সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

রোহিঙ্গাদের পাশে দাঁড়ান : কাদের

রফিকুল ইসলাম রনি, কক্সবাজার থেকে

কক্সবাজারের স্থানীয় প্রশাসন ও দলীয় নেতা-কর্মীদের রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এ জেলায় এমপি-মন্ত্রী এলে তাদের পেছনে ডিসি, এসপিদের ঘুরঘুর করার দরকার নেই।

এ মুহূর্তে সবচেয়ে প্রধান ও বড় সমস্যা রোহিঙ্গা ইস্যু। এই ইস্যু কীভাবে সামাল দিব সেদিকে খেয়াল দিন। এমপি-মন্ত্রীদের তোয়াজ করার দরকার নেই। তারা ভালো আছেন, যারা সমস্যায় (রোহিঙ্গা) তাদের দেখুন। এখানে এমপি-মন্ত্রীরা আসবেন, তাদের কাজ তারা করবেন। আপনাদের কাজ (ডিসি-এসপি-দলীয় নেতা) আপনারা করুন। গতকাল হোটেল কক্সটুডে জেলার নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। 

জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যানের পরিচালনায় বক্তব্য রাখেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, আবদুর রহমান বদি এমপি, আশিক উল্লাহ রফিক এমপি, সাবেক ছাত্রনেতা শাহজাদা মহিউদ্দিন, মাহফুজুল হায়দার চৌধুরী রোটন প্রমুখ।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আমাদের কাছে খবর রয়েছে, রোহিঙ্গা শরণার্থী শিবিরে একশ্রেণির দালাল তরুণীদের চাকরি দেওয়ার কথা বলে প্রতারণা করছে। এদের রুখতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আওয়ামী লীগ সরকার সব সময় রোহিঙ্গাদের পাশে থাকবে। যতদিন তাদের দেশে ফেরত পাঠানো না হয়, ততদিন সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। তাদের উপেক্ষা করার সুযোগ নেই। রোহিঙ্গা শরণার্থীদের একটি শৃঙ্খলায় রাখতে স্বাস্থ্য, দুর্যোগ ও ত্রাণ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, তথ্য মন্ত্রণালয় যৌথভাবে সেল গঠন করবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী জাতিসংঘের অধিবেশনে যাওয়ার আগে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছেন। নৌবাহিনী, পুলিশ, বিজিবি, সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে।

সেনাবাহিনীর মাধ্যমে ত্রাণ বিতরণ করতে হবে- বিএনপি নেতাদের এমন দাবি প্রসঙ্গে তিনি বলেন, সেনাবাহিনী ইতিমধ্যে ত্রাণ তৎপরতায় যুক্ত রয়েছে। আমাদের গৌরব সেনাবাহিনীকে বিতর্কিত করতে বিএনপি নতুন ফন্দি আঁটছে। তিনি বলেন, ত্রাণ বিতরণের নামে বিএনপি সস্তা রাজনীতি করছে। ত্রাণ বিতরণ করা তাদের উদ্দেশ্য নয়, তাদের উদ্দেশ্য মানবিক বিষয় নিয়ে রাজনীতি করা। ওবায়দুল কাদের বলেন, সাগরের জলোচ্ছ্বাসের মতোই রোহিঙ্গারা ভেসে আসছে। জাতিসংঘের মতে, ৪ লাখ রোহিঙ্গা আমাদের দেশে নতুন করে আশ্রয় নিয়েছে। এ স্রোত এখনো অব্যাহত রয়েছে। এ একটা গণহত্যা। যেমনটি ঘটেছিল, ’৭১ সালে। হত্যা, ধর্ষণ, নির্যাতন চলছে। এ নির্যাতন বন্ধ করতে হবে। সরকার ২০-দলীয় জোট ভাঙার ষড়যন্ত্র করছে- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আমরা আছি রোহিঙ্গা নিয়ে। ২০ দল ভাঙতে আওয়ামী লীগের প্রয়োজন নেই। বিএনপিই যথেষ্ট। তারা একে অপরকে সরকারের দালাল বলে। জেলা পর্যায়ের নেতারা একে অপরকে ধাওয়া করে।

সর্বশেষ খবর