বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

পুষ্টিহীন মধ্যম আয়ের দেশ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

পুষ্টিহীন মধ্যম আয়ের দেশ হচ্ছে

বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেছেন, মেট্রোরেলের সাইট অফিস করতে গিয়ে আগারগাঁওয়ের ফলের বাগানের গাছ কেটে ফেলার চিন্তা একধরনের অবিবেচনাপ্রসূত কাজ। অথচ বার বার বলা হচ্ছে, এটি একটি মধ্যম আয়ের দেশ। কিন্তু গাছ কাটার ফলে এটি পুষ্টিহীন মধ্যম আয়ের দেশে পরিণত হবে। আর পুষ্টিহীন মধ্যম আয়ের দেশ বেশিদূর যেতে পারে না।

গতকাল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। রাজধানীর আগারগাঁওয়ের মাতৃবাগানের মধ্যে মেট্রোরেলের অফিস নির্মাণ বন্ধের দাবিতে যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি  (বেলা), তরুপল্লব, ডব্লিউবিবি ট্রাস্ট ও গ্রিন ভয়েস।

সংবাদ সম্মেলনে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, বিশ্বের বিভিন্ন দেশের মহানগরীর বাগানগুলোকে শহরের ফুসফুস হিসেবে বিবেচনা করা হয়। এ জন্য পরে পস্তানোর আগে আমাদের কথা শুনতে হবে, ভাবতে হবে। মাতৃবাগান যেন বিনাশ না হয় আমাদের সেদিকে খেয়াল রাখতে হবে। তরুপল্লবের সাধারণ সম্পাদক মোকারম হোসেন লিখিত বক্তব্যে বলেন, আগারগাঁওয়ে ২৭ বছরে গড়ে তোলা মাতৃবাগানে ৭৩৯টি গাছ আছে। এই ফলদবৃক্ষের চারা-কলম থেকে প্রতিবছর সরকারের রাজস্ব খাতে কয়েক কোটি টাকা যোগ হয়। এখানকার চারা-কলমগুলো দেশের অন্যান্য হর্টিকালচার সেন্টারগুলোতেও পৌঁছায়।

সর্বশেষ খবর