বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
সরেজমিন

তারা ভিআইপি

নিজস্ব প্রতিবেদক

সকাল ৯টা। প্রস্তুতি নিয়ে বসে আছেন প্রিসাইডিং অফিসার ও তার সহকর্মীরা। আছেন প্রার্থী এবং তাদের এজেন্টরাও। ভোট কেন্দ্রের বাইরে পাহারায় রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তবে নেই কেবল ভোটার।

ঢাকা জেলা পরিষদ নির্বাচনে গতকাল আগারগাঁও তালতলা সরকারি কলোনি উচ্চবিদ্যালয় ও  মহিলা কলেজ ভোট কেন্দ্রে এমন দৃশ্যই দেখা গেল। দিনের প্রথম ভাগে ঢাকা জেলার অধিকাংশ ভোট কেন্দ্রেরই এ চিত্র ছিল। আগারগাঁও তালতলা সরকারি কলোনি উচ্চবিদ্যালয় ও মহিলা কলেজ কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মো. মঈনুল  হোসেন বাংলাদেশ প্রতিদিনকে জানান, তারা সব প্রস্তুতি শেষ করে নির্ধারিত সময় সকাল ৯টায় কেন্দ্র খুলেছেন। তবে এ কেন্দ্রে প্রথম ভোট পড়ে সকাল সোয়া ১০টায়।  ভোটার না থাকায় ঢাকা জেলা পরিষদের ২ নম্বর ওয়ার্ডের সাধারণ সদস্য প্রার্থী এস এম হানিফ অনেকটা রসিকতার সুরে বলেন, উনারা তো ভিআইপি ভোটার। বেলা ১২টার আগে কেন্দ্রে আসবেন বলে মনে হয় না। এরই মধ্যে স্থানীয় কাউন্সিলর ফোরকান হোসেন এলেন  কেন্দ্রে। প্রার্থীরা ছুটে গেলেন তার কাছে। সকাল ৯টা ২০ মিনিটে কেন্দ্রের ভিতরে গিয়ে প্রিসাইডিং অফিসার, নির্বাহী হাকিম ও পুলিশ সদস্যদের সঙ্গে কথা-বার্তা বলে ভোট না দিয়েই তিনি বেরিয়ে আসেন। জানতে চাইলে তিনি বলেন, এখন ভোট দেব না। কাকে ভোট দেওয়া যায় তা সবাই মিলে সিদ্ধান্ত নেব। প্রার্থী এস এম হানিফ ভোটারকে তার একটি ব্যাজ পরিয়ে দিতে চাইলে এ কাউন্সিলর বাধা দিয়ে বলেন, এভাবে কারও ব্যাজ পরাবেন না। তাহলে অন্য সদস্য প্রার্থীরা মন খারাপ করবেন। সোয়া ১০টার দিকে হঠাৎ কেন্দ্র সরগরম হয়ে ওঠে। তিনজন নারী কাউন্সিলর এসেছেন ভোট দিতে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর আমিনা খাতুন প্রথম ভোটার হিসেবে সকাল সোয়া ১০টায়  ভোট দেন। এরপর ভোট দেন সিটি করপোরেশনের কাউন্সিলর মেহেরুন্নেছা হক ও রাশিদা খানম ঝরনা। পাশের পুরুষ কক্ষে ভোট দেন ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল  হোসেন। ভোট দিয়েই আমিনা খাতুন বললেন, এতদিন ভোট নিছি। এবার ভোট দিছি। কাউন্সিলর হিসেবে অন্য একজনকে ভোট দিলাম; ভালোই লাগল। ভোট দেওয়া নিয়ে কোনো চাপ বা প্রভাব খাটানো হয়নি বলে জানান তিনি। বেলা ১২টার দিকে এই কেন্দ্র পরিদর্শনে আসেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। তিনি নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। তবে গণমাধ্যমের সঙ্গে  কোনো কথা বলেননি সিইসি। একজন কর্মকর্তা বললেন, সিইসি মহোদয় সুন্দর ভোট পরিস্থিতি দেখে গেছেন এবং তিনি সন্তোষ প্রকাশ করেছেন। এ সময় প্রিসাইডিং কর্মকর্তা জানান, এ কেন্দ্রের ৩২ জন ভোটারের মধ্যে ২৮ জন ভোট দিয়েছেন। অন্যদিকে ঢাকার বনানী বিদ্যানিকেতন কেন্দ্রে প্রথম ভোটটি পড়ে পৌনে ১০টায়। সেই ভোটার হলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

আগারগাঁও তালতলা সরকারি কলোনি উচ্চবিদ্যালয় ও মহিলা কলেজ কেন্দ্রে সরেজমিন দেখা গেছে, নির্বাচনে প্রার্থী ও সমর্থকদের আগ্রহ থাকলেও পাশের চায়ের দোকানিরা জানেনই না এটা কীসের ভোট। সাধারণ নাগরিকের ভোট না হওয়ায় তারা মনে করছেন এটা স্কুল কমিটি বা কলোনির  কোনো নির্বাচন। সকাল পৌনে ৯টায় সড়কের পাশের  দোকানি আবুল বলেন, এটা আবার কীসের ভোট। আপনারা  ভোটে আইছেন। মনে হয় কলোনির ভোট হচ্ছে। পরে  পোস্টার খেয়াল করে এ যুবক জানান, এটা তো দেখি মেম্বার পদের ভোট। সাধারণ ভোটারদের এ নিয়ে আগ্রহ না থাকলেও প্রার্থী ও তার সমর্থকের চোখ স্থানীয় কাউন্সিলরদের দিকে। ঢাকা জেলায় চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় কেবল সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে ভোট হয়। তিন পার্বত্য জেলা বাদে দেশের বাকি ৬১ জেলার কেন্দ্রে  কেন্দ্রে সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, সিটি করপোরেশনের নির্বাচিত জনপ্রতিনিধিরাই কেবল এ নির্বাচনের ভোটার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর