সোমবার, ৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

বন্দুকের ভয়ে মঞ্চ ছাড়লেন ট্রাম্প ব্যাপক প্রচারণায় হিলারি

প্রতিদিন ডেস্ক

বন্দুকের ভয়ে মঞ্চ ছাড়লেন ট্রাম্প ব্যাপক প্রচারণায় হিলারি

আজ রাত পোহালেই আগামীকাল বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। গত দেড় বছরের নির্বাচনী দামামার সমাপ্তি ঘটছে আগামীকালই। তারপরেও উত্তেজনার যেন শেষ হতেই চাচ্ছে না। শনিবার নেভাদা অঙ্গরাজ্যের রিনোতে নির্বাচনী প্রচারসভা করছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। হঠাৎ সভাস্থলে চিৎকার শুরু হয় ‘বন্দুক, বন্দুক’। সঙ্গে দেশটির সিক্রেট সার্ভিসের সদস্যরা ট্রাম্পকে অনেকে টেনে মঞ্চ থেকে নামিয়ে নিয়ে যান। আটক করা হয় সন্দেহভাজন একজনকে। চলে তল্লাশি। কিছু পাওয়া না যাওয়ায় ছেড়ে দেওয়া হয় ওই ব্যক্তিকে। সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা পরে জানান, ভয়টা ছিল মিথ্যে।         এ ঘটনার একটু পরেই আবার মঞ্চে ফিরেন ট্রাম্প। বলেন, ‘নির্বাচনে লড়াই চালিয়ে যাওয়া আমাদের জন্য সহজ নয়। কিন্তু আমরা লড়াই চালিয়ে যাব। কেউ আমাদের থামাতে পারবে না।’ সিক্রেট সার্ভিসের সদস্যদের ধন্যবাদ জানিয়ে ট্রাম্প বলেন, তারা খুবই অদ্ভুত ও বিস্ময়কর। তাদেও যোগ্যতার সঠিক মূল্যায়ন হওয়া উচিত। ট্রাম্প ওই ঘটনার জন্য প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে দায়ী করে বলেছেন ‘হিলারি ক্লিনটনের প্রচারণা শিবিরের’ কেউ একজন ওই আতঙ্ক ছড়িয়েছে।  এদিকে হিলারি ক্লিনটন শনিবার দোদুল্যমান অঙ্গরাজ্য পেনসিলভ্যানিয়ার ফিলাডেলফিয়ায় প্রচারণা চালিয়েছেন। সেখানে হিলারির জন্য ভোট চান মার্কিন প্রখ্যাত পপ গানের তারকা কেটি পেরি। 

আতঙ্কের নেপথ্যে যে ব্যক্তি : নেভাদার সমাবেশে যে বন্দুক বন্দুক বলে আতঙ্ক সৃষ্টি করেছিল, সেই ব্যক্তি নিজেকে রিপাবলিকান সদস্য বলে দাবি করেছেন। রিপাবলিকান হলেও ট্রাম্পের বিতর্কিত নীতিকে সমর্থন করেন না বলে দাবি করেছেন তিনি। তার অভিযোগ, ‘রিপাবলিকান অ্যাগেইন্সট ট্রাম্প’ (রিপাবলিকানরা ট্রাম্পের বিরুদ্ধে) লিখে তিনি যখন প্রতিবাদ জানাচ্ছিলেন তখন ট্রাম্প সমর্থকরা তাকে মারধর করে। তাকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেয়। অস্টিন ক্রাইটস নামের ওই ব্যক্তি ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে এসব দাবি করেছেন। গার্ডিয়ানকে তিনি বলেন, তিনি ছয় বছর ধরে নিবন্ধিত রিপাবলিকান। মেক্সিকান, মুসলিম ও নারীদের প্রতি ট্রাম্প যে ধরনের দৃষ্টিভঙ্গি পোষণ করে থাকেন তার বিরোধিতা করেন তিনি।

ওয়াশিংটন পোস্ট-এবিসির জরিপেও ৫ পয়েন্টে এগিয়ে হিলারি : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র দুই দিন আগে জরিপে আবারও ট্রাম্পের চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে আছেন হিলারি। ওয়াশিংটন পোস্ট-এবিসি ট্র্যাকিং পোল এই জরিপ করেছে। এর আগে শুক্রবার ওয়াশিংটনপোস্ট-এবিসির জরিপে ট্রাম্পেও চেয়ে ৩ পয়েন্টে এগিয়ে ছিলেন। জরিপে দেখা গেছে, ৫৫ শতাংশ সমর্থক মনে করেন তারা প্রধানত হিলারিকে সমর্থন করেন। অন্যদিকে ট্রাম্পের সমর্থিত ৪৩ শতাংশ। ট্রাম্পের পক্ষে ভোট দেওয়া বেশিরভাগ ব্যক্তি জানান, তারা প্রধানত হিলারি বিরোধিতা করছেন। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের সর্বশেষ জরিপের প্রকাশিত ফলাফলে দেখা গিয়েছিল, ট্রাম্পেও চেয়ে ৫ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন হিলারি।

৩০ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত করা মতামত জরিপে দেখা গেছে, ৪৪ শতাংশ সম্ভাব্য  ভোটাররা জানিয়েছেন, হিলারির পক্ষে এবং ৩৯ শতাংশ ট্রাম্পের পক্ষে ভোট দেবেন।

শেষ মুহূর্তের নির্বাচনী প্রচারণা তুঙ্গে : শেষ মুহূর্তের নির্বাচনী প্রচারণা এখন তুঙ্গে। ভোটারদের আকৃষ্ট করতে বিভিন্ন রাজ্যে চষে বেড়াচ্ছেন দুই প্রার্থী হিলারি ও ট্রাম্প। নাওয়া-খাওয়া ভুলে নানা নির্বাচনী জনসভায় ভাষণ দিচ্ছেন। একে অপরকে আক্রমণ ও সমালোচনা করে বক্তৃতা করছেন।

আবারও অবস্থান বদল করে ট্রাম্পের প্রচারণায় রায়ান : মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ও প্রভাবশালী রিপাবলিকান নেতা পল রায়ান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে আবারও অবস্থান বদল করেছেন। পূর্বের সিদ্ধান্ত থেকে সরে এসে ট্রাম্পের প্রচারণায় অংশ  নেওয়ার কথা জানিয়েছেন তিনি। অথচ মাসখানেক আগেও ট্রাম্পের অনেকটা বিরোধী ছিলেন। তিনি এও বলেছিলেন, ট্রাম্পকে ভোট দিলেও তার প্রচারণাতেও অংশ নিবেন না। তবে শনিবার এ মনোভাব পরিবর্তনের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। ওয়াশিংটনের সংবাদ ও মতামতভিত্তিক মাধ্যম ডেইলি করার-এর খবরে বলা হয়েছে, পল রায়ান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের পূর্বনির্ধারিত ওয়েস্ট অ্যালিস রলিতে উপস্থিত থাকার প্রস্তাব করেছিলেন। পরে অবশ্য ওই র?্যালিটি বাতিল হয়ে যায়। রায়ান সাংবাদিকদের বলেছেন, ‘আমরা জানি না নির্ধারিত এই প্রচারণা নিশ্চিত কিনা তা আমরা জানি না, তবে আমি এতে থাকতে চাই। এখান থেকে আমরা মুকোনাগোতে মাইক পেন্সের সঙ্গে প্রচারণা চালাব। তাই প্রত্যেকের নির্ধারিত কর্মসূচি শেষ মুহূর্তে এসে কিছুটা হলেও উল্টেপাল্টে গেছে। কিন্তু আমাদের প্রার্থী আসবেন ও আমরা প্রচারণা চালাব।’ এএফপি, বিবিসি, গার্ডিয়ান

সর্বশেষ খবর