বুধবার, ৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

উন্নয়ন চাইলে বিনিয়োগ বাড়াতে হবে

অরুণ জেটলি ঢাকায়

কূটনৈতিক প্রতিবেদক

উন্নয়ন চাইলে বিনিয়োগ বাড়াতে হবে

ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গতকাল ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলিকে স্বাগত জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত —বাংলাদেশ প্রতিদিন

বাণিজ্য ও বিনিয়োগ বাড়িয়ে বাংলাদেশ ও ভারতের সম্প্রীতির বন্ধন আরও দৃঢ় করার ওপর জোর দিয়েছেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। গতকাল দুপুরে ঢাকা এসেছেন তিনি। তিন দিনের সফরে প্রথম কর্মসূচিতে প্রতিবেশী দুই দেশের ব্যবসায়ীদের আয়োজনে এক অনুষ্ঠানে ভারতের অর্থমন্ত্রী বলেন, ‘দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ ও ভারত সারা বিশ্বের নজর কেড়েছে। দুই দেশের অভ্যন্তরীণ উন্নয়নের ফলেই এটা সম্ভব হয়েছে।’ দুই দেশের মানুষের ভাগ্যোন্নয়নে সম্মিলিতভাবে কাজ করার ওপর জোর দিয়ে তিনি বলেন, ‘সামনের দিকে এগিয়ে নিতে হলে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে হবে।’ সোনারগাঁও হোটেলে গতকাল সন্ধ্যায় এ আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দুই দেশের বাণিজ্যের পাল্লা ভারতের দিকে ঝুঁকে থাকার বিষয়টি তুলে ধরে বাণিজ্য ঘাটতি কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ভারতের অর্থমন্ত্রীকে অনুরোধ জানান।

অরুণ জেটলি কয়েক বছরে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন। তিনি বলেন, ‘কৃষিপ্রধান বাংলাদেশ টেক্সটাইল শিল্পেও বিশ্বের নজর কেড়েছে। প্রতিযোগিতামূলক বাজারে অনেক ভালো করছে।’ কম দূরত্ব, সহজ যোগাযোগের সম্ভাবনা কাজে লাগিয়ে বাংলাদেশে নতুন নতুন খাতে ভারতীয় বিনিয়োগ হতে পারে বলে মনে করেন তিনি। বাংলাদেশে ভারতের দুটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা শিল্পোৎপাদনে গতি আনবে বলেও জেটলি আশাবাদী। তিনি বলেন, ‘এই অর্থনৈতিক অঞ্চল দুটি ভারতীয় সীমান্তের খুবই কাছাকাছি অবস্থিত। এটি যৌথ সহযোগিতার বড় একটি উদাহরণ হবে।’ ভারত ও বাংলাদেশের মানুষের ভাষা, সংস্কৃতির মিলের বিষয়টি তুলে ধরে ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, ‘১৯৭১ সালে বাংলাদেশের জন্মের সময় দুই দেশের মধ্যে যে ঐতিহাসিক বন্ধন তৈরি হয়েছে সেই বন্ধন সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব দুই পক্ষেরই। দুই দেশের কৃষি, ওষুধ, পর্যটন, স্বাস্থ্য, শিক্ষা-গবেষণা এমনকি চলচ্চিত্রশিল্পেও যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এসব খাতে যৌথ বিনিয়োগ বাড়ানো গেলে দুই দেশের আরও উন্নয়ন ঘটানো সম্ভব।’ এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আমন্ত্রণে ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি গতকাল দুপুরে একটি বিশেষ বিমানে ঢাকার কুর্মিটোলায় বিমানবাহিনীর ঘাঁটি বঙ্গবন্ধুতে পৌঁছান। তাকে অভ্যর্থনা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ভারতের অর্থ সচিব সুভাষ চন্দ্র গর্গসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ব্যবসায়ী-শিল্পপতিদের ৩০ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে এসেছেন তিনি। এই সফরে তৃতীয় দফায় বাংলাদেশকে ভারতের ৪০০ কোটি ডলারের ঋণ দেওয়ার বিষয়ে চুক্তি হবে বলে সোমবার ভারতীয় হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। ২০১৭ সালের এপ্রিলে শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশের জন্য ৪৫০ কোটি ডলার ঋণের ঘোষণা দিয়েছিল নয়াদিল্লি।

আজ সকাল ১০টায় অর্থ মন্ত্রণালয়ে দুই অর্থমন্ত্রীর উপস্থিতিতে তৃতীয় দফার এই ঋণচুক্তি বাস্তবায়নে ‘ডলার লাইন অব ক্রেডিট’ চুক্তি সই হবে। এতে বাংলাদেশের অগ্রাধিকার পাওয়া বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্পের বাস্তবায়ন সম্ভব হবে। দুই মন্ত্রীর উপস্থিতিতে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষার জন্য দুই দেশের মধ্যে হওয়া চুক্তি নিয়ে যৌথ ব্যাখ্যামূলক নোটও স্বাক্ষর হবে। ভারতের অর্থমন্ত্রী হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানে বেলা সাড়ে ১১টায় পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ ও ভারতীয় হাইকমিশনের উদ্যোগে ‘ভারত সরকারের সামষ্টিক অর্থনৈতিক উদ্যোগ’ বিষয়ে বক্তব্য দেবেন। এ ছাড়া দুই অর্থমন্ত্রী যৌথভাবে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার ‘ক্যাশলেস ভিসা সার্ভিস’ পরিচালনার নতুন সেবা এবং এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঢাকা কার্যালয়ের উদ্বোধন করবেন।

সর্বশেষ খবর