঘুষির একপর্যায়ে আবুবক্করের ইউনিফর্ম ছিঁড়ে ফেলে বিক্ষুব্ধরা। এ সময় শাহবাগসহ আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে বিকাল সাড়ে ৩টার দিকে আন্দোলনকারীরা আগামী ৩ এপ্রিল সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট আহ্বান করে অবরোধ তুলে নেয়। তবে ওই দিনের এইচএসসি পরীক্ষা ধর্মঘটের আওতামুক্ত থাকবে বলে জানান প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ও ছাত্র ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান সোহেল। রমনা বিভাগের উপ-কমিশনার আবদুল বাতেন বলেন, বৃহত্তর স্বার্থে পুলিশ সদস্যরা ধৈর্য ধরেছে। এত কিছুর পরও কোনো পুলিশ সদস্য অবরোধকারীদের ওপর চড়াও হয়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল বেলা ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ঢাবি ক্যাম্পাসে মিছিল হয়। শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে প্রধান সড়ক ঘুরে এসে বেলা ১টার দিকে শাহবাগে অবস্থান নেয়। পুলিশের ব্যারিকেড সরিয়ে শাহবাগে অবস্থান নিয়ে কর্মসূচি শুরু করেন বিক্ষোভকারীরা। বেলা পৌনে ২টার দিকে নটর ডেম কলেজের দুই শতাধিক শিক্ষার্থী একটি মিছিল নিয়ে এসে এই অবরোধ কর্মসূচিতে যোগ দেয়। একে একে ঢাকা কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, আইডিয়াল কলেজ, ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, বীরশ্রেষ্ঠ আবদুর রউফ স্কুল অ্যান্ড কলেজ, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়সহ ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও অবরোধে যোগ দেন। শিক্ষার্থীরা অপরাধী আটক না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা প্রতিদিনই অল্প সময় করে নিজেদের সংক্ষুব্ধতা প্রকাশ করছি। এটাকে আমাদের দুর্বলতা ভাবার কিছু নেই। পরিস্থিতি মোকাবিলায় বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।

মামলা সিআইডিতে : তনু হত্যার ঘটনায় গত ২১ মার্চ দায়ের করা মামলায় তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়েছিল কুমিল্লার কোতোয়ালি মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) ও সেনানিবাস ফাঁড়ির কর্মকর্তা মো. সাইফুল ইসলামকে। গত শুক্রবার হত্যা মামলাটি পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কাছে হস্তান্তর করা হয়। ডিবির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম মনজুর আলম ওই মামলা তদন্ত করছিলেন। সর্বশেষ গতকাল মামলাটি সিআইডিতে স্থানান্তর করা হয়। এ ব্যাপারে জেলা পুলিশ সুপার শাহ্ আবিদ হোসেন বলেন, থানা পুলিশ বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিসহ বিভিন্ন কর্মকাণ্ডে ব্যস্ত থাকে। স্পর্শকাতর এ মামলাটির সুষ্ঠু তদন্তের স্বার্থেই সিআইডিতে স্থানান্তর করা হচ্ছে।

আজ লাশ উত্তোলন : আজ সকালে সোহাগীর লাশ কবর থেকে তোলা হবে। কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরা পশ্চিম ইউনিয়নের মির্জাপুর গ্রামে গত ২১ মার্চ রাতে তনুকে দাফন করা হয়। আদালতের নির্দেশে অধিকতর তদন্তের জন্য আলামত সংগ্রহের জন্য তার লাশ তোলা হবে। গত সোমবার সন্ধ্যা থেকে সোহাগীর কবর পাহারা দিচ্ছে বাঙ্গরা থানার উপ-পরিদর্শক (এসআই) কবির হোসেনের নেতৃত্বে পুলিশের একটি দল। গতকাল সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা লুত্ফুন নাহার বলেন, আমি প্রস্তুত রয়েছি। নির্দেশনা পেলে লাশ উত্তোলন করা হবে। এখন পর্যন্ত কোনো নির্দেশনা পাইনি। তবে বুধবার লাশ উত্তোলন হতে পারে। তবে ক্ষোভ প্রকাশ করে তনুর চাচা আলাল হোসেন বলেন, মৃত্যুর পরেও মেয়েটিকে কষ্ট দেওয়া হচ্ছে। লাশ নিয়ে টানাটানি করা হচ্ছে। প্রথমে গুরুত্ব দিয়ে লাশের সুরতহাল এবং ময়নাতদন্ত করলে এখন লাশ নিয়ে টানা-হেঁচড়া করতে হতো না।

কুমিল্লায় বিক্ষোভ : গতকাল কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ তনু মঞ্চে অপরাধীদের শাস্তির দাবিতে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। ভিক্টোরিয়া কলেজ কর্তৃপক্ষ তনুর আত্মার মাগফিরাত কামনায় কলেজে মিলাদ মাহফিলের আয়োজন করে। বিকালে কুমিল্লা নগরীর কান্দিরপাড় পূবালী চত্বরে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট, কুমিল্লা শিক্ষা বোর্ড কলেজসহ বিভিন্ন সংগঠন। মানববন্ধনে বক্তব্য রাখেন জোটের সাবেক সভাপতি নৃপেন্দ্র চক্রবর্তী, সদস্য সচিব শেখ জহিরুল ইসলাম, যাত্রীর সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিধান চন্দ্র, উদীচীর সাধারণ সম্পাদক শেখ ফরিদ, বিনয়ের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন মাহবুব, শতরূপার অচিন্ত্য দাস টিটু ও ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের সভাপতি রাশেদুল ইসলাম জীবন প্রমুখ।   

মশাল মিছিল : তনু হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ শেষে মশাল মিছিল করেছে ছাত্র ইউনিয়ন। গতকাল সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি লাকী আক্তার, সাধারণ সম্পাদক জিএম জিলানী শুভ, ঢাবি শাখার সভাপতি লিটন নন্দী প্রমুখ। সমাবেশ শেষে একটি মশাল মিছিল বের করা হয়। মিছিলটি টিএসসি থেকে শুরু  হয়ে শাহবাগ, রূপসী বাংলা মোড় ঘুরে পুনরায় টিএসসিতে এসে শেষ হয়।

সেনাবাহিনী সর্বাত্মক সহযোগিতা করছে : আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ‘গত ২০ মার্চ কুমিল্লা সেনানিবাসের সীমানাসংলগ্ন এলাকায় সোহাগী জাহান তনুর মৃতদেহ পাওয়া যায়। দেশের প্রচলিত আইনানুযায়ী তদন্তকারী কর্তৃপক্ষ ইতিমধ্যেই তাদের কার্যক্রম শুরু করেছে। এরই মধ্যে জনপ্রতিনিধি, প্রশাসন, আইন ও সালিশ কেন্দ্র এবং অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘটনাস্থল পরিদর্শন ও তনুর পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছে। দেশপ্রেমিক সেনাবাহিনী প্রথম থেকেই সব তদন্তকারী সংস্থাকে সর্বাত্মক সহযোগিতা আন্তরিকতার সঙ্গে প্রদান করছে। অথচ কিছু স্বার্থান্বেষী মহল এ ঘটনাকে কেন্দ্র করে সেনাবাহিনী সম্পর্কে অনুমাননির্ভর বক্তব্য প্রদান ও প্রচার করছে এবং জনমনে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে, যা কাম্য নয়। সোহাগী জাহান তনুর পিতা মো. ইয়ার হোসেন বিগত ৩০ বছর যাবৎ কুমিল্লা সেনানিবাস ক্যান্টনমেন্ট বোর্ডের একজন বেসামরিক কর্মচারী, যিনি সেনাপরিবারেরই সদস্য এবং তনু কুমিল্লা সেনানিবাসে বড় হয়েছেন, ও আমাদেরই সন্তান। তার মর্মান্তিক মৃত্যুতে প্রতিটি সেনাসদস্য দারুণভাবে ব্যথিত ও মর্মাহত। সেনাবাহিনী জনসাধারণেরই অংশ এবং দেশের প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল। এ ব্যাপারে সবার দায়িত্বশীল বক্তব্য/প্রচার একান্তভাবে কাম্য। সেনাবাহিনীও প্রত্যাশা করে দ্রুত তদন্তের মাধ্যমে দোষী ব্যক্তিদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হোক। বাংলাদেশ সেনাবাহিনী তদন্ত প্রক্রিয়ায় আন্তরিক সহযোগিতা অব্যাহত রাখার জন্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করছে।’

জড়িতদের গ্রেফতারে আন্দোলনের প্রয়োজন নেই : এদিকে পুলিশ জানিয়েছে, হত্যাকাণ্ডে জড়িত আসামিদের গ্রেফতারের জন্য কোনো আন্দোলন বা বিক্ষোভের প্রয়োজন নেই। এটা পুলিশের পেশাগত ও নৈতিক দায়িত্ব। গতকাল তনু হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্তে জনগণের সহায়তা চায় পুলিশ শীর্ষক গণমাধ্যমে পাঠানো পুলিশের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। এতে আরও বলা হয়, যারা হত্যাকাণ্ডের রহস্য উদঘাটনের দাবি জানাচ্ছেন তাদের দাবির প্রতি পুলিশের শ্রদ্ধা রয়েছে। তবে সে জন্য রাস্তাঘাটে প্রতিবন্ধকতা সৃষ্টি হলে সাধারণ মানুষের দুর্ভোগ বাড়ে। পুলিশের অপরাধ দমন এবং উদঘাটনের পেশাগত দায়িত্বও বাধাগ্রস্ত হয়। কোনো হত্যাকাণ্ডে জড়িত আসামিদের গ্রেফতারের জন্য কোনো আন্দোলন বা বিক্ষোভের প্রয়োজন নেই। এটা পুলিশের পেশাগত ও নৈতিক দায়িত্ব। এ দায়িত্ব যথাযথভাবে পালন করতে পুলিশ অঙ্গীকারবদ্ধ।

দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর— বরিশাল : তনুর ধর্ষক ও হত্যাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বরিশালে পৃথক চারটি মানববন্ধন হয়েছে। বিএম কলেজের সাধারণ শিক্ষার্থী, সম্মিলিত নারী নির্যাতন প্রতিরোধ সামাজিক কমিটি, স্বেচ্ছাসেবী সংগঠন জীবনের আলো ও রক্তদাতা সংগঠন এ মানববন্ধন করে।  বরগুনা : বরগুনা সরকারি কলেজ ও সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা বেলা ১১টায় প্রেসক্লাব চত্বরে মানববন্ধন করেছে। তারা তনু হত্যাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়। রাঙামাটি : একই দাবিতে রাঙামাটি কলেজ শিক্ষার্থীরা বেলা সাড়ে ১০টার দিকে কলেজের সামনে মানববন্ধন করেছে। ঘণ্টাব্যাপী মানববন্ধনে দাবি সংবলিত বিভিন্ন ফেস্টুন শোভা পায়।  গাজীপুর : জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট অডিটরিয়ামে সকালে কলেজ শিক্ষকদের ১০০তম ব্যাচের মাসব্যাপী প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ প্রদান অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ তনু হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবি জানান। এ ছাড়া ‘আমরা সবাই তনুর ভাই, তনু হত্যার বিচার চাই’ স্লোগান ও ব্যানার সহকারে গাজীপুরের কোনাবাড়ীতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে ‘একদল স্বেচ্ছাসেবক’ নামে একটি সংগঠন মানববন্ধন করেছে।  ঠাকুরগাঁও : সকালে ঠাকুরগাঁও চৌরাস্তায় একই দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ)  ও  ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন ঐক্য পরিষদ। মাদারগঞ্জ (জামালপুর) : তনু ধর্ষণের পর পৈশাচিক হত্যাকাণ্ডের জন্য নরপশুদের ফাঁসির দাবিতে বালিজুড়ী এফএম উচ্চ বিদ্যালয়ের ২০১৫ ব্যাচের ছাত্রদের উদ্যোগে মাদারগঞ্জ পৌর এলাকার বালিজুড়ী বাজারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শত শত ছাত্রছাত্রী ঘণ্টাব্যাপী মানববন্ধন করে।

সৈয়দপুর (নীলফামারী) : একই দাবিতে সৈয়দপুর শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কে প্রায় এক কিলোমিটারজুড়ে মানববন্ধন করেছে সহস্রাধিক ছাত্রী। বেলা ১১টা হতে দুপুর ১টা পর্যন্ত এ মানববন্ধন চলে।

ব্রাহ্মণবাড়িয়া : সকাল ১০টায় আখাউড়া শহীদ স্মৃতি ডিগ্রি কলেজ চত্বর থেকে বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী বিক্ষোভ মিছিল নিয়ে পৌর শহরের সড়ক বাজার, রেলস্টেশন প্রদক্ষিণ করে পৌর মুক্তমঞ্চের সামনে মানববন্ধন করেছে। মানববন্ধনে ছাত্রছাত্রীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

পাবনা : একই দাবিতে দুপুরে পাবনা জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে সম্মিলিত সাংস্কৃতিক জোট মানববন্ধন করেছে। এতে সাংস্কৃতিক কর্মী, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, নাট্যকর্মী, জনপ্রতিনিধি, ব্যবসায়ী প্রতিনিধিসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

কিশোরগঞ্জ : একই দাবিতে ঢাকা-সিলেট ও ভৈরব-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে কিশোরগঞ্জের ভৈরবে ঘণ্টাব্যাপী বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এতে সব প্রকার যান চলাচল বন্ধ হয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। এর আগে ভৈরবের সর্বস্তরের শিক্ষার্থীদের ব্যানারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়-কলেজে অধ্যয়নরত কয়েকশ শিক্ষার্থী সকাল ১০টার দিকে স্থানীয় এমপি পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ের সামনে থেকে কালো ব্যাজ ধারণ করে বিক্ষোভ মিছিল বের করে। পরে চোখে কালো কাপড় বেঁধে তারা মহাসড়কের পাশে দাঁড়িয়ে মানববন্ধন করে।

নীলফামারী : তনু হত্যার বিচার দাবিতে নীলফামারীতে মানববন্ধন করেছে জেলা ছাত্র ইউনিয়ন। বেলা ১১টার দিকে শহরের চৌরঙ্গী মোড়ে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন চলে।

নাটোর : একই দাবিতে নাটোরে ‘জেগে ওঠো সামাজিক সাংস্কৃতিক আন্দোলন’-এর আহ্বানে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকালে শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় এ মানববন্ধন করা হয়।

প্রসঙ্গত, কুমিল্লা সেনানিবাসের পাওয়ার হাউসের অদূরে কালভার্টের পাশের ঝোপ-জঙ্গলে গত ২০ মার্চ রাতে সোহাগীর লাশ পাওয়া যায়। এ ঘটনায় তার বাবা কুমিল্লার কোতোয়ালি মডেল থানায় অজ্ঞাত দুষ্কৃতকারীদের নামে হত্যা মামলা করেন। পরবর্তীতে শিক্ষার্থীরা ২৮ মার্চের মধ্যে হত্যাকারী গ্রেফতারের দাবিতে আলটিমেটাম দিয়েছিল।

সর্বশেষ খবর