সোমবার, ৬ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ব্যাপক গ্রেফতার, আরও ক্ষমতায় সৌদি রাজপুত্র

ব্যাপক গ্রেফতার, আরও ক্ষমতায় সৌদি রাজপুত্র

সৌদি আরবে ১১ জন রাজপুত্র ও বর্তমান ও সাবেক অন্তত ১৪ জন মন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। বরখাস্ত করা হয়েছে একাধিক শীর্ষ সরকারি কর্মকর্তাকে। দুর্নীতিবিরোধী অভিযানে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার হওয়া ব্যক্তিদের মধ্যে সৌদির অন্যতম ধনী প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল রয়েছেন। তবে রাষ্ট্রীয় কর্তৃপক্ষের তরফ থেকে এখনো এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। সে কারণে আটককৃতদের  নামপরিচয় সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। অবশ্য সূত্রের বরাত দিয়ে আটককৃত দুজনের পরিচয় প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

শনিবার বাদশাহ সালমান এক ডিক্রির মাধ্যমে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে নতুন এই কমিটি গঠনের কয়েক ঘণ্টার মধ্যে এই ধরপাকড় শুরু হয়। ওই ডিক্রিতে বলা হয়েছে—‘দুর্নীতির মূল উৎপাটন না করতে পারলে এবং দুর্নীতিবাজদের জবাবদিহিতার আওতায় আনা না গেলে মাতৃভূমির অস্তিত্ব টিকিয়ে রাখা যাবে না।’ ওই দিন সন্ধ্যায় সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে নিরঙ্কুশ ক্ষমতা দিয়ে নতুন একটি দুর্নীতিবিরোধী কমিটিও গঠন করেন। সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, যুবরাজকে প্রধান করে যে কমিটি গঠন করা হয়েছে সেখানে যুবরাজ চাইলে যে কাউকে গ্রেফতার করার এবং যে কারও উপরে ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে। গ্রেফতারি ঘটনার পর প্রিন্স তালালের মালিকানাধীন বহুজাতিক প্রতিষ্ঠান কিংডম হোল্ডিংসের শেয়ারের দাম ১০ শতাংশ পড়ে গেছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় বিমান সংস্থার একটি সূত্রকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি বলছে, অভিযানের ভয়ে ব্যক্তিগত বিমান নিয়ে পালানোর সময় জেদ্দায় কয়েকটি বিমানের উড্ডয়ন আটকে দিয়েছে নিরাপত্তা বাহিনী। ধারণা করা হচ্ছে, ওই জেটগুলোতে প্রভাবশালী ব্যক্তিরা পালিয়ে যাচ্ছিলেন। এই ধরপাকড়ের প্রতি সৌদি আরবের ধর্মীয় নেতারা সমর্থন জানিয়েছেন। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতাদের কাউন্সিল এক টুইট বার্তায় বলেছে, দুর্নীতি দমন অভিযান সৌদি আরবের সন্ত্রাসবিরোধী যুদ্ধের মতোই গুরুত্বপূর্ণ।

বিশ্লেষকরা বলছেন, দুর্নীতিবিরোধী এই ধরপাকড় এবং দুজন মন্ত্রীকে সরিয়ে দেওয়ার পর, সৌদি আরবের নিরাপত্তা ব্যবস্থার ওপর যুবরাজ মোহাম্মদ বিন সালমানের একক কর্তৃত্ব সুসংহত হলো। সপ্তাহ দুয়েক আগে প্রিন্স মোহাম্মদ বিন সালমান কয়েক হাজার আন্তর্জাতিক ব্যবসায়ীকে নিয়ে রিয়াদে একটি বিনিয়োগ সম্মেলন করেন। সেখানে যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, সৌদি আরবের আধুনিকায়নের ক্ষেত্রে তার পরিকল্পনার মূলমন্ত্র হবে ইসলামের কট্টর অবস্থান থেকে উদারনীতিতে ফিরে আসা। তেলের বাইরে সৌদি অর্থনীতির জন্য ভিন্ন এক ধরনের অর্থনৈতিক নিরাপত্তার খোঁজে এই সম্মেলন করা হয়। কিন্তু ‘হাই প্রোফাইল’ লোকজনকে আটকের খবরে আর্থিক ব্যবস্থায় ধস নামতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা। এদিকে দুজন মন্ত্রী ও জাতীয় গার্ডের প্রধানের পদ থেকে রাজপরিবারের সবচেয়ে পরিচিত সদস্যকে সরিয়ে দিয়েছেন বাদশা সালমান বিন আবদুল আজিজ। জাতীয় গার্ডের প্রধানের পদ থেকে প্রিন্স মেতিব বিন আবদুল্লাহকে সরিয়ে খালেদ বিন আইয়াফকে দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া আদেল আল ফাকিহকে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে তার স্থলে নিয়োগ দেওয়া হয়েছে ওই মন্ত্রণালয়ের উপমন্ত্রী মোহাম্মদ আল-তোইজরিকে। নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আবদুল্লাহ বিন সুলতান বিন মোহাম্মদ আল সুলতানকেও বরখাস্ত করা হয়েছে। —এএফপি, বিবিসি

সর্বশেষ খবর