শিরোনাম
বৃহস্পতিবার, ১৯ মে, ২০১৬ ০০:০০ টা
মন্ত্রীদের কঠোর প্রতিক্রিয়া

শিক্ষক লাঞ্ছনায় হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জের এক স্কুল শিক্ষককে কান ধরে উঠবস করানোর ঘটনায় স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমানসহ জড়িতদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি মো. ইকবাল কবীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। একই সঙ্গে ওই ঘটনায় আইনগত কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা তিন দিনের মধ্যে প্রতিবেদন আকারে আদালতে দাখিল করতে স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে। দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার, বন্দর থানার ওসি এবং ইউএনওসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। ইসলাম ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে ১৩ মে শুক্রবার নারায়ণগঞ্জের বন্দর থানার কল্যাণদী এলাকার পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে জনতার সামনে কান ধরে উঠবস করতে বাধ্য করেন সেলিম ওসমান। তবে শিক্ষক শ্যামল কান্তি দাবি করেছেন তিনি ধর্ম নিয়ে কোনো কটূক্তি করেননি। বিষয়টি নিয়ে সারা দেশে নিন্দার ঝড় বইছে। ইতিমধ্যে সেলিম ওসমান দাবি করেছেন, উত্তেজিত জনতার রোষ থেকে বাঁচাতেই তিনি সেদিন ওই শিক্ষককে কান ধরে উঠবস করিয়ে পরিস্থিতি শান্ত করেন। শিক্ষক লাঞ্ছনার ওই ঘটনায় বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন জ্যেষ্ঠ আইনজীবী এম কে রহমান ও মহসীন রশিদ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি  জেনারেল মোতাহার হোসেন সাজু।  

পুনর্বহাল করা উচিত— নাসিম : নারায়ণগঞ্জে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে লাঞ্ছিত ও পরে বরখাস্ত হওয়া প্রধান শিক্ষককে পুনর্বহাল করার দাবি জানিয়ে কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আমি মনে করি, সেই শিক্ষককে চাকরিতে পুনর্বহাল করা উচিত। গতকাল দুপুরে ধানমন্ডিতে ১৪ দলের এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেন, এমপি হিসেবে উনি যে ভূমিকা রেখেছেন তা কোনোভাবে সমর্থন যোগ্য নয়, বরং অন্য এমপিদের মর্যাদা ক্ষুণ্ন করেছেন। তিনি যে কাজটি করেছে তার (এমপি) মর্যাদা তিনি রক্ষা করতে পারেননি। একটি অজুহাতকে কেন্দ্র করে শিক্ষককে অপমান-অপদস্ত  করার পর চাকরিচ্যুত করে অন্যায় করা হয়েছে। তিনি বলেন, ২৪ মে জেলায় জেলায় ১৪ দল প্রতিবাদ সমাবেশ করবে। মূল সমাবেশ হবে চট্টগ্রামের লালদীঘির ময়দানে। পরবর্তীতে ১৪ দল গ্রামে গ্রামে কর্মসূচি পালন করবে। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে তুরস্ক ও পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তুরস্ক থেকে যে প্রতিক্রিয়া দেওয়া হচ্ছে এটা দুঃখজনক। এ বিষয়ে শুধু তুরস্ক বা পাকিস্তান যেই হোক না কেন মন্তব্য করার ক্ষেত্রে হুঁশিয়ার করে দিচ্ছি।  সম্মেলনে জাসদ (একাংশ) সভাপতি শরীফ নুরুল আম্বিয়া, মইনুদ্দিন খান বাদল, সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়া, আওয়ামী লীগের জাহাঙ্গীর কবির নানক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আবদুর রাজ্জাক, মৃণাল কান্তি দাস, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দী, জাসদ (একাংশ) সাধারণ সম্পাদক শিরীন আখতার, তরিকত ফেডারেশনের এমএ আউয়াল, গণতন্ত্রী পার্টির ডা. শাহাদাৎ হোসেন, বাসদের রেজাউর রশীদ খান প্রমুখ উপস্থিত ছিলেন।

লাঞ্ছনাকারীদের একচুলও ছাড় নয়  : নিজস্ব প্রতিবেদক, সিলেট জানায়, নারায়ণগঞ্জে শিক্ষক লাঞ্ছনার ঘটনার তীব্র নিন্দা জানিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, যারা আইন নিজের হাতে তুলে নিয়ে এ অপকর্ম করেছে তাদের সরকার একচুলও ছাড় দেবে না। গতকাল সকালে সিলেটে হযরত শাহজালাল (রহ.) মাজার জিয়ারত শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এ কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, ‘নিজের হাতে আইন তুলে নেওয়ার অধিকার কারও নেই। সুতরাং আমি নারায়ণগঞ্জের ওই শিক্ষককে লাঞ্ছনার ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করছি। শিক্ষক লাঞ্ছনাকারী ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নিতে সরকার উদ্যোগ গ্রহণ করবে।’ এদিকে, বিকালে হাসানুল হক ইনু সিলেট জেলা জাসদের কর্মিসভায় প্রধান অতিথির বক্তব্য দেন। ওই সভায় তিনি খালেদা জিয়াকে জঙ্গিবাদের পাহারাদার উল্লেখ করে বিএনপিকে জঙ্গিবাদ ও আগুনসন্ত্রাসী উৎপাদনের কারখানা বলে অভিহিত করেন। জেলা জসদ সভাপতি লোকমান আহমদের সভাপতিত্বে জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত কর্মিসভায় বিশেষ অতিথির বক্তব্য দেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, কেন্দ্রীয় নেতা সার্জেন্ট রফিকুল ইসলাম বীরউত্তম, জাসদ ঢাকা উত্তর সভাপতি সফি উদ্দিন মোল্লা, সুনামগঞ্জ জেলা জাসদ সভাপতি আ ত ম সালেহ প্রমুখ।

সর্বশেষ খবর