সোমবার, ১৮ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

খালেদার দুটি আবেদন খারিজ আত্মপক্ষ সমর্থন ২৫ এপ্রিল

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা

নিজস্ব প্রতিবেদক

খালেদার দুটি আবেদন খারিজ আত্মপক্ষ সমর্থন ২৫ এপ্রিল

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি-সংক্রান্ত মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা পৃথক দুটি আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। সেই সঙ্গে আগামী ২৫ এপ্রিল তার আত্মপক্ষ সমর্থন এবং যুক্তিতর্কের তারিখ ধার্য করা হয়েছে। গতকাল ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু আহমেদ জমাদার খালেদা জিয়ার উপস্থিতিতে এই তারিখ ধার্য করেন।

এ মামলায়    গতকাল খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের তারিখ নির্ধারিত ছিল। গত ৭ এপ্রিল এই তারিখ ধার্য করেছিলেন আদালত। আদালতের সে নির্দেশ অনুযায়ী সকালে হাজির হন সাবেক এই প্রধানমন্ত্রী। খালেদা জিয়ার হাজির হওয়ার আগেই আদালত এলাকার নিরাপত্তায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা সংলগ্ন মাঠে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালতে হাজির হন বিএনপি চেয়ারপারসন। এর আগেই সেখানে উপস্থিত হন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির বেশ কয়েকজন সিনিয়র নেতা। এর মধ্যে দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট জয়নাল আবেদিন, সানাউল্লাহ মিয়া ও মাসুদ আহম্মেদ তালুকদারসহ অসংখ্য নেতা-কর্মী উপস্থিত ছিলেন। বেগম জিয়া আদালতে পৌঁছে এজলাসে হাজির হওয়ার ১২ মিনিট পর শুনানি শুরু হয়। শুনানি শেষ হয় দুপুর দেড়টায়। এ সময় পর্যন্ত খালেদা জিয়া আদালতের এজলাস কক্ষে অবস্থান করেন। এরপর খালেদা জিয়ার আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও খন্দকার মাহবুব হোসেন পুনরায় মামলার নথি দেখা এবং মামলার তদন্ত কর্মকর্তার পুনরায় সাক্ষ্য গ্রহণের জন্য আদালতে পৃথক দুটি আবেদন করেন। প্রথম আবেদনে বলা হয়, মামলা তদন্তকারী কর্মকর্তা হারুন আর রশীদকে জেরা করার সময় নথি দেখে উত্তর দিয়েছেন, যা আইনানুযায়ী সঠিক হয়নি। আমরা মামলার নথি আবার দেখতে চাই। দ্বিতীয় আবেদনে বলা হয়, মামলার তদন্তকারী কর্মকর্তা নিয়োগের বৈধতার বিষয়টি নিয়ে প্রশ্ন আছে। তাই মামলার তদন্ত কর্মকর্তাকে পুনরায় জেরা করার প্রয়োজন রয়েছে। জবাবে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, আত্মপক্ষ সমর্থনে এসে এই দুটি আবেদনের কোনো ভিত্তি নেই। তাই আবেদন দুটি নামঞ্জুর করে বেগম জিয়ার আত্মপক্ষের সমর্থন নেওয়া হোক। আদালত উভয় পক্ষের শুনানি শেষে বেগম খালেদা জিয়ার পক্ষের আবেদন দুটি নামঞ্জুর করেন। বিএনপি প্রধানের আইনজীবীরা এ আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন বলেও বিশেষ জজ আদালতে জানান। এ জন্য আত্মপক্ষ সমর্থনের শুনানি না করে পরবর্তী তারিখ ধার্য করার আরজি জানানো হয়। আদালত আগামী ২৫ এপ্রিল এ মামলার পরবর্তী তারিখ ধার্য করে বলেন, ওই দিন খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থন এবং যুক্তিতর্কের শুনানি হবে। জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে কার্যালয়ের জন্য জমি কেনা বাবদ অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা করে দুদক। তদন্ত শেষে খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক। বাকি তিন আসামি হলেন জিয়াউল ইসলাম, মনিরুল ইসলাম খান ও হারিছ চৌধুরী। প্রথম দুজন জামিনে আছেন। আর হারিছ চৌধুরী মামলার শুরু থেকেই রয়েছেন অনুপস্থিত। তার বিরুদ্ধে পলাতক দেখিয়ে পরোয়ানা জারি করা হয়েছে।

১২ মিনিট এজলাসে দাঁড়িয়েছিলেন খালেদা জিয়া : জিয়া চ্যারিটেবল দুর্নীতি মামলায় আত্মপক্ষ সমর্থন করতে গিয়ে আদালতের এজলাস কক্ষে ১২ মিনিট দাঁড়িয়েছিলেন খালেদা জিয়া। সকাল ১০টা ৩২ মিনিটে আদালত কক্ষে প্রবেশ করেন তিনি। ১০টা ৪৩ মিনিটে বিচারক এজলাসে আসেন এবং ১০টা ৪৪ মিনিটে খালেদা জিয়াকে বসার জন্য অনুমতি দেন। আদালত বসার জন্য নির্ধারিত সময় ছিল সকাল ১০টা ৩০ মিনিটে।

সর্বশেষ খবর