শনিবার, ৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

সিপিসিতে উঠছে রোহিঙ্গা ইস্যু

জানালেন স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদীয় কূটনীতি কাজে লাগিয়ে সিপিসিতে রোহিঙ্গা ইস্যুটি তোলা হবে। যাতে তাদের (সিপিএ সদস্যদের) এ বিষয়ে সহমত আদায় করা যায় এবং দেশে গিয়ে (অংশগ্রহণকারী) এমপিরা নিজ নিজ সংসদে রোহিঙ্গা বিষয়টিকে আলোচনায় এনে বিশ্বজনমত সৃষ্টিতে সহায়তা করতে পারেন, সে ব্যবস্থা করা হচ্ছে। সেজন্য বাংলাদেশের পক্ষ থেকে বিশেষ ‘কমপোনেন্ট’ হিসেবে রোহিঙ্গা ইস্যুটি সিপিসিতে তোলা হচ্ছে। কমনওয়েলথ পার্লামেন্ট অ্যাসোসিয়েশন সিপিএ’র নির্বাহী কমিটির সভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। চলমান ৬৩তম সিপিসির তৃতীয় দিনে রাজধানী ঢাকার একটি হোটেলে এ সভা অনুষ্ঠিত হয়। সিপিসির মূল পর্ব শুরু হবে আগামীকাল ৫ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এখন সিপিএ’র ৬৩তম স্মল ব্রাঞ্চেস সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সংবাদ সম্মেলনে সিপিএ চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সিপিসিতে আগত ৫২টি দেশের কেন্দ্রীয় ও প্রাদেশিক ১৮০টি সংসদের প্রায় ৫০০ সদস্যকে বাংলাদেশের চলমান রোহিঙ্গা ইস্যুটি অবগত করা হবে। বাংলাদেশের পক্ষ থেকে বিশেষ কমপোনেন্ট হিসেবে রোহিঙ্গা ইস্যুটি সিপিসিতেতোলা হচ্ছে। ৫ নভেম্বর বিকাল সাড়ে ৩টায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সিপিসিতে আগত অতিথিদের জন্য একটি সংবাদ সম্মেলন করবেন। এর মাধ্যমে বাংলাদেশ রোহিঙ্গা সমস্যার সর্বশেষ তথ্য এবং কীভাবে এ সমস্যাটির স্থায়ী সমাধান করা যায় তা তুলে ধরবেন।

 তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী জাতিসংঘে পাঁচটি বিষয় উল্লেখ করে রোহিঙ্গা সমস্যা সমাধানের যে প্রস্তাব দিয়েছেন, তাতে বিশ্বজনমত একমত হয়েছে। এটি এখন আর বাংলাদেশের ইস্যু নেই, এটি একটি আন্তর্জাতিক বিষয়। সুতরাং এ বিষয়টি নিয়ে আমরা আশা করি সিপিসিতে আগত সব অতিথির মধ্যেও জনমত তৈরিতে সক্ষম হব।’ স্পিকার শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, ‘যেহেতু সিপিসির আলোচ্য বিষয়াবলি আগে থেকেই ঠিক করা হয়েছিল, সেজন্য বিষয়টি অন্য কোনোভাবে অন্তর্ভুক্ত করা যায়নি।’

 তবে সিপিসিতে আগত অতিথিরা এ বিষয়ে জানতে চান, তাদের আগ্রহ আছে, সেজন্য আমরা সম্মেলনের ষষ্ঠ দিনে ওয়ার্কশপ এইচ এ “হোয়াটস ফ্যাক্টরস ফয়েল দ্য রাইচ অব ডিফারেন্ট কাইন্স অব ন্যাশনালিটিতে” উত্থাপন করব।’

দুর্নীতি দূর করতে সক্ষমতা বৃদ্ধির অঙ্গীকার : এদিকে দেশ ও সমাজ থেকে দুর্নীতি দূর করতে আইন প্রণয়ন এবং দুর্নীতি প্রতিরোধকারী প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধির বিষয়ে অঙ্গীকার করেছেন সম্মেলনের স্মল ব্রাঞ্চের সদস্য দেশগুলোর এমপিরা। গতকাল সম্মেলনের তৃতীয় দিনের প্ল্যানারি সেশনে ‘ দ্য রোল অব পার্লামেন্ট ইন কমব্যাটিং করাপশন’ শীর্ষক বৈঠক শেষে আয়োজিত ব্রিফিংয়ে এ কথা জানানো হয়।

ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীন হওয়া দেশ ইসলে অব ম্যানের এমপি এবং বৈঠকের মডারেটর জন ওয়াটারসন জানান, দুর্নীতি রোধে বৈঠকে তিনটি সুপারিশ গৃহীত হয়েছে। প্রথমত, রাষ্ট্র, রাজনীতি ও সম্প্রদায় থেকে যে কোনো মাত্রায় দুর্নীতি দূর করতে সংসদে আইন প্রণয়ন ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে কার্যকর ভূমিকা রাখতে হবে। দ্বিতীয়ত, সরকারের সব ক্ষেত্রে স্বচ্ছতা সর্বোচ্চ মাত্রায় উন্নীত করতে এবং দুর্নীতির সংস্কৃতির বিপরীতে নীতি প্রণয়ন করার ক্ষেত্রে সংসদ সদস্যরা ঐকমত্য পোষণ করবেন। তৃতীয়ত, দুর্নীতি প্রতিরোধে প্রতিষ্ঠান গড়ে তোলা, তাদের কার্যক্রমের ক্ষেত্রে আইনি কাঠামো প্রতিষ্ঠা ও বিধির কার্যকর অনুসরণ নিশ্চিত করতে সংসদের কার্যকর ভূমিকা পালন করা। এ ছাড়া জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা বিষয়ে সদস্য দেশগুলোর একত্রে কাজ করার একটি প্রস্তাবও উত্থাপিত হয় বলে জানান জন ওয়াটারসন।

সম্মেলনের চতুর্থ প্ল্যানারি সেশনে ‘দ্য রোল অব পার্লামেন্ট ইন মিটিং দ্য চ্যালেঞ্জ অব প্রোটেকটিং টেরিটরিয়াল ওয়াটার’ শীর্ষক বৈঠক অনুষ্ঠিত হয়। পরে বারবাডোজের স্পিকার মাইকেল এ ক্যারিংটন কিউসি এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন। তিনি জানান, বৈঠকে দুটি সুপারিশ গৃহীত হয়েছে। এর মধ্যে রয়েছে : জলসীমার সার্বভৌমত্ব ও জলসম্পদ সংরক্ষণ, চুরি করে মাছ শিকার বন্ধ ও জলবায়ু পরিবর্তনের হুমকি থেকে জলসম্পদকে নিরাপদ রাখতে সংসদকে কার্যকর ভূমিকা পালন করতে হবে। এ ছাড়া আঞ্চলিক জলরাশির গুরুত্ব নির্ধারণ করে ব্লু ইকোনমিক জোন প্রতিষ্ঠা এবং জলসম্পদকে দূষণমুক্ত রাখতে নবায়নযোগ্য জ্বালানিব্যবস্থা নিশ্চিত করা।

ছোট দেশগুলোর কারিগরি সক্ষমতা বৃদ্ধির আহ্বান : স্মল ব্রাঞ্চের সম্মেলনে এদিন ‘ফিন্যানশিয়াল ও হিউম্যান রিসোর্চ চ্যালেঞ্জ’ শীর্ষক একটি অধিবশেনও অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মডারেটর ক্রিস স্টিল সংবাদ ব্রিফিংয়ে ছোট দেশগুলোর কারিগরি সক্ষমতা ও দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে ছোট দেশগুলোর সঙ্গে বড় দেশগুলোর পারস্পরিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান। তিনি বলেন, এ ছাড়া ছোট দেশগুলোকে বৃহত্তর পরিসরে সহায়তা করার জন্য দাতা সংস্থার সঙ্গে দরকষাকষির বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সহযোগিতার সুযোগ বাড়ানো প্রয়োজন। সংবাদ বিফ্রিংয়ে বাংলাদেশের এমপি নাবিল আহমেদ ও তানভির ইমাম উপস্থিত ছিলেন।

সংসদ ভবন পরিদর্শনে উইমেন পার্লামেন্টারিয়ান

অন্যদিকে ঢাকায় চলমান সিপিসিতে আগত অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, জিব্রাল্টার, দক্ষিণ আফ্রিকার নারী সংসদ সদস্যসহ কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ানের (সিডব্লিউপি) প্রতিনিধিরা গতকাল জাতীয় সংসদ ভবন পরিদর্শন করেন। সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক এ সময় নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন, বাল্যবিয়ে প্রতিরোধ, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার ইত্যাদির বিষয়ে বাংলাদেশের সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্প কার্যক্রম তুলে ধরেন। এসব প্রকল্প বাস্তবায়নে ১০টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি কাজ করছে বলেও তিনি অতিথিদের জানান। সংসদ ভবনে চিফ হুইপ আ স ম ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশের হুইপ মাহবুব আরা গিনি এবং সরকারি ও বিরোধীদলীয় নারী সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর