বৃহস্পতিবার, ১২ মে, ২০১৬ ০০:০০ টা

কড়া নিরাপত্তায় নিজামীর দাফন

নিজস্ব প্রতিবেদক

মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি কার্যকর হওয়া জামায়াত আমির বদরপ্রধান মতিউর রহমান নিজামীর লাশ কড়া পুলিশ পাহারায় দাফন করা হয়েছে তার নিজ গ্রাম পাবনার সাঁথিয়ার মন্মথপুরে। অন্যদিকে রাজশাহী, বগুড়া ও সাতক্ষীরায় জামায়াত-শিবিরের অন্তত ৭১ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। আর বদরপ্রধানের ফাঁসির  দণ্ড কার্যকরের পর টাঙ্গাইল, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, খাগড়াছড়ি, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছেন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা। পাবনা প্রতিনিধি জানিয়েছেন, গতকাল ভোর ৬টা ৩৫ মিনিটে বদরপ্রধান নিজামীর লাশবাহী গাড়ি তার নিজ গ্রাম সাঁথিয়ার মন্মথপুরের বাড়িতে পৌঁছায়। সেখানে আগে থেকেই অপেক্ষমাণ সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম লাশটি গ্রহণ করে নিজামীর ছেলে ব্যারিস্টার নাজিব মোমেনের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন। পরে সকাল ৭টা ১০ মিনিটে মন্মথপুর কবরস্থানের পাশে জানাজা শেষে পৌনে ৮টায় দাফন সম্পন্ন হয়। জানাজায় ইমামতি করেন ছেলে নাজিব মোমেন। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কবরস্থানসহ আশপাশ এলাকা ঘিরে রাখে। সেখানে গণমাধ্যমের কর্মী ও সাধারণ মানুষদের যেতে দেওয়া হয়নি।

অন্যদিকে মানবতাবিরোধী অপরাধে মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের পরপরই তার নিজ এলাকা সাঁথিয়ায় আনন্দ মিছিল করে মিষ্টি বিতরণ করেছেন স্থানীয় মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান, ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের নেতা-কর্মীরা। বিভিন্ন স্থান থেকে আনন্দ মিছিল নিয়ে সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে এসে জড়ো হন নেতা-কর্মীরা। এ সময় নিজামীর মামলার দুই সাক্ষী জহুরুল হক ও আবু সামাকে মিষ্টিমুখ করান তারা।

রাজশাহী থেকে নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, রাজশাহী মহানগরীতে পুলিশ অভিযান চালিয়ে মহানগর জামায়াতের আমির আবুল হাসেমসহ ৫৮ জনকে গ্রেফতার করে। মঙ্গলবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়।

বগুড়া জেলা জামায়াতের ভারপ্রাপ্ত আমির (পশ্চিমাঞ্চল) মাওলানা মোফাজ্জল হক ও দুপচাঁচিয়া পৌর জামায়াতের নেতা আবদুর রহিমকে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়া আদমদীঘি থেকে জেলা জামায়াতের প্রকাশনা সম্পাদক ও আদমদীঘি উপজেলা জামায়াতের সাবেক আমির মোফাজ্জল হোসেনকে পুলিশ আটক করেছে।

সাতক্ষীরার কামালনগর থেকে পুলিশ শিবিরের সাত কর্মীকে আটক করেছে। তারা হলেন হাফিজুল ইসলাম, মফিজুল ইসলাম, আবুল বাসার, আবুল কালাম, হাফিজুর, খায়রুল ও নাজমুল হোসাইন।

নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় টাঙ্গাইলে আনন্দ মিছিল, সমাবেশ ও মিষ্টি বিতরণ করেছে জেলা আওয়ামী লীগ। একইভাবে খাগড়াছড়ি জেলা শহরেও আনন্দ মিছিল করেছে দলটি। কিশোরগঞ্জে শ্রমিকদের মধ্যে মিষ্টি বিতরণ করেন ট্রেড ইউনিয়ন কেন্দ্রভুক্ত বিভিন্ন শ্রমিক ইউনিটের নেতারা। গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে মিষ্টি বিতরণ করেন জেলা আওয়ামী লীগের নেতারা।

গায়েবানা জানাজায় ‘ভি’ প্রদর্শন : পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী মতিউর রহমান নিজামীর জন্য গতকাল জোহর নামাজের পর রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে গায়েবানা জানাজা আদায় করা হয়। জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবিরের ঢাকা মহানগর ও কেন্দ্রীয় পর্যায়ের নেতা-কর্মী, সমর্থক ও অনুসারীরা এতে অংশ নেন। জানাজা শেষে অংশগ্রহণকারীদের বেশির ভাগ ব্যক্তি বিজয়সূচক ‘ভি’ চিহ্ন দেখিয়ে মসজিদের উত্তর গেট দিয়ে বের হন। এ সময় তারা ‘নারায়ে তকবির, আল্লাহু আকবার’ শ্লোগানও দিতে থাকেন। তবে বায়তুল মোকাররম মসজিদের আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন ছিল।

সর্বশেষ খবর