বৃহস্পতিবার, ১২ মে, ২০১৬ ০০:০০ টা
বিদেশি মিডিয়ায় প্রতিক্রিয়া

পাকিস্তান জামায়াতের সবাই ‘নিজামী’

নিজস্ব প্রতিবেদক

১৯৭১ সালে বাংলাদেশে দখলদার পাকিস্তানি বাহিনীর সহযোগী কিলিং স্কোয়াড আলবদর বাহিনীর প্রধান মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকরের পর তার জন্য পাকিস্তান জামায়াতের গভীর ভালোবাসা উথলে উঠেছে। তাদের দরদ এতটাই প্রকট যে, পাকিস্তান জামায়াতে ইসলামী নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজের পূর্ববর্তী কাভার ও প্রোফাইল ছবি বদল করে নিজামীর ছবি ব্যবহার করে। ‘আমরা নিজামী’ (উই আর নিজামী) প্রোফাইল ছবির ওপর লিখেছে। এখানেই থেমে নেই পাকিস্তান জামায়াতে ইসলামী। তারা নিজামীকে নিয়ে কিছু পোস্টও দিয়েছে। যুদ্ধাপরাধী নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় পাকিস্তান জামায়াতে ইসলামীর মতোই যেন ক্ষুব্ধ বিদেশি অনেক মিডিয়া। মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১০ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগারে দণ্ডাদেশ কার্যকর হয়। এর পরপরই নিজামীর দণ্ডাদেশের খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করে বিবিসি, আল জাজিরা, নিউইয়র্ক টাইমস, বার্তা সংস্থা এপির মতো শীর্ষস্থানীয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

বিবিসির শিরোনাম ছিল ‘মতিউর রহমান নিজামী : বাংলাদেশি ইসলামিস্ট লিডার হ্যাংড’। অর্থাৎ, ‘বাংলাদেশের ইসলামপন্থি নেতাকে ফাঁসিতে ঝোলানো হয়েছে’। এতে বলা হয়, ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে স্বাধীনতা যুদ্ধে অপরাধের দায়ে বাংলাদেশে এক ইসলামী নেতাকে ফাঁসিতে ঝোলানো হয়েছে। অবশ্য আল জাজিরার শিরোনামে নিজামীকে যুদ্ধাপরাধী হিসেবে বলা হয়েছে। তাদের শিরোনাম ছিল ‘বাংলাদেশ হ্যাংগস মতিউর রহমান নিজামী ফর ওয়ার ক্রাইমস’। অর্থাৎ, যুদ্ধাপরাধের দায়ে মতিউর রহমান নিজামীকে ফাঁসিতে ঝোলালো বাংলাদেশ। তাদের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ১৯৭১ সালে পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা যুদ্ধের সময় যুদ্ধাপরাধ করার দায়ে জামায়াতে ইসলামীর প্রধান মতিউর রহমান নিজামীকে ফাঁসিতে ঝুলিয়েছে বাংলাদেশ।

নিউইয়র্ক টাইমস, বিবিসির চেয়ে এক কাঠি সরস। তাদের শিরোনাম ছিল, ‘বাংলাদেশে বিরোধী নেতার ফাঁসিতে সহিংসতার আশঙ্কা’। তাদের প্রতিবেদনে বলা হয়, ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে স্বাধীনতা যুদ্ধে গণহত্যার অপরাধে বাংলাদেশে এক জ্যেষ্ঠ বিরোধী নেতার মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় সহিংসতার আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন। ওই নেতা বাংলাদেশের সবচেয়ে বড় ইসলামী দল জামায়াতে ইসলামীর নেতা ছিলেন। ব্রিটেনের দ্য গার্ডিয়ানের শিরোনাম ছিল, ‘বৃহত্তম ইসলামী দলের নেতাকে ফাঁসিতে ঝোলালো বাংলাদেশ।’ নিজামীকে নিয়ে বার্তা সংস্থা এপির শিরোনাম ছিল, ‘বাংলাদেশে ইসলামী দলের নেতার মৃত্যুদণ্ড কার্যকর’। এ সংক্রান্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে স্বাধীনতা যুদ্ধের সময় গণহত্যা ও যুদ্ধাপরাধের দায়ে বাংলাদেশে সবচেয়ে বড় ইসলামী দলের প্রধানকে ফাঁসিতে ঝোলানো হয়েছে।’ আর এএফফির বরাত দিয়ে পাকিস্তানের ডন অনলাইন-এর শিরোনাম ছিল, ‘শীর্ষ জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করেছে বাংলাদেশ’।

সর্বশেষ খবর