বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

গাড়ি হামলা এবার নিউইয়র্কে

নিহত ৮, আহত ১২, দায় স্বীকার আইএসের

প্রতিদিন ডেস্ক

গাড়ি হামলা এবার নিউইয়র্কে

নিউইয়র্কে এই গাড়িটিই মানুষের ওপর তুলে দেওয়া হয় —এএফপি

লন্ডন ও প্যারিসের পর ট্রাক দিয়ে পথচারীদের ওপর হামলার ঘটনা দেখল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। এ হামলায় নিহত হয়েছেন আটজন। এর মধ্যে পাঁচজন আর্জেন্টিনার নাগরিক। পাঁচজনই বন্ধু। তারা নিউইয়র্কে বেড়াতে এসেছিলেন। স্থানীয় সময় মঙ্গলবার বিকালে এ হামলা হয়। এ ঘটনায় ১২ জন আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। পুলিশ জানিয়েছে, হামলাকারীর নাম সাইফুল্লা হাবিবুলেভিক সাইপোভ। তিনি উজবেকিস্তানের নাগরিক। এদিকে যে ট্রাক নিয়ে হামলা চালিয়েছেন, সেই ট্রাকে একটি চিরকুট পাওয়া গেছে। সেখানে লেখা, ‘আইএসের (ইসলামিক স্টেট) পক্ষ থেকে এ হামলা।’ এ ঘটনার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস। পুলিশ জানিয়েছে, নিউইয়র্কের ম্যানহাটনে সাইকেল চালানোর রুটে ওই হামলা চালায় দুর্বৃত্ত। পরে ট্রাক থেকে নেমে পালিয়ে যাওয়ার সময় ওই হামলাকারীকে গুলি করে পুলিশ। তাকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২৯ বছর বয়সী যুবকের নাম সাইফুল্লা সাইপোভ। তিনি উজবেকিস্তানের নাগরিক। ২০১০ সালে অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রে আসার পর নিউজার্সির প্যাটারসনে বাস করছিলেন। হামলায় ব্যবহূত ট্রাকটি ভাড়া করেছিলেন নিউজার্সি থেকেই।

নিরীহ পথচারীদের ওপর ট্রাক উঠিয়ে দেওয়ার ঘটনা প্রত্যক্ষকারী এবং তাকে থামাতে গুলিবর্ষণকারী পুলিশ অফিসারের উদ্ধৃতি দিয়ে পুলিশ কমিশনার জেমস ও’নিল জানান, রিটেইলার হোম ডিপো থেকে সাদা রঙের একটি ট্রাক নিয়ে যাত্রা করে স্থানীয় সময় বেলা ৩টার দিকে। এরপর হামলাকারী সাইকেল চালানোর রাস্তায় পথচারীদের ওপর সেটি চালিয়ে দেন এবং হাডসন নদীর পাশ দিয়ে ৫০ ফুটের মতো এগোনোর পর তা রাস্তার পাশে কার্ভের সঙ্গে ধাক্কা খেয়ে সামনে একটি স্কুলবাসে আটকে যায়। এর পরই ট্রাক থেকে নেমে পিস্তল উঁচিয়ে লোকজনকে ধাওয়া করেন। সে সময় টহল পুলিশ তাকে নিবৃত্ত করার চেষ্টা করেও সাড়া না পাওয়ায় পুলিশ অফিসার রায়ান ন্যাশ তার উদ্দেশ্যে গুলি করতে বাধ্য হন। পরে অবশ্য জানা গেছে, ওই যুবকের হাতে থাকা পিস্তলটি আসল ছিল না, ছিল খেলনা পিস্তল।

এ ঘটনায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুটি টুইট বার্তা পাঠিয়েছেন। একটিতে তিনি বলেছেন, নিউইয়র্কের হামলা দেখে মনে হচ্ছে খুবই অসুস্থ বিপজ্জনক কেউ এটি চালিয়েছে। অন্য টুইটে ট্রাম্প বলেছেন, ‘আমরা কোনো আইএস গোষ্ঠীর কাউকে মধ্যপ্রাচ্য বা অন্য কোনো স্থান থেকে হারিয়ে দেওয়ার পর এখানে অবশ্যই প্রবেশ করতে দেব না।’ তিনি সন্ত্রাসীদের রুখতে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় পরীক্ষা-নিরীক্ষার পরিমাণ বাড়িয়ে দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন বলেও বিবিসি জানিয়েছে।

নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও একে কাপুরুষোচিত সন্ত্রাসী কর্মকাণ্ড বলে মন্তব্য করেছেন। এএফপি জানায়, আটক সাইফুল্লার অস্ত্রোপচার করা হয়েছে। যে পিকআপ নিয়ে তিনি হামলা চালিয়েছেন, সেখানে একটি চিরকুট পাওয়া গেছে। সেখানে লেখা, ‘আইএসের (ইসলামিক স্টেট) পক্ষ থেকে এ হামলা।’ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে। নগরবাসীকে স্বাভাবিক জীবনযাত্রা অব্যাহত রাখার আহ্বান জানানো হয়েছে। ঘটনাস্থল-সংলগ্ন সড়কপথ ছাড়া বাকি এলাকায় স্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছে। কড়া পুলিশি টহল আছে। এনআরবি নিউজ জানায়, কয়েকজন বাংলাদেশির সঙ্গে আলাপ করে জানা গেছে, তারা নিরাপদে আছেন। কোনো বাংলাদেশি হতাহত হওয়ার সংবাদ পাওয়া যায়নি।

বেড়াতে এসে লাশ হলেন আর্জেন্টিনার পাঁচ বন্ধু : ম্যানহাটনে পিকআপ হামলায় নিহত আটজনের মধ্যে পাঁচজনই আর্জেন্টিনার নাগরিক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় পরে এক বিবৃতিতে নিহতদের মধ্যে চারজনের নাম প্রকাশ করেছে। এরা হলেন দিয়েগো এনরিক এনজেলিনি, আলেজান্দ্রো দেমিয়েন পাগনুচ্চো, এরিয়েল এরলিজ, হারনান ফেরুক। নিহতদের প্রত্যেকের বয়স ৪৮ থেকে ৪৯ বছরের মধ্যে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম লা নেশন জানিয়েছে, রোজারিওর পলিটেকনিক কলেজ থেকে স্নাতক পাসের ৩০ বছর উদ্যাপন করতে আর্জেন্টিনা থেকে নিউইয়র্কে এসেছিলেন ১০ বন্ধু।

স্টিল কারখানার মালিক এরিয়েল এরলিজ নিজের খরচে বন্ধুদের নিয়ে বেড়াতে এসেছিলেন। তার মধ্যেই এই ঘটনা। আহতদের মধ্যেও তাদের এক বন্ধু আছেন, মার্টিন লুদোভিকো মারো। তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ঘটনায় রোজারিওতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। আর্জেন্টিনার প্রেসিডেন্ট মরিসিও মাক্রি হতাহতদের পরিবারের প্রতি ‘গভীর সমবেদনা’ জানিয়েছেন। এদিকে বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবারের ট্রাক হামলায় নিহতদের মধ্যে তাদের এক নাগরিক আছেন বলে জানিয়েছে। বাকি দুজনের পরিচয় জানা যায়নি।

সর্বশেষ খবর