বুধবার, ৩ মে, ২০১৭ ০০:০০ টা

দেশে ৩৫ শতাংশ রাজস্ব দিয়ে শিল্পায়ন হবে না

বাজেট আলোচনায় ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

দেশে ৩৫ শতাংশ রাজস্ব দিয়ে শিল্পায়ন হবে না বলে অর্থমন্ত্রীকে সাফ জানিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। তারা বলেছেন, দেশের মাত্র ১০ শতাংশ ব্যবসা-প্রতিষ্ঠান মূল্য সংযোজন কর— মূসক বা ভ্যাট দেন। বাকি ৯০ শতাংশ দেন না। তাই পরিধি বাড়িয়ে সারা দেশ থেকে ভ্যাট আদায়ে ব্যবসায়ীদের প্রস্তাবের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এটা ঠিক হবে না। ভ্যাট নিবন্ধন আছে ৮ লাখ ৪০ হাজারের। কিন্তু মাত্র ৩২ হাজার ব্যবসায়ী ভ্যাট দেন। এটা খুব কম। এটাকে বাড়াতে হবে। তার মানে এই নয় ৮ লাখ ব্যবসায়ী ভ্যাট দেবেন।

গতকাল রাজধানীর প্যানপ্যাসিফিক

সোনারগাঁও হোটেলে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি যৌথভাবে আয়োজিত সরাসরি অনুষ্ঠান ‘কেমন বাজেট চাই- ২০১৭-১৮’ শীর্ষক প্রাক-বাজেট আলোচনায় এসব কথা উঠে আসে। এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্যানেল আলোচক ছিলেন, অর্থমন্ত্রী ড. আবুল মাল আবদুল মুহিত, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এম মান্নান, সাবেক বাণিজ্যমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, দেশের প্রাচীন বাণিজ্য সংগঠন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এমসিসিআইর সাবেক সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। এ ছাড়া উপস্থিত ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান, এনটিভির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোসাদ্দেক আলীসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতা, বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ নানা শ্রেণি-পেশার মানুষ।

ওই প্রাক-বাজেট আলোচনায় বিভিন্ন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী ড. আবুল মাল আবদুল মুহিত বলেন, জ্বালানি তেলের দামের সমন্বয় করা হয়নি। এটা করলে অর্থনৈতিক প্রবৃদ্ধি বেশি হতে পারত। আমরা এটা করব। তিনি বলেন, ভ্যাটে ১৫ শতাংশের কথা ২০১২ সাল থেকে আমরা বলছি। তাই ব্যবসায়ীরা বলতে পারবে না যে, তাদের প্রস্তুতি হয়নি। এই অর্থবছরে নতুন আইন কার্যকর করব।

মুহিত বলেন, বাংলাদেশে শিক্ষার প্রসারে গুরুত্ব দেওয়া হলেও মানের ব্যাপারে নজর দেওয়া হয়নি। এর ফলে খুব নিম্নমানের শিক্ষা পাচ্ছে শিক্ষার্থীরা। শিক্ষার মান নিয়ে করা এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এটা একটা জাতীয় প্রশ্ন। আমাদের শিক্ষার মান, খুবই নিম্নমানের শিক্ষা আমরা দিয়ে থাকি। তিনি স্বীকার করেন দেশে শিক্ষার মানের দিকে মোটেই নজর দেওয়া হয়নি।

অর্থমন্ত্রী বলেন, কৃষিক্ষেত্রে আমরা অসাধারণ রেকর্ডের অধিকারী কারণ আমরা কৃষককে সাহায্য করছি। কৃষিঋণ এখন কৃষকদের জন্য সহজ। তারা কৃষিঋণ পান।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, মেঘা প্রকল্পের নামে দেশে কি হচ্ছে। চীন বা ভারত যে প্রকল্প ২০ কোটিতে করছে, আমরা তা করছি ৩০ থেকে ৪০ কোটিতে। পানামা পেপার কেলেঙ্কারিতে রাজনীতিবিদদের নাম আসছে। ব্যাংক লুটপাট হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের হ্যাংকিংয়ে চুরির তদন্ত প্রতিবেদন প্রকাশ হয়নি। এর সঙ্গে কারা জড়িত দেশের মানুষ জানতে চায়।

তিনি আরও বলেন, দেশের উন্নয়নে বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে হবে। বিনিয়োগ বাড়াতে হলে রাজনৈতিক স্থিতিশীলতা ও জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিতে হবে। বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা দরকার। গুলি করে হত্যা অত্যন্ত দুঃখজনক জানিয়ে বিএনপির এই নেতা বলেন, এটা গ্রহণযোগ্য নয়। কিন্তু এই সরকারের আমলে বিএনপির ৫ শতাধিক নেতা-কর্মী গুম-খুন হয়েছে। সরকার ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়াতে পারছে না মন্তব্য করে এই বিএনপি নেতা বলেন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়ে আমীর খসরু বলেন,  প্রতিটি পরীক্ষায় ৯০ শতাংশ পাস করেছে। অথচ ৪০ শতাংশ লোকের কর্মসংস্থান নেই। এই কর্মসংস্থান বাড়াতে হলে রাজনৈতিক সুবিধা লাভের উদ্দেশে পাসের হার কমাতে হবে।

এমসিসিআইর সাবেক সভাপতি সৈয়দ নাসিম মনজুর বলেন, আমাদের কর বা রাজস্ব ব্যবস্থা মোটেই ব্যবসাবান্ধব নয়। দেশে ২০ শতাংশ কর আর ১৫ শতাংশ ভ্যাট মিলিয়ে মোট ৩৫ শতাংশ কর দিয়ে পরিবেশবান্ধব শিল্পায়ন হবে না। তিনি আরও বলেন, দক্ষতা বাড়াতে সরকারের নজরদারি চাই। এক্ষেত্রে বিনিয়োগে করমুক্ত সুবিধা দিন।

সিপিডি নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, অর্থনীতিতে এখন স্থিতিশীলতা আছে, তবে কিছু সমস্যাও আছে। রপ্তানির লক্ষ্যমাত্রা এখন পর্যন্ত অর্জন করতে পারেনি। বিদেশে মানুষের যাওয়ার হার বাড়ছে তবে রেমিট্যান্সে সমস্যা আছে। স্থিতিশীলতা আছে। তার মতে, কৃষিক্ষেত্রের ঋণের প্রবাহ বাড়ছে। বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপি বাস্তবায়নে গত বছরের তুলনায় এ বছর সামান্য কিছু অগ্রগতি হয়েছে। কিন্তু ব্যাংকিং খাতে বিশৃঙ্খলা আছে।

সর্বশেষ খবর