শনিবার, ১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

সৌদি ক্রাউন প্রিন্স গৃহবন্দী

প্রতিদিন ডেস্ক

সৌদি ক্রাউন প্রিন্স গৃহবন্দী

সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজের ভাতিজা নির্বাসিত সাবেক যুবরাজ মোহাম্মদ বিন নায়েফকে লোহিত সাগরের পাড়ে জেদ্দা শহরের নিজ বাসভবনে বন্দী করে রাখা হয়েছে। তবে রাজপরিবারের ঘনিষ্ঠ দুটি সূত্রের এই দাবি নাকচ করে দিয়েছেন সৌদি আরবের কর্মকর্তারা। নিউইয়র্ক টাইমস তাদের রিপোর্টে বিভিন্ন সৌদি সূত্র উদ্ধৃত করে দাবি করেছে, মোহাম্মদ বিন নায়েফকে সৌদি আরব থেকে বেরুতে দেওয়া হচ্ছে না এবং তাকে নিজের বাড়িতে আটকে রাখা হয়েছে। সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ এক সূত্রকে উদ্ধৃত করে রিপোর্টে আরও বলা হয়, মোহাম্মদ বিন সালমানকে পদোন্নতি দিয়ে ‘ক্রাউন প্রিন্স’ করার পরপরই মোহাম্মদ বিন নায়েফের ওপর এ বিধিনিষেধ আরোপ করা হয়।

নিউইয়র্ক টাইমসের রিপোর্ট অনুযায়ী, ওই ঘোষণার পর পরই মোহাম্মদ বিন নায়েফ তার প্রাসাদে ফিরে আসেন। তিনি দেখেন তার বিশ্বস্ত প্রাসাদ রক্ষীদের সেখান থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তার জায়গায় প্রিন্স মোহাম্মদ বিন সালমানের অনুগত রক্ষীদের সেখানে মোতায়েন করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে জানিয়েছে, প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে গৃহবন্দী করে রাখার খবরটি সম্পর্কে তারা অবগত কিন্তু এই খবরটি সত্য কিনা সে বিষয়ে তারা কোনো মন্তব্য করবে না।

উল্লেখ্য, গত সপ্তাহে দেশটির যুবরাজ হিসেবে নিজের ছেলে মোহাম্মদ বিন সালমানের নাম ঘোষণা করেন বাদশাহ। ২০১৫ সালে বাদশাহ আবদুল আজিজের মৃত্যুর পর তৎকালীন যুবরাজ মুকরিন বিন আবদুল আজিজের বদলে মুহাম্মদ বিন নায়েফকে যুবরাজ মনোনীত করা হয়। তাকে গৃহবন্দী করে রাখার খবর প্রথম প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। তবে ওই খবর আদৌ সত্যি নয় বলে দাবি করেন সৌদি আরবের জ্যেষ্ঠ কর্মকর্তারা। এক কর্মকর্তা বলেন, কেবল গত সপ্তাহেই ক্ষমতার পালাবদল ঘটল। মোহাম্মদ বিন সালমান কোনো ঝুঁকি নিতে চান না। বিন নায়েফকে গৃহবন্দী করা হয়নি। সে রকম কিছু ঘটেনি।

প্রসঙ্গত, গত ১৫ বছর ধরে দেশটির সবচেয়ে প্রভাবশালী নিরাপত্তা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন বিন নায়েফ। তিনি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে ঘনিষ্ঠ গোয়েন্দা যোগাযোগ রক্ষা করে চলেছেন। এর মধ্য দিয়ে তিনি সৌদি জোটের বিশ্বস্ত ও নির্ভরযোগ্য ব্যক্তিতে পরিণত হয়েছেন।

সর্বশেষ খবর