সোমবার, ২৫ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

ক্ষোভে ফুঁসছে রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ক্ষোভে ফুঁসছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। ইংরেজি বিভাগের অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীকে হত্যার প্রতিবাদ ও খুনিদের গ্রেফতারের দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মিছিল, সমাবেশ ও মানববন্ধনে গতকাল উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস। ক্লাস ও পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে মৌন মিছিল ও সমাবেশ করেছে রাবি শিক্ষক সমিতি। বিভিন্ন সংগঠনের ব্যানারে দিনব্যাপী পালিত হয়েছে নানা কর্মসূচি। ক্যাম্পাস ঘুরে দেখা যায়, থমথমে অবস্থা বিরাজ করছে ক্যাম্পাসে। পূর্বঘোষণা অনুযায়ী রাবিতে কোনো বিভাগে ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। শিক্ষক হত্যাকাণ্ডের প্রতিবাদে মিছিল-সমাবেশ করছে ইংরেজি বিভাগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। শিক্ষক হত্যাকাণ্ডের ঘটনায় রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘একের পর এক হত্যাকাণ্ডে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে বিরাজ করছে আতঙ্ক। আর দুর্বৃত্তরা এই ভয়ের সংস্কৃতি তৈরি করতে চায় আমাদের এ সমাজে। যে কোনো মুহূর্তে আমার মাথা কেটে নামিয়ে আনতে পারে সন্ত্রাসীরা। তাই বিশ্ববিদ্যালয় পরিবারের নিরাপত্তা স্বার্থে আমি স্বরাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং পুলিশ প্রশাসনের সঙ্গে আলোচনা করে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছি।

রাবি শিক্ষক সমিতির মৌন মিছিল : সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে থেকে মৌন মিছিল করে রাবি শিক্ষক সমিতি। মিছিলটি ক্যাম্পাস ঘুরে পুনরায় সেখানে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শাহ আজম শান্তনুর সঞ্চালনায় এতে বক্তব্য দেন, রাবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক আনন্দ কুমার সাহা, বর্তমান সভাপতি ড. মো. শহীদুল্লাহ, ইংরেজি বিভাগের মো. জহুরুল ইসলাম প্রমুখ। এতে সংহতি প্রকাশ করেন রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। বিকাল ৫টায় রাজশাহী সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন করে শিক্ষক সমিতি।

ইংরেজি বিভাগের কর্মসূচি : সকাল ১০টার দিকে শহীদুল্লাহ কলা ভবনের সামনে থেকে ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা শোক-শিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গিয়ে ১০ মিনিটি অবস্থান ধর্মঘট পালন করে। এ সময় সেখানে ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক এ এফ এম মাসউদ আখতার, অধ্যাপক মো. শহীদুল্লাহ, অধ্যাপক মো. জহুরুল ইসলামসহ অনেকেই উপস্থিত ছিলেন। বিভাগের সভাপতি অধ্যাপক এ এফ এম মাসউদ আখতার বলেন, ‘আমাদের দাবি খুব সংক্ষিপ্ত। আমরা এ হত্যাকাণ্ডে দ্রুত বিচার চাই, দোষীদের শাস্তি চাই। তাই আমরা এ আন্দোলন চালিয়ে যাব।’ এরপর দুপুর ১টায় সংবাদ সম্মেলন করে কর্মসূচি ঘোষণা দেয় ইংরেজি বিভাগ। কর্মসূচির মধ্যে রয়েছে আজ সোমবার তিন দিন বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জন, সপ্তাহব্যাপী সকাল ১০টায় সিনেট ভবনের সামনে মানববন্ধন। আজ অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীর সম্মানে শোকসভা অনুষ্ঠিত হবে। এ ছাড়া প্রগতিশীল ছাত্রজোট বিক্ষোভ বেলা সাড়ে ১১টার দিকে ক্যাম্পাসের টুকিটাকি চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পূর্বের স্থানে গিয়ে সমাবেশে মিলিত হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট মানববন্ধন করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে দুপুর ১২টার দিকে। বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মডেল স্কুল এবং বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজ ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করেছে। এরপর নিহতের আত্মার মাগফিরাত কামনা করে শোকসভা এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আজ কালো ব্যাচ ধারণ কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর