শুক্রবার, ২৫ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ

ইভিএমে সাংস্কৃতিক মুক্তিজোটের ‘না’

নিজস্ব প্রতিবেদক

একাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিপক্ষে মত দিয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট। গতকাল নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে এ সুপারিশ দিয়েছে তারা। বিকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মুক্তিজোটের ১২ জন প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। এ সময় চার নির্বাচন কমিশনার ও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন। মুক্তিজোটের প্রধান আবু লায়েস মুন্না বলেন, ‘ই-ভোটিংয়ের ক্ষেত্রে প্রযুক্তিগত দক্ষতার সঙ্গে মানুষের প্রস্তুতিরও প্রয়োজন। তা মাথায় রেখে স্থানীয় সরকার নির্বাচনে ই-ভোটিং করে পরবর্তীতে জাতীয় নির্বাচনের বিষয় ভাবার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। ইভিএম নিয়ে চলমান বিতর্কের মধ্যে এ মুহূর্তে প্রযুক্তিটি ব্যবহার না করার জন্য বলেছি। সংসদ নির্বাচনে পরীক্ষা-নিরীক্ষার বিষয়টি অবান্তর। সুতরাং প্রস্তুতি ও প্রতীক্ষাই শ্রেয়।’ দলটির পক্ষ থেকে জাতীয় পরিষদ গঠন, প্রবাসীদের ভোটাধিকারসহ আইন সংস্কারের কিছু প্রস্তাব তুলে ধরা হয়।

গতকাল রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। পর্যায়ক্রমে অন্যদের সঙ্গে সংলাপ চলবে অক্টোবর পর্যন্ত। ৩১ জুলাই সুশীলসমাজ এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপ শেষ করেছে কমিশন।

ইসি নিয়োগে জাতীয় পরিষদ গঠন : মতবিনিময় শেষে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানান, সংলাপে মুক্তিজোটের পক্ষ থেকে ইসি পুনর্গঠনে জাতীয় পরিষদ গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে। আগামীতে নির্বাচন কমিশন পুনর্গঠনে নিবন্ধিত দলগুলোকে নিয়ে জাতীয় পরিষদ গঠন করতে হবে। এ ক্ষেত্রে প্রধান নির্বাচন কমিশনারকে প্রধান করে নিবন্ধিত দলের প্রধান নিয়ে এ পরিষদের নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। সচিব জানান, এ জাতীয় পরিষদ প্রাতিষ্ঠানিক রূপ পেলে আগামীতে পরিষদ মনোনীত ব্যক্তিরাই ইসি পুনর্গঠনে ভূমিকা রাখবেন বলে প্রস্তাব দিয়েছে দলটি।

বিএনএফের আবেদন বিবেচনা : সংলাপ শুরুর প্রথম দিনে বিএনএফ বন্যার কারণ দেখিয়ে সংলাপে অংশ নেয়নি। দলটি আরও এক মাস পরে সংলাপসূচির মধ্যে তাদের রাখার আবেদন জানিয়েছে। এ বিষয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব বলেন, ‘দলটি আসতে পারবে না বলে জানিয়ে দিয়েছে। তাদের সুবিধা-অসুবিধা থাকতে পারে, এটা খতিয়ে দেখার বিষয় নয়। আমরা কমিশনের কাছে আবেদনটি উপস্থাপন করব, সময় দেওয়ার বিষয় ইসি বিবেচনা করবে।’

সর্বশেষ খবর