রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

দখল ঠেকাতে অস্ত্র ব্যবহার

আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক

গোলাম রাব্বানী

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন কমিশনের অধীনে নারায়ণগঞ্জ সিটিতে শেষ নির্বাচন হতে যাচ্ছে। ইতিমধ্যে স্থানীয় সরকারের অনেক নির্বাচনে কেন্দ্র দখল, কারচুপি নিয়ে সমালোচনার মুখেও রয়েছে বর্তমান ইসি। এ জন্য নারায়ণগঞ্জ ও জেলা পরিষদের ভোটে কেন্দ্র দখল ঠেকাতে ইসির কঠোর অবস্থানের কথা আইনশৃঙ্খলা বাহিনীকে জানিয়েছে নির্বাচন কমিশন। প্রয়োজনে ভোট দখল ঠেকাতে অস্ত্রের যথাযথ

ব্যবহার  (আর্মসের প্রপার ইউজ) করতে নির্দেশ দিয়েছেন সিইসি। জেলা পরিষদে সরাসরি ভোট না হওয়ায় আইনশৃঙ্খলা বৈঠকে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের বিষয়টি বেশি আলোচনায় এসেছে। তবে জেলা পরিষদ নির্বাচনে ভোটার তথা জনপ্রতিনিধিদের প্রভাবিত করার চেষ্টা হতে পারে। তাই ভোটারদের নিরাপত্তা জোরদার করার পরামর্শ দিয়েছেন অনেকেই। বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

আগামী ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ ও ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচন হবে। এ উপলক্ষে গতকাল বেলা ১১টা থেকে ১ টা পর্যন্ত শেরেবাংলানগরের এনইসি মিলনায়তনে এ আইনশৃঙ্খলা বৈঠক হয়।  বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন, অতীতের বিভিন্ন নির্বাচনে কেন্দ্র দখল নিয়ে উষ্মা প্রকাশ করে আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন সিইসি। কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেছেন, ভোটের আগেই রাতে কেন্দ্র দখল হয়, প্রকাশ্য দিবালোকে কেন্দ্র দখল হয়। তারপর আমাদের কাছে নোটিস হচ্ছে; আমরা ভোট গ্রহণ বন্ধ করে দিচ্ছি। যেখানে প্রতিকেন্দ্রে এত ফোর্স, তারপরও কীভাবে এত লোক কেন্দ্রে ঢুকে যায়। 

সিইসি আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যদের প্রতি প্রশ্ন রেখে বলেন, প্রতিটি কেন্দ্রে এত নিরাপত্তা সদস্য থাকার পরও কীভাবে দৃষ্কৃতকারীরা কেন্দ্র দখল করে? ভোটের দায়িত্বে থাকা লোকজন অসহায় দাঁড়িয়ে থাকে? এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়; সেক্ষেত্রে অস্ত্রের যথাযথ ব্যবহার (আর্মসের প্রপার ইউজ) করতে হবে। অবশ্য গোয়েন্দা সংস্থাগুলো ভোটে কোনো ধরনের ‘শঙ্কা’ দেখছে না বলে মত দিয়েছে। কাজী রকিবউদ্দীন বলেন, কেউ যেন জোরপূর্বক কেন্দ্রে ঢুকতে না পারে, কেন্দ্র দখল করতে না পারে- সে ব্যবস্থা নিতে হবে। তিনি জানান, ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে পছন্দের প্রার্থীকে এবং নিরাপদে ফিরে যেতে পারে-এটাই চাওয়া। সন্ত্রাসী, মাস্তান, বহিরাগতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং তা দৃশ্যমান করতে হবে। প্রার্থীদের এজেন্ট বের করে দেওয়া হয়েছে এমন অভিযোগ পাই। কোনোভাবে যেন এজেন্টদের বের করে দেওয়া না হয়। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি দৃশ্যমান হতে হবে। এ বৈঠকে চার নির্বাচন কমিশনার, ইসি সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, সেনাবাহিনী, পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, রিটার্নিং কর্মকর্তা, জেলা ও স্থানীয় পুলিশ-প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি কাজী রকিবউদ্দীন জানান, সেন্টার দখল ঠেকানোর জন্য উপস্থিত কর্মকর্তদের ক্লিয়ার ইনট্রাকশন দেওয়া হয়েছে- আগের রাতে কোনো রকমের জোরাজুরি সহ্য করা হবে না, তার জন্য কেন্দ্রে পুলিশ ফোর্স বাড়ানো হবে। দুষ্কৃতকারীরা সংখ্যায় যতই হোক তারা যেন কেন্দ্রে প্রবেশ করতে না পারে এবং যেন কোনো সমস্যা সৃষ্টি করতে না পারে। শুধু রাতে নয়, ভোটের দিন সারাদিন ধরে যাতে কেন্দ্র সুরক্ষিত থাকে সে ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। এত ফোর্সের পরও কেন্দ্র দখল হয় কীভাবে?

শান্তিপূর্ণ ভোট হবে, কোনো শঙ্কা নেই গোয়েন্দা সংস্থা :  বৈঠকে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ জানান, নির্বাচন সুষ্ঠূ হয়েছে এটা দেখাতে হবে। স্বরাষ্ট্র সচিব জানান, অতীতের নির্বাচনের চেয়ে এ নির্বাচন আরও সফল হবে। সুষ্ঠু, অবাধ নির্বাচন করতে সবাই অঙ্গীকারাবদ্ধ। স্থানীয় সরকার বিভাগের সচিব জানান, জেলা পরিষদে এটাই প্রথম নির্বাচন। নির্বাচন খুব ভালো ও সুষ্ঠু হবে। জেলা পরিষদের ভোটারদের প্রভাবিত করার ক্ষেত্রে সবার চোখ কান খোলা রাখতে হবে।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানান, নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ রয়েছে। এ শান্তিপূর্ণ পরিবেশ কনটিনিউ করবে। ভোটে কোনো ধরনের আশঙ্কার তথ্য নেই। এ ছাড়া বলা হয়— সেনা মোতায়েনের পরিকল্পনা থাকলে তা যেন ‘মিনিটসে’ লেখা হয়। তবে ইসি চাহিদা থাকলে সে অনুযায়ী ব্যবস্থা করা হবে। নারায়ণগঞ্জে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রয়েছে। শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন হবে।

 গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা বলেছেন, নারায়ণগঞ্জে এখন পর্যন্ত কোনো থ্রেট বা অনিয়ম চোখে পড়েনি। জেলা পরিষদেও কোনো অনিয়ম হয়নি। জেলা পরিষদ নির্বাচনে নির্দিষ্ট কোনো থ্রেট নেই। তবে নির্বাচনে সাধারণত যেসব থ্রেট আসে তা মোকাবিলা করা হবে। জেলা পরিষদে আইনশৃঙ্খলার কোনো সমস্যা হবে না।

 

সর্বশেষ খবর