বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

মধ্যরাতে শেষ প্রচারণা ভোট ২৩ এপ্রিল

গোলাম রাব্বানী

তৃতীয় ধাপের ৬২০ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট গ্রহণ ২৩ এপ্রিল। আজ মধ্যরাতে শেষ হচ্ছে প্রচার-প্রচারণা। শেষ মুহূর্তের প্রচারণায় আজ ব্যস্ত দলীয় ও স্বতন্ত্র প্রার্থীরা। ভোট গ্রহণে প্রস্তুত নির্বাচন কমিশন (ইসি)। তবে প্রথম ও দ্বিতীয় ধাপে ব্যাপক সংঘাতের পরে তৃতীয় ধাপের নির্বাচন সামনে রেখে সংঘাত সহিংসতা ছড়িয়ে পড়ছে। মঙ্গলবার রাতে গাজীপুরের শ্রীপুর উপজেলার প্রহ্লাদপুর ইউনিয়নের এক মেম্বার প্রার্থীকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃৃত্তরা। এ ছাড়া নোয়াখালীর সদর উপজেলার কাশীপুরে এক প্রার্থীর খামারে বিষ দিয়ে মাছ নিধন করেছে প্রতিপক্ষ। খাগড়াছড়ির পানছড়ির উল্টাছড়ি ইউপিতে নিজের প্রাণ বাঁচাতে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন বিএনপি চেয়ারম্যান প্রার্থী। বিভিন্ন ইউপিতে নির্বাচনী সহিংসতা অব্যাহত থাকায় ভোট নিয়ে নানা শঙ্কার মধ্যে রয়েছেন প্রার্থীরা। সাম্প্রতিক কিছু ঘটনার কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা। এ নিয়ে উদ্বিগ্ন খোদ নির্বাচন কমিশনও। যদিও ইসি ভোটারদের অভয় দিয়ে নির্বিঘ্নে কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন। এদিকে আজ সকাল থেকেই নির্বাচনী এলাকায় নামছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। নির্বাচনী অপরাধের সাজা দিতে সঙ্গে থাকছে নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট। যদিও বিভিন্ন মহল থেকে তৃতীয় ধাপের নির্বাচনে সহিংসতা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাড়তি সদস্য মোতায়েনের দাবি উঠেছে। এ ধাপের ৬২০টি ইউনিয়ন নির্বাচনের জন্য ৪৮ জেলায় ব্যালট পেপারসহ অন্যান্য সামগ্রী পাঠিয়েছে কমিশন। কাল ভোটকেন্দ্রে তা পাঠিয়ে দেওয়া হবে। এ ধাপে ১৪টি দলের প্রার্থী রয়েছে লড়াইয়ে। নৌকা প্রতীকের প্রার্থী রয়েছেন ৬২০ ইউপিতে, বিএনপির প্রার্থী রয়েছেন ৫৩৯ ইউপিতে। এর মধ্যে আওয়ামী লীগের ২৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এসব ইউপি ছাড়া আরও ৫৬ ইউপিতে বিএনপির প্রার্থী নেই।

মাঠে পুলিশ-র‌্যাব-বিজিবি : তৃতীয় ধাপের ইউপি নির্বাচন সামনে রেখে আজ মাঠে নামছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সব নির্বাচনী এলাকায় আজ ২১ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এ ক্ষেত্রে পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি, কোস্টগার্ডসহ বিভিন্ন সংস্থার ফোর্স মাঠে থাকবে। ইসির সূত্রগুলো জানিয়েছে, যেখানে সাধারণ ও ঝুঁকিপূর্ণ কেন্দ্র সেসব এলাকায় ১৭ থেকে ২০ জনের ফোর্স মোতায়েন থাকবে। এ ক্ষেত্রে কেবল ভোটের দিনই প্রায় দেড় লাখ ফোর্স কেন্দ্রের নিরাপত্তায় নিয়োজিত থাকবে। এ ছাড়া আজ থেকে ভোটের পরের দিন পর্যন্ত মোট চার দিনের জন্য মাঠে থাকবে পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্টগার্ডের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স।

আজ প্রচারণা শেষ : নির্বাচন আচরণবিধি অনুযায়ী ভোট গ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে সব ধরনের নির্বাচনী প্রচারণায় নিষেধাজ্ঞা রয়েছে। এ জন্য আজ ২১ এপ্রিল মধ্যরাত অর্থাৎ রাত ১২টা থেকে সব ধরনের প্রচারণা বন্ধ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

যান চলাচল নিষিদ্ধ : গতকাল মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া ভোটের আগের রাত থেকে ৩২ ঘণ্টা সব ধরনের যান চলাচল নিষিদ্ধ করেছে ইসি। নির্বাচন কমিশনের এক নির্দেশনায় বলা হয়েছে, পূর্ববর্তী দিন থেকে ভোট গ্রহণের দিন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এ ছাড়া ভোট গ্রহণের আগের মধ্যরাত থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইউপি নির্বাচন নিয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর—

গাজীপুর : গাজীপুরের শ্রীপুর উপজেলার প্রহ্লাদপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনের মেম্বার পদের প্রার্থী আক্তার হোসেনকে (৪৮) কুপিয়ে হত্যা করেছে দুর্বৃৃত্তরা। মঙ্গলবার রাতে গাজীপুর সদর উপজেলার আমুনা বনকড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত আক্তার হোসেন শ্রীপুরের প্রহ্লাদপুর ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এবং ওই ওয়ার্ড থেকে আসন্ন ইউপি নির্বাচনে মেম্বার পদের প্রার্থী ছিলেন। আগামী ২৩ এপ্রিল সেখানে ভোট হওয়ার কথা। নির্বাচনে তার প্রতীক ছিল মোরগ। খাগড়াছড়ি : পানছড়ি উপজেলার উল্টাছড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচন বর্জন করেছেন বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী রিপন ত্রিপুরা। গতকাল বিকাল ৪টায় জেলা বিএনপির দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন বিএনপির এ প্রার্থী। ফরিদপুর : ফরিদপুরের বোয়ালমারী উপজেলার গুনবহা ইউপি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর বিভিন্ন স্থানে টাঙানো ছয়টি নৌকা আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে ৮ নম্বর ওয়ার্ড চাপলডাঙ্গায় পাঁচটি ও ৭ নম্বর ওয়ার্ড ধোপাপাড়ায় রাস্তার ওপর টাঙানো একটি নৌকা প্রতীক কে বা কারা আগুন দিয়ে পুড়িয়ে দেয়। নারায়ণগঞ্জ : সদর উপজেলার ফতুল্লার কুতুবপুর ইউপিতেও মঙ্গলবার রাতে নৌকা প্রতীক পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। নোয়াখালী : সদর উপজেলার কাশীপুর গ্রামে বিষ প্রয়োগ করে একটি খামারের অন্তত ১৫ লাখ টাকা মূল্যের মাছ নিধন করা হয়েছে। খামার-মালিকের অভিযোগ, ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি প্রার্থিতার ঘোষণা দেওয়ায় প্রতিপক্ষের লোকজন এ ঘটিয়েছে।

 ক্ষতিগ্রস্ত খামার মালিক নুরুল আমিন বলেন, ‘জমি বিক্রির পর পুঁজি সংগ্রহ করে ১০ বছর ধরে বাড়ির পাশে একটি মত্স্য খামার গড়ে তুলেছি। গতকাল সকালে হঠাৎ করে খামারের মাছগুলো মরে ভেসে উঠতে দেখা যায়। এরপর খামারের পাশে গিয়ে দেখতে পাই, পলিথিনের মধ্যে মাছ নিধনে ব্যবহূত কিছু কেমিক্যাল।’ রাতে যে কোনো সময় এই কেমিক্যাল পুকুরে প্রয়োগ করা হয়েছিল বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর