শনিবার, ৬ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

রাজধানীতে ৪৪ নেপালি আটক

নিজস্ব প্রতিবেদক

মেয়াদোত্তীর্ণ ভিসা নিয়ে বাংলাদেশে অবস্থান করার অভিযোগে ৪৪ নেপালিকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাজধানীর পল্লবীর ডিওএইচএসের ৭ নম্বর সড়কের ১০৬০ নম্বর বাসায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তাদের অবৈধভাবে বসবাস করতে সহযোগিতা করায় একটি বেসরকারি ব্যাংকের পরিচালক ওয়ালিউল্লাহসহ দুই বাংলাদেশিকেও আটক করা হয়েছে। এ ছাড়া আটক ৪৪ নেপালিকে সরকারের নির্দেশনা অনুযায়ী পুশব্যাক করা হবে বলে জানিয়েছেন পুলিশের মিরপুর বিভাগের ডিসি মাসুদ আহাম্মদ।

তিনি বলেন, ট্যুরিস্ট ভিসায় ২ মে ৪৭ নেপালি বাংলাদেশে আসেন। ২২ জুন ৪৪ জনের ভিসার মেয়াদ শেষ হয়ে যায়। মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও তারা বাংলাদেশে অবস্থান করছিলেন। বাকি তিনজনের ভিসার মেয়াদ থাকায় কিছুদিন আগে তারা চলে যান। এরা বাংলাদেশে এসে প্রথমে একটি বেসরকারি ব্যাংকের পরিচালক ওয়ালিউল্লাহর সঙ্গে যোগাযোগ করেন। ভিসার মেয়াদ শেষ হওয়ায় মেয়াদ বাড়ানোর জন্য ওয়ালিউল্লাহর কাছে সবার পাসপোর্ট জমা দিয়েছিলেন। তবে কারও পাসপোর্ট ওয়ালিউল্লাহ ফেরত দেননি। বরং তিনি এদের বনানীর একটি হোটেলে চাকরি দেন। ওয়ালিউল্লাহ এদের কাছ থেকে সুবিধা নিতেন। জানা গেছে, আটক ৪৪ নেপালি ২ মে বাংলাদেশে এলেও ২২ মে তারা ডিওএইচএসের ৭ নম্বর রোডের ১০৬০ নম্বর বাসা ভাড়া নিয়ে থাকতে শুরু করেন। ওই বাসার মালিক আশরাফুল ইসলাম। ৪৪ জনের মধ্যে অনেকে কয়েক দিন কলাবাগানের একটি বাসায়ও ছিলেন। চাকরি নেওয়ার পর বনানীর হোটেলে তারা দুই শিফটে ভাগ হয়ে কাজ করতেন। গাড়িতে করেই তাদের আনা-নেওয়া করা হতো। তারা বাসার বাইরে তেমন বেরও হতেন না। আর টাকার বিনিময়ে তাদের এসব সুযোগ করে দেন ওয়ালিউল্লাহ।

মিরপুরে ডিওএইচএস পরিষদের কর্মকর্তা কাজী এলেম হোসেন বলেন, নেপালিদের সব তথ্য বাড়ির মালিক পুলিশকে দিয়েছে। আইনি প্রক্রিয়ায় বিষয়টি সমাধানের চেষ্টা করা হচ্ছে। গুলশান হলি আর্টিজান বেকারিতে হামলার পর মিরপুর ডিওএইচএস পরিষদ ওই এলাকা থেকে সব মেসবাসার ভাড়াটিয়াদের বাসা ভাড়া না দেওয়ার জন্য বাড়িওয়ালাদের চিঠি দিয়ে অনুরোধ করে। এরপর ২৯ জুলাই ডিওএইচএস ৭ নম্বর সড়কের ওই বাসার মালিক ৪৭ নেপালিকে বাসা ছেড়ে চলে যেতে বলেন। কিন্তু ১ আগস্ট তারা বাসা না ছেড়ে যাওয়ায় বাড়ির মালিক বিষয়টি পরিষদকে ফের জানান। ডিওএইচএস পরিষদ বিষয়টি পল্লবী থানাকে জানায়। এর পরই গত বৃহস্পতিবার পল্লবী থানা পুলিশ ওই বাড়িতে যায়। এর আগে তিন নেপালি চলে যান। তাদের তিনজনের ভিসার মেয়াদ থাকায় তারা যেতে পেরেছেন বলে পুলিশ জানায়।

সর্বশেষ খবর