রবিবার, ৩০ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

যারা এলেন, যারা বাদ পড়লেন

নিজস্ব প্রতিবেদক

যারা এলেন, যারা বাদ পড়লেন

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ৮১ সদস্যের মধ্যে গতকাল পর্যন্ত মোট ৭৪ জনের নাম ঘোষণা করা হয়েছে। বাকি সাতটি পদ এখনো খালি আছে। এগুলোর মধ্যে সভাপতিমণ্ডলীর তিনটি এবং সম্পাদকমণ্ডলীর চারটি পদ। ঘোষিত নতুন কমিটিতে সদ্য সাবেক কমিটির ১৯ নেতার জায়গায় হয়নি। এদের মধ্যে সভাপতিমণ্ডলী থেকে বাদ পড়েছেন দুজন। সম্পাদকমণ্ডলী থেকে ছয়জন এবং কার্যনির্বাহী সদস্য থেকে বাদ পড়েছেন ১১ জন। বাদ পড়াদের মধ্যে দুজনের জায়গা হয়েছে দলের উপদেষ্টা পরিষদে। বাকিরা কোথাও নেই।

ঘোষিত কমিটিতে ২৮ জন নতুন মুখ স্থান পেয়েছেন। এর মধ্যে সভাপতিমণ্ডলীতে দুজন এবং সম্পাদকমণ্ডলীতে আটজন নতুন। আর কেন্দ্রীয় ২৮ সদস্যের মধ্যে ১৮ জনই নতুন মুখ।  গত ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিন দলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনের পর পর ঘোষণা করা হয় দলের সভাপতিমণ্ডলীর ১৪ জনের নাম। দলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে এই পর্ষদের সদস্য।

গতকাল দলের সাতটি পদ বাকি রেখে কেন্দ্রীয় কমিটি ছাড়াও দলের উপদেষ্টা পরিষদ, সংসদীয় বোর্ড এবং স্থানীয় সরকার, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ মনোনয়ন বোর্ড সদস্যদের নামও ঘোষণা করা হয়। বাদপড়া ১৯ সদস্যের মধ্যে সভাপতিমণ্ডলী থেকে সতীশ চন্দ্র রায় এবং বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক থেকে ইয়াফেস ওসমান উপদেষ্টা পরিষদে ঠাঁই পেয়েছেন। বাকি ১৭ জনের স্থান হয়নি কোথাও। সভাপতিমণ্ডলী থেকে বাদ পড়েছেন নূহ উল আলম লেনিন এবং সতীশ চন্দ্র রায়। সম্পাদকমণ্ডলী থেকে বাদ পড়েছেন সাংস্কৃতিক সম্পাদক আসাদুজ্জামান নূর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সম্পাদক বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইয়াফেস ওসমান, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক এ বি তাজুল ইসলাম, অর্থ ও পরিকল্পনা সম্পাদক আ হ ম মুস্তফা কামাল, যুব ও ক্রীড়া সম্পাদক দেওয়ান শফিউল আরেফিন টুটুল। যদিও পদটি (যুব ও ক্রীড়া) এখনো ফাঁকা আছে।

কার্যনির্বাহী সদস্য থেকে বাদ পড়েছেন ধর্মমন্ত্রী মতিউর রহমান, সুভাষ চন্দ্র বোস, এ কে এম রহমতউল্লাহ, ডেপুটি স্পিকার ফজলে রাব্বি, ধীরেন্দ্র দেবনাথ সম্ভু, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, মোস্তফা ফারুক মোহাম্মদ, মমতাজ উদ্দিন মেহেদী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ। আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদে সম্পাদকমণ্ডলীতে অর্থ ও পরিকল্পনা সম্পাদক পদে টিপু মুন্সী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক পদে সুজিত রায় নন্দী, বন ও পরিবেশ সম্পাদক পদে ছাত্রলীগের সাবেক নেতা দেলোয়ার হোসেন, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদিক পদে মৃণাল কান্তি দাস, শিক্ষা ও মানবসম্পদ-বিষয়ক সম্পাদক পদে শামসুন্নাহার চাঁপা, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক পদে রোকেয়া সুলতানা, সাংগঠনিক সম্পাদক পদে এ কে এম এনামুল হক শামীম ও মহিবুল হাসান চৌধুরী, উপ-প্রচার সম্পাদক পদে আমিনুল ইসলাম নতুন এসেছেন। সম্পাদকমণ্ডলীর আরও চারটি পদ ফাঁকা আছে। এগুলো হলো—আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক, যুব ও ক্রীড়া এবং উপ-দফতর সম্পাদক। কার্যনির্বাহী সদস্যের ২৮টি পদে ১৮ জনই নতুন মুখ। এদের মধ্যে অধিকাংশই ছাত্রলীগের সাবেক নেতা। এ পদে নতুন যোগ হয়েছেন—খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, মমতাজ উদ্দিন (বগুড়া), নজিবুল্লাহ হিরু, নুরুল ইসলাম ঠাণ্ডু, দীপঙ্কর তালুকদার, বদরউদ্দিন আহমদ কামরান, আমিরুল ইসলাম মিলন, অধ?্যাপক রফিকুল ইসলাম (মৌলভীবাজার), গোলাম কবীর রব্বানী চিনু, রিয়াজুল কবির কাওসার, পারভীন জামান কল্পনা, আনোয়ার হোসেন, ইকবাল হোসেন অপু, মেরিনা জাহান, শাম্মী আহমেদ, মারুফা আক্তার পপি, ব?্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও রেমন্ড আরেং। উপদেষ্টা পরিষদে নতুন যোগ হয়েছেন শফিক আহমেদ, আ ফ ম রুহুল হক, সতীশ চন্দ্র রায় ও ইয়াফেস ওসমান। উপদেষ্টা পরিষদে নতুন অন্য সদস্যরা হলেন—অধ?্যাপক খন্দকার বজলুল হক, মো. রশিদুল আলম, কাজী সিরাজুল ইসলাম, মকবুল হোসেন, চৌধুরী খালেকুজ্জামান। পুরনোদের মধ্যে রয়েছেন—ডা. এস এ মালেক, আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, মো. ইসহাক মিঞা, রহমত আলী, এইচ টি ইমাম, মসিউর রহমান, ইউসুফ হোসেন হুমায়ুন, রাজিউদ্দীন আহমেদ রাজু, মহীউদ্দীন খান আলমগীর, সৈয়দ আবু নসর, অধ?্যাপক আবদুল খালেক, কাজী আকরাম উদ্দীন আহমদ, অধ?্যাপক আলাউদ্দিন আহমেদ, সৈয়দ রেজাউর রহমান, ড. অনুপম সেন, অধ?্যাপক হামিদা বানু, ড. মো. হোসেন মনসুর, অধ্যাপিকা সুলতানা শফি, এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, সাবেক রাষ্ট্রদূত মো. জমির, গোলাম মওলা নকশাবন্দী, মীর্জা এম এ জলিল, ড. প্রণব কুমার বড়ুয়া, মেজর জেনারেল (অব.) আবদুল হাফিজ মল্লিক, ড. সাইদুর রহমান খান ও গওহর রিজভী। আগের উপদেষ্টা পরিষদ থেকে বাদ পড়েছেন সাবেক সেনাপ্রধান কে এম সফিউল্লাহ।

সংসদীয় বোর্ড : সংসদীয় বোর্ডের সদস্যরা হলেন—শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, সৈয়দ আশরাফুল ইসলাম, কাজী জাফর উল্যাহ, ওবায়দুল কাদের, আলাউদ্দিন আহমেদ ও মো. রশিদুল আলম। শেখ হাসিনা বোর্ডের সভাপতি।

জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন করবেন এই বোর্ডের সদস্যরা।

স্থানীয় নির্বাচনের মনোনয়ন বোর্ড : এ বোর্ডের সদস্যরা হলেন—শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, সৈয়দ আশরাফুল ইসলাম, ওবায়দুল কাদের, আবুল হাসনাত আবদুল্লাহ, কাজী জাফর উল্লাহ, মোহাম্মদ নাসিম, মো. আবদুর রাজ্জাক, ফারুক খান, দীপু মনি, আলাউদ্দিন আহমেদ, মো. রশিদুল আলম, মাহাবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক ও আবদুস সোবহান গোলাপ। শেখ হাসিনা বোর্ডের সভাপতি।

সর্বশেষ খবর