রবিবার, ২২ মে, ২০১৬ ০০:০০ টা
ফেসবুকে হত্যার হুমকি

প্রবাসেও ছড়িয়েছে ‘সরি স্যার’

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামলকান্তি ভক্তের লাঞ্ছনাকারীদের শাস্তি দাবিতে ‘সরি, স্যার’ প্রতিবাদ অব্যাহত আছে। ঝড়বৃষ্টি মাথায় নিয়েই গতকাল রাজধানী ঢাকা, সাভার, কিশোরগঞ্জ, দিনাজপুরসহ বিভিন্ন স্থানে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন হয়েছে। দাবি করা হয়েছে এমপি সেলিম ওসমানের সংসদ সদস্য পদ বাতিল করার। এ ছাড়া শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদ এখন দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশেও পৌঁছে গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ জানানো প্রবাসীরাও এখন রাস্তায় নেমেছেন। গতকাল অস্ট্রেলিয়ার সিডনিতেও কান ধরে দাঁড়িয়ে থেকে লাঞ্ছনার প্রতিবাদ জানিয়েছেন সেখানকার প্রবাসী বাংলাদেশিরা। শিক্ষক শ্যামলকান্তি ভক্তকে নির্যাতন ও লাঞ্ছনার প্রতিবাদে গতকাল বিকালে জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ ও মানববন্ধনে পাঁচ দফা উপস্থাপন করে সম্মিলিত সামাজিক আন্দোলন। প্রফেসর ড. নুর মোহাম্মদ তালুকদারের সভাপতিত্বে এ সমাবেশে বক্তব্য দেন শিক্ষাবিদ ড. অজয় রায়, ঐক্যনাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য্য, প্রফেসর ড. আজিজুর রহমানসহ বিভিন্ন পেশার বিশিষ্ট ব্যক্তিরা। পাঁচ দফার মধ্যে আছে সেলিম ওসমানের সংসদ সদস্য পদ বাতিল ও জড়িতদের গ্রেফতার, দৃষ্টান্তমূলক শাস্তি ইত্যাদি। এর আগে সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদী মানববন্ধন করে বাংলাদেশ শিক্ষক সমিতি। সংগঠনের সভাপতি মুহাম্মদ আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে দেশের বিভিন্ন স্থানের শিক্ষক ও কর্মচারীরা এ মানববন্ধনে অংশ নেন। বক্তব্য দেন সাধারণ সম্পাদক মো. আবুল কাশেম, অধ্যক্ষ বজলুর রহমান মিয়াসহ শিক্ষকনেতারা। বক্তারা বলেন, ধর্ম নিয়ে কটূক্তির অজুহাত তুলে এমপি সেলিম ওসমান আসলে ব্যক্তিস্বার্থ চরিতার্থ করেছেন। একজন মানুষ গড়ার কারিগরকে নির্যাতন করে আইন হাতে তুলে নিয়েছেন। একজন এমপি কী করে শিক্ষককে কান ধরে উঠবোস করাতে পারেন? এ লাঞ্ছনা শুধু শ্যামলকান্তি ভক্তকে নয়, সারা পৃথিবীর শিক্ষকদের করা হয়েছে। তারা এমপি ও তার অনুসারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এর কিছু সময় পরে সেলিম ওসমান গ্রেফতার না হওয়া পর্যন্ত আন্দোলনের ঘোষণা দিয়ে মানববন্ধন করে জাতীয় প্রাথমিক সহকারী শিক্ষক ফাউন্ডেশন। এতে সংহতি প্রকাশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন ও বাংলাদেশ-কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. আখতারুজ্জামান ও বঙ্গবন্ধু শিক্ষা গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক সিরাজুল হক আলো। সকালে প্রবল বৃষ্টির মধ্যেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রধান ফটকের সামনে কান ধরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। মাদকবিরোধী জোট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার ব্যানারে এ প্রতিবাদে সংগঠনের সভাপতি সনজিত্ সরকার উজ্জ্বল ও সাধারণ সম্পাদক আসিফ ইকবাল বক্তব্য দেন। পরে প্রতিবাদ সমাবেশে একাত্মতা প্রকাশ করেন জাবি প্রেসক্লাবের সভাপতি রিজু মোল্লা, সাধারণ সম্পাদক তানজিদ বসুনিয়াসহ অন্যরা। বক্তারা বলেন, সেলিম ওসমান সংসদ সদস্য থাকার নৈতিক অধিকার হারিয়ে ফেলেছেন। এজন্য সংসদ থেকে তাকে অভিশংসন করার প্রক্রিয়া শুরুর জন্য স্পিকার ও দল থেকে বহিষ্কারের জন্য জাতীয় পার্টির প্রতি আহ্বান জানান তারা। কিশোরগঞ্জে একই দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি কিশোরগঞ্জ সদর উপজেলা শাখা। দুপুরে কিশোরগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয়ের সামনে থেকে সংগঠনের ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কালীবাড়ি মোড় এলাকায় এসে শেষ হয়।

অস্ট্রেলিয়ায় প্রতিবাদ সমাবেশ : এমপি সেলিম ওসমানের হাতে শিক্ষক শ্যামলকান্তি ভক্তের নিগ্রহের প্রতিবাদে সিডনির বিখ্যাত অপেরা হাউসের সামনে ‘সরি স্যার’ শিরোনামের এক সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। সমাবেশ থেকে আইন হাতে তুলে নেওয়া সংসদ সদস্য সেলিম ওসমানের গ্রেফতার এবং বিচারের জন্য বাংলাদেশ সরকারের কাছে দাবি জানানো হয়। এ ছাড়া নিগৃহীত ওই সংখ্যালঘু শিক্ষকের চিকিত্সা এবং তার নিরাপত্তার ব্যবস্থা করার জন্যও সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

শিক্ষক শ্যামল কান্তির অবস্থার উন্নতি: নারায়ণগঞ্জে মারধর ও লাঞ্ছনার শিকার স্কুল শিক্ষক শ্যামল কান্তি ভক্তের শারীরিক অবস্থা আগের চেয়ে কিছুটা ভালো। তবে তিনি অনর্গল কথা বলছেন। পিঠের বাম পাশে এবং পায়ুপথের হাড়ের ব্যথায় ভুগছেন। যন্ত্রণা করছে মাথায়ও। সকালে রুটি-কলা এবং দুপুরে ভাত খেয়েছেন। ফল-মূল খাচ্ছেন। তার নিরাপত্তার জন্য সার্বক্ষণিক পুলিশ থাকছে। গতকাল সন্ধ্যায় তার স্ত্রী সবিতা রাণী এসব তথ্য জানিয়েছেন।

শুক্রবার দুপুরে শিক্ষক শ্যামল কান্তি ভক্ত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ৬০১ নম্বর ওয়ার্ডের ২০ নম্বর কেবিনে ভর্তি হন। অবস্থার উন্নতি হলে গতকাল সন্ধ্যায় তাকে একই ওয়ার্ডের ১০৭ নম্বর কেবিনে রাখা হয়েছে। তিনি অধ্যাপক ডা. এনামুল করিমের অধীনে চিকিত্সাধীন। ঢামেক হাসপাতালের সহকারী পরিচালক খাজা আবদুল গফুর বলেন, শিক্ষক শ্যামল কান্তি ভক্ত আগের চেয়ে কিছুটা ভালো। প্রয়োজন হলে তার চিকিত্সায় মেডিকেল বোর্ড গঠন করা হবে।

ফেসবুকে হত্যার হুমকি : নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে এবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে হত্যার হুমকি দেওয়া হয়েছে। গত শুক্রবার রাতে ‘সালাউদ্দিনের ঘোড়া’ নামের একটি ফেসবুক পেইজ থেকে এ হুমকি দেওয়া হয়েছে। ওই হুমকিতে উল্লেখ করা হয়েছে, কীভাবে ঢাকা মেডিকেলের মেডিসিন বিভাগের ৬০১ নম্বরে ওয়ার্ডে গিয়ে শ্যামল কান্তিকে হত্যা করা হবে। এ বিষয়ে গতকাল ডিএমপির ডিসি (মিডিয়া) মারুফ হোসেন সরদার বলেন, শ্যামল কান্তি ভক্তের নিরাপত্তায় ঢামেক হাসপাতালে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। ‘সালাউদ্দিনের ঘোড়া’ নামে ওই ফেসবুক পেইজের ব্যাপারে তদন্ত করা হচ্ছে।

শ্যামল কান্তি ভক্ত ঢামেক হাসপাতালে ভর্তির পর থেকেই নিরাপত্তা দিচ্ছে পুলিশ। ডাক্তার-নার্স ও পরিবারের হাতে গোনা কয়েকজন ছাড়া অপরিচিত কাউকেই তার কেবিনে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, নারায়ণগঞ্জে সংসদ সদস্য সেলিম ওসমানের নেতৃত্বে শিক্ষক শ্যামল কান্তিকে কান ধরে উঠবোস করানোসহ মারপিটের পর তাকে গত শুক্রবার দুপুর ১২টার দিকে ঢামেকের মেডিসিন বিভাগের ৬০১ নং ওয়ার্ডে ভর্তি করা হয়। ওই রাতেই এই হত্যার হুমকি দিয়ে পোস্টটি দেওয়া হয়।

সর্বশেষ খবর