সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

রোহিঙ্গা ইস্যুতে প্রমাণ বিশ্বশান্তির একমাত্র নেতা শেখ হাসিনা

—ওমর ফারুক চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা ইস্যুতে প্রমাণ বিশ্বশান্তির একমাত্র নেতা শেখ হাসিনা

যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী বলেছেন, রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার শান্তিবাদী দর্শন, চেতনা আর মানবতাবাদী পদক্ষেপ সারা বিশ্বে নতুন দৃষ্টান্ত স্থাপন করেছে। বিশ্বব্যাপী শরণার্থী সমস্যা সমাধানের আলোকবর্তিকা হিসেবে উদ্ভাসিত হয়েছেন তিনি। শান্তিতে নোবেল জয়ীদের ভূমিকা যখন প্রশ্নবিদ্ধ তখন বিশ্বের মানচিত্রে শান্তির পতাকা হাতে রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। রোহিঙ্গা ইস্যু প্রমাণ করেছে বিশ্বশান্তির একমাত্র নেতা শেখ হাসিনা। পবিত্র হজ পালন শেষে শনিবার দেশে ফিরে বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ওমর ফারুক বলেন, মিয়ানমারের নির্যাতন ও নিপীড়নের শিকার এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় দুই লাখ ৭০ হাজার রোহিঙ্গা। এই বিপুল সংখ্যক রোহিঙ্গার আশ্রয় দেওয়ার পাশাপাশি খাবার, বিশুদ্ধ পানিসহ ন্যূনতম চাহিদার জোগান দিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকার। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বে আলোচিত ব্যক্তিত্বে পরিণত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে বিশ্বব্যাপী রোহিঙ্গাদের নিরাপত্তা ও মিয়ানমারে অধিকারের জন্য সোচ্চার প্রধানমন্ত্রীর কূটনৈতিক প্রচেষ্টা হয়েছে প্রশংসিত।

তিনি বলেন, একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের এক কোটি শরণার্থী পার্শ্ববর্তী ভারতে আশ্রয় নিয়েছিল। বাংলাদেশের মানুষ তাই শরণার্থীদের দুঃখ বোঝে। প্রধানমন্ত্রীও এর বাইরে নন। মিয়ানমার সরকারের রোহিঙ্গা নিধনে বাড়ি ঘর ছেড়ে প্রাণ নিয়ে বাংলাদেশে আসা মানুষগুলোকে আশ্রয় দেওয়া হয়েছে। এর মাধ্যমে চরম মানবিকতার পরিচয় দিয়েছেন সরকার। রোহিঙ্গাদের জন্য ভারত তার সীমান্ত বন্ধ করে দিলেও বাংলাদেশে ঢুকছে লাখো রোহিঙ্গা। একই সঙ্গে রোহিঙ্গাদের নিরাপদ আশ্রয় ও মিয়ানমারে নিরাপত্তার জন্য বিশ্বজুড়ে কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে এসেছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি। বাংলাদেশে এসে রোহিঙ্গাদের দেখে গেলেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোগান। আরও অনেক দেশের শীর্ষ কূটনীতিকরা বাংলাদেশে আসছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করছেন। অনেক দেশের শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীকে ফোন করছেন। খোঁজখবর নিচ্ছেন রোহিঙ্গা পরিস্থিতির। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার শীর্ষ ব্যক্তিরাও রোহিঙ্গা বিষয়ে প্রধানমন্ত্রীর প্রশংসা করছেন এবং সহযোগিতার কথা বলছেন। রোহিঙ্গাদের আবাস, খাদ্য ও নিরাপত্তা দিয়ে এক অর্থে মুসলিম বিশ্বের নেতৃত্বের পর্যায়ে আছেন প্রধানমন্ত্রী। আগামী মঙ্গলবার প্রধানমন্ত্রী কক্সবাজার যাচ্ছেন রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে।

ওমর ফারুক চৌধুরী বলেন, বাংলাদেশের সাধ্য সীমিত। বিপুল জনগোষ্ঠীর এই দেশে হঠাৎ করেই লাখ লাখ রোহিঙ্গা চলে আসায় খাদ্য সংকটসহ বিভিন্ন সংকট দেখা দেবে বিষয়টি স্বাভাবিক। কিন্তু প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিশ্বশান্তির দর্শন ‘জনগণের ক্ষমতায়ন’ এর আলোকে সমস্যা সমাধানে উদ্যোগী হয়েছেন। একদিকে তিনি তাদের জীবন বাঁচাতে সব উদ্যোগ গ্রহণ করেছেন। অন্যদিকে, তিনি বিশ্ব বিবেককে জাগ্রত করেছেন। তার শান্তির বারতায় শান্তিতে নোবেল জয়ী অং সান সু চিকে তিনি দেখিয়েছেন শান্তির নেতার দায়িত্ব কী। আজ বিশ্বে শেখ হাসিনাই শান্তির বিশ্বনেত্রী হিসেবে আবির্ভূত হয়েছেন। এ সময় যুবলীগের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নেতারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর